শিরোনাম
◈ এলডিসি উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পাওয়ার প্রস্তুতি নিতে প্রধানমন্ত্রীর নির্দেশ ◈ ড. ইউনূসকে নিয়ে শিক্ষামন্ত্রীর বক্তব্য দুঃখজনক: আইনজীবী  ◈ ত্রিশালে বাসের ধাক্কায় বিশ্ববিদ্যালয় ছাত্রসহ অটোরিকশার ৩ যাত্রী নিহত ◈ জলদস্যুদের হাতে জিম্মি জাহাজ মুক্ত করার বিষয়ে  সরকার অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী  ◈ এসএসসি পরীক্ষায় আমূল পরিবর্তন, বদলে যেতে পারে পরীক্ষার নামও ◈ পঞ্চম দিনের মতো কর্মবিরতিতে ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকরা ◈ অর্থাভাবে পার্লামেন্ট নির্বাচনে লড়বেন না ভারতের অর্থমন্ত্রী ◈ কখন কাকে ধরে নিয়ে যায় কোনো নিশ্চয়তা নেই: ফখরুল ◈ জনপ্রিয়তায় ট্রাম্পের কাছাকাছি বাইডেন ◈ আদালত থেকে জঙ্গি ছিনতাই মামলার তদন্ত প্রতিবেদন জমা দেয়ার নতুন তারিখ ৮ মে

প্রকাশিত : ০৪ অক্টোবর, ২০২২, ১২:২৫ দুপুর
আপডেট : ০৪ অক্টোবর, ২০২২, ১০:৪৬ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারতের যুদ্ধবিরোধী অবস্থান সত্ত্বেও নয়াদিল্লির কর্মকাণ্ড পুতিনের শাসনকে এগিয়ে নিচ্ছে

রাশিদুল ইসলাম: গত মাসে যখন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভ্লাদিমির পুতিনকে বলেছিলেন ‘আজকের যুগ যুদ্ধের নয়’, তখন পশ্চিমারা তার মন্তব্যকে স্বাগত জানিয়েছিল যে বিশ্বের বৃহত্তম গণতন্ত্র অবশেষে ইউক্রেনে রাশিয়ার বিনা উস্কানিতে আগ্রাসনের বেড়া থেকে বেরিয়ে আসছে। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ মোদির প্রশংসা করেছেন এবং হোয়াইট হাউস প্রশংসা করেছে যাকে ‘নীতির বিবৃতি’ বলা হয়েছে। কিন্তু বাস্তবতা, বিশ্লেষকরা বলছেন, অত সোজা নয়। সিএনএন

ক্রেমলিনের সাথে অর্থনৈতিক সম্পর্ক ছিন্ন করার পরিবর্তে, ভারত তার রু তেল, কয়লা এবং সার ক্রয় বাড়িয়ে পশ্চিমা নিষেধাজ্ঞাগুলিকে ক্ষুন্ন করেছে ও পুতিনকে একটি গুরুত্বপূর্ণ আর্থিক জীবনরেখা দিয়েছে। নয়াদিল্লি বারবার জাতিসংঘে রাশিয়ার নিন্দা করে ভোট থেকে বিরত থেকেছে - মস্কোকে আন্তর্জাতিক বৈধতার ব্যবধান প্রদান করেছে। এবং গত আগস্টে, ভারত চীন, বেলারুশ, মঙ্গোলিয়া এবং তাজিকিস্তানের পাশাপাশি রাশিয়ার বৃহৎ আকারের ভোস্টক সামরিক অনুশীলনে অংশ নিয়েছিল যেখানে মস্কো তার বিশাল অস্ত্রাগারের বহিঃপ্রকাশ ঘটিয়ে প্যারেড করেছিল।

