শিরোনাম

প্রকাশিত : ২১ জুন, ২০২৪, ০৬:৪০ বিকাল
আপডেট : ২১ জুন, ২০২৪, ০৬:৪০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইসরায়েলের আয়রন ডোম নিয়ে এখন খোদ যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন

রাশিদুল ইসলাম: [২] তিন মার্কিন কর্মকর্তা গুরুতর উদ্বেগ প্রকাশ করে সিএনএনকে বলেছেন, হিজবুল্লাহর সাথে ইসরায়েলের পুরোমাত্রায় যুদ্ধ শুরু হলে আয়রন ডোন দিয়ে তেল আবিবের শেষ রক্ষা হবে না। মার্কিন কর্মকর্তারা ইসরায়েলকে জানিয়ে দিয়েছেন যে, আয়রন ডোম হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র এবং ড্রোনের বিশাল আক্রমণ মোকাবেলায় ঝুঁকিপূর্ণ। 

[৪] ইসরায়েলি কর্মকর্তারা মার্কিন যুক্তরাষ্ট্রকে জানিয়েছেন যে তারা হিজবুল্লাহর বিরুদ্ধে সম্ভাব্য আক্রমণের প্রস্তুতির জন্য দক্ষিণ গাজা থেকে উত্তর ইসরায়েলে সম্পদ স্থানান্তরের পরিকল্পনা করছে। 
[৫] একজন ইসরায়েলি কর্মকর্তা বলেছেন যে হিজবুল্লাহ যদি প্রধানত নির্ভুল নির্দেশিত অস্ত্র ব্যবহার করে একটি বড় আকারের আক্রমণ পরিচালনা করে, তাহলে তা মোকাবেলা আয়রন ডোম সিস্টেমের জন্য চ্যালেঞ্জিং হতে পারে।

[৬] হিজবুল্লাহ বছরের পর বছর ধরে ইরানের কাছ থেকে নির্ভুল নির্দেশিত যুদ্ধাস্ত্র এবং ক্ষেপণাস্ত্র মজুদ করে আসছে, যা নিয়ে ইসরায়েল বারবার উদ্বেগ প্রকাশ করেছে।

[৭] চলতি মাসের শুরুতে হিজবুল্লাহ উত্তর ইসরায়েলের একটি সেনা ঘাঁটিতে একটি ড্রোন আক্রমণ এবং একটি আয়রন ডোম ব্যাটারি ক্ষতিগ্রস্ত করার ভিডিও প্রকাশ করে। 

[৮] আরেক মার্কিন কর্মকর্তা সিএনএনকে বলেন, পূর্ণাঙ্গ যুদ্ধের ক্ষেত্রে, ইসরায়েলের সবচেয়ে বেশি যে সহায়তার প্রয়োজন হবে তা হল অতিরিক্ত বিমান প্রতিরক্ষা ব্যবস্থা এবং আয়রন ডোম পুনরায় পূরণ করা, যা মার্কিন যুক্তরাষ্ট্র সরবরাহ করবে। মার্কিন সরকার ইসরায়েলকে আয়রন ডোম বাবদ ২.৯ বিলিয়ন ডলার খরচ করে। 

[৯] আইডিএফ অনুমান করেছে যে হিজবুল্লাহর কাছে প্রায় ১৫০,০০০ রকেট এবং ক্ষেপণাস্ত্র রয়েছে, যার মধ্যে হাজার হাজার নির্ভুল অস্ত্র রয়েছে। কংগ্রেসনাল রিসার্চ সার্ভিস অনুসারে হিজবুল্লাহর স্থল বাহিনী হামাসের চেয়েও বড়, আনুমানিক ৪০,০০০ থেকে ৫০,০০০ যোদ্ধা রয়েছে। নাসরাল্লাহ বুধবার বলেছেন যে হিজবুল্লাহ যোদ্ধার সংখ্যা আসলে "অনেক বেশি" ১০০,০০০ ছাড়িয়ে গেছে। তাদের অভিজাত রাদওয়ান বাহিনী সহ অনেকেরই সিরিয়ায় আসাদ সরকারের পক্ষে যুদ্ধ করার অভিজ্ঞতা রয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়