গত সপ্তাহে, ভারত ইউক্রেনের চারটি অঞ্চলে তার জাল গণভোটের জন্য রাশিয়ার নিন্দা করে জাতিসংঘের আরেকটি খসড়া প্রস্তাব থেকে বিরত ছিল, যা মস্কো দ্বারা অবৈধভাবে ইউক্রেনীয় ভূখণ্ডকে সংযুক্ত করার জন্য একটি অজুহাত হিসাবে ব্যবহার করা হয়েছে - উল্লেখযোগ্যভাবে যুদ্ধের ঝুঁকি বাড়াচ্ছে।

জাতিসংঘে নয়াদিল্লির স্থায়ী প্রতিনিধি রুচিরা কাম্বোজ বলেছেন, ইউক্রেনের ঘটনাবলিতে ভারত ‘গভীরভাবে বিরক্ত’ হয়েছে, কিন্তু দোষারোপ করা বন্ধ করে দিয়েছে এবং ‘অবিলম্বে যুদ্ধবিরতি এবং সংঘাতের সমাধান’ করার আহ্বান জানিয়েছে।

এসব বিষয় আপাত দ্বন্দ্ব যুদ্ধে ভারতের অনন্য অবস্থানের উদাহরণ দেয়, মৌখিকভাবে রাশিয়া থেকে নিজেকে দূরে সরে থাকা, পাশাপাশি মস্কোর সাথে গুরুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখা। এলিয়টের রাইজিং পাওয়ার ইনিশিয়েটিভের গবেষণা অধ্যাপক ও পরিচালক দীপা ওল্লাপালি বলেছেন, খাদ্য, জ্বালানি ও সারের ক্রমবর্ধমান দাম এবং অন্যান্য দেশের জন্য যে কষ্টগুলো তৈরি হচ্ছিল, তার প্রেক্ষাপটে মোদির ‘পুতিনের প্রতি আরও শক্তিশালী ভাষা’ দেখা উচিত। যুদ্ধের তীব্রতা নিয়ে (ভারতের জন্য) একটি নির্দিষ্ট স্তরের অধৈর্য রয়েছে। এমন একটি অনুভূতি রয়েছে যে পুতিন ভারতের সীমাবদ্ধতাকে ঠেলে দিচ্ছেন কারণ কিছু উপায়ে এটি নিজেকে একটি অঙ্গে ফেলে দিয়েছে। এবং এটা ভারতের জন্য আরামদায়ক অবস্থান নয়।

আন্তর্জাতিক বিশ্লেষকরা একে দেখছেন ‘দুই ভারতের গল্প’ হিসেবে। গত বছরের ডিসেম্বরে ইউক্রেনের সীমান্তে রুশ সৈন্যরা যখন ভিড় করেছিল, মোদি ২১ তম ভারত-রাশিয়া বার্ষিক সম্মেলনের সময় নয়াদিল্লিতে পুতিনকে স্বাগত জানান। মোদি পুতিনকে বলেছিলেন, ‘আমার প্রিয় বন্ধু, রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন, ভারতের সাথে আপনার সংযুক্তি এবং আপনার ব্যক্তিগত প্রতিশ্রুতি ভারত-রাশিয়া সম্পর্কের গুরুত্বের প্রতীক এবং এর জন্য আমি আপনার কাছে অত্যন্ত কৃতজ্ঞ।’
স্নায়ুযুদ্ধের সময়কার মস্কোর সাথে নয়াদিল্লির দৃঢ় সম্পর্ক রয়েছে এবং ভারত সামরিক সরঞ্জামের জন্য ক্রেমলিনের উপর অনেক বেশি নির্ভরশীল - একটি ক্রমবর্ধমান দৃঢ় চীনের সাথে তার ভাগ করা হিমালয় সীমান্তে ভারতের চলমান উত্তেজনার একটি গুরুত্বপূর্ণ লিঙ্ক। কিন্তু বিশ্লেষকদের মতে, ভারত উদ্বিগ্ন যে পুতিনের ক্রমবর্ধমান বিচ্ছিন্নতা মস্কোকে বেইজিংয়ের কাছাকাছি নিয়ে যেতে পারে - এবং এর জন্য ভারতকে সাবধানে পদচারণা করতে হবে।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের বিষয়ে নয়াদিল্লির বিরুদ্ধ চালচলন দেখানো হয়েছিল যখন, চীনের পাশাপাশি, এটি রাশিয়ার ভোস্টক সামরিক অনুশীলনে অংশ নিয়েছিল - একটি পদক্ষেপ তার পশ্চিমা অংশীদারদের দ্বারা আক্রমণ করা হয়েছিল। দীপা ওল্লাপালি বলেন, এটিকে দুটি ভারতের গল্প হিসাবে দেখা যেতে পারে। একদিকে, তারা চীনের বিরুদ্ধে পিছিয়ে পড়ছে এবং তারপরে চীন ও রাশিয়ার সাথে অনুশীলন করছে, রাশিয়াকে একটি নির্দিষ্ট পরিমাণ বৈধতা দিয়েছে।

অন্ততপক্ষে, ভারত ও চীনেরও ইউক্রেন যুদ্ধে একই অবস্থান রয়েছে বলে মনে হয়। উভয়ই কণ্ঠস্বর প্রতিপক্ষের পরিবর্তে নিরপেক্ষ দর্শক হিসাবে নিজেদের অবস্থান করেছে। উভয়েই শান্তির আহ্বান জানিয়েছে - কিন্তু আক্রমণকে সরাসরি নিন্দা করতে অস্বীকার করেছে। বিশ্লেষকরা বলছেন, কিন্তু সেখানেই মিলের শেষ দেখা যাচ্ছে।

চীন পশ্চিমা নিষেধাজ্ঞার নিন্দা করেছে এবং বারবার সংঘাতের জন্য মার্কিন যুক্তরাষ্ট্র এবং ন্যাটোকে দোষারোপ করেছে, রাশিয়ার দৃষ্টিভঙ্গি তুচ্ছ করেছে যে ন্যাটো পূর্ব দিকে প্রসারিত করে সঙ্কটকে প্ররোচিত করেছে। চীনের রাষ্ট্রীয় মিডিয়া রাশিয়ার কথা বলার পয়েন্ট এবং বিভ্রান্তিকর তথ্যও বাড়িয়েছে। অন্যদিকে ভারত ন্যাটোর সমালোচনা থেকে সরে এসেছে এবং যুদ্ধের তীব্রতা বাড়ার সাথে সাথে শান্তির আহ্বান জানাতে আরও শক্তিশালী ভাষা ব্যবহার করেছে। কিন্তু পশ্চিমাদের সঙ্গে ভারতের ঘনিষ্ঠতা বাড়তে থাকা সত্ত্বেও, বিশ্লেষকরা বলছেন, নিজের বাড়ির উঠোনের বিপদকেই প্রাধান্য দিচ্ছে। নিউ দিল্লির সেন্টার ফর পলিসি রিসার্চের সিনিয়র ফেলো সুশান্ত সিং বলেন, চীন ভারতের সীমান্তে বড় হুমকি রয়ে গেছে এবং ভারত চাইবে না যে রাশিয়া-চীন জোট খুব শক্তিশালী হয়ে উঠুক। এটা ভারতের স্বার্থে নয়।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, রাশিয়ার আগ্রাসনের শুরু থেকেই, গণতন্ত্রের জন্য তার বিশ্বব্যাপী প্রচারণাকে শক্তিশালী করতে পুতিনের যুদ্ধকে ব্যবহার করেছেন। ইউক্রেন এবং এর জনগণ তাদের জাতিকে বাঁচানোর জন্য লড়াইয়ের সামনের সারিতে রয়েছে। তিনি মার্চে এক বক্তৃতায় বলেছিলেন তাদের সাহসী প্রতিরোধ একটি অপরিহার্য গণতান্ত্রিক নীতির জন্য একটি বৃহত্তর লড়াইয়ের অংশ যা সমস্ত মুক্ত মানুষকে একত্রিত করে। যখন নয়াদিল্লির সঙ্গে সম্পর্ক যদিও ২০১৪ সালে মোদির নির্বাচনের পর থেকে আরও ঘনিষ্ঠ হচ্ছে, ভারত, বিশ্বের বৃহত্তম গণতন্ত্র ১.৩ বিলিয়ন মার্কিন যুক্তরাষ্ট্রের মতো একই লাইনে চিন্তা করছে না।

স্বাধীনতার পর কয়েক বছর ধরে, ভারতের আন্তর্জাতিক সম্পর্কগুলিকে তার অ-সংযুক্তি নীতির দ্বারা সংজ্ঞায়িত করা হয়েছিল, স্নায়ুযুদ্ধের যুগের অবস্থান যা মার্কিন যুক্তরাষ্ট্র বা সোভিয়েত ইউনিয়নের পাশে দাঁড়ানো এড়িয়ে গিয়েছিল। পশ্চিমাদের সাথে ভারতের সমসাময়িক মৈত্রী এবং মার্কিন যুক্তরাষ্ট্রের কাছ থেকে জোরদার অবস্থান নেওয়ার চাপ সত্ত্বেও, সেই নীতিটি অব্যাহত রয়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা। এবং সুশান্ত সিংয়ের মতে, ভারতের পদক্ষেপ ‘নিজের স্বার্থ রক্ষার জন্য।’

গত মাসে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের শীর্ষ সম্মেলনে পুতিনের সাথে মুখোমুখি বৈঠকের সময় মোদি বলেছিলেন যে বিশ্ব খাদ্য ও শক্তির ঘাটতি সহ চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে, যা বিশেষত উন্নয়নশীল দেশগুলিকে প্রভাবিত করছে। পুতিনকে মোদি আরো বলেন, আমি জানি যে আজকের যুগ যুদ্ধের নয় এবং আমরা আপনার সাথে ফোনে বহুবার এই বিষয়ে কথা বলেছি যে গণতন্ত্র এবং কূটনীতি এবং সংলাপ এই সমস্ত জিনিস যা বিশ্বকে স্পর্শ করে। এবং মোদির সরকারের অধীনে - যা বাকস্বাধীনতা এবং সংখ্যালঘু গোষ্ঠীগুলির প্রতি বৈষম্যমূলক নীতির উপর নিষেধাজ্ঞার জন্য নিন্দা করা হয়েছে - সিংয়ের মতে, ভারতকে এটি করার জন্য ভণ্ডামি বলা হওয়ার ঝুঁকি রয়েছে।

সুশান্ত সিং আরো বলেন, ভারত গণতন্ত্রের বিষয়ে সমস্যাগুলি উত্থাপন করতে খুব দ্বিধাগ্রস্ত ছিল কারণ এটিকে তার স্বৈরাচারী প্রকৃতি এবং ধর্মীয় সংখ্যালঘুদের বিরুদ্ধে গণতান্ত্রিক বিরোধী কাজের জন্য বারবার ডাকা হয়েছে, সিং বলেছিলেন। কিন্তু ওল্লাপালি যখন বলেছিলেন যে ভারত যা করছে তা একটি উন্নয়নশীল দেশ হিসাবে ‘বোধগম্য’, নয়াদিল্লি ভারতের সংবিধানের প্রস্তাবনায় বর্ণিত গণতান্ত্রিক নীতিগুলিকে সমুন্নত রাখতে আরও কিছু করতে পারে। আমি মনে করি যে ভারত অবশ্যই আরও অনেক কিছু করতে পারে, অন্তত তার বিবৃতিতে, কারণ এই বিবৃতি দিয়ে তাদের হারানোর মতো কিছু নেই। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়