শিরোনাম
◈ মাস্টার প্যানের অংশ হিসেবে মধ্যরাতে বিএনপি কার্যালয়ে ডিবি প্রধানের অভিযান: রিজভী ◈ আমার দুই সন্তান বাপ ডাকবে কাকে ◈ রাতে নয়াপল্টনে বিএনপির কার্যালয়ে ডিবির অভিযান, গ্রেপ্তার ৭ ◈ আজ কোটা আন্দোলনকারীদের গায়েবানা জানাযা ও কফিন মিছিল ◈ বিশ্ব গণমাধ্যমে কোটাবিরোধী আন্দোলনে প্রাণহানির খবর ◈ সারা দেশে সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ ◈ বৃহস্পতিবারের এইচএসসি পরীক্ষা স্থগিত ◈ দেশের সব স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করেছে শিক্ষা মন্ত্রণালয় ◈ বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য ডাবলু মারা গেছেন ◈ ঢাকা, চট্টগ্রাম, বগুড়া, রংপুরে ও রাজশাহীতে বিজিবি মোতায়েন

প্রকাশিত : ২০ জুন, ২০২৪, ০৪:২৮ দুপুর
আপডেট : ২১ জুন, ২০২৪, ১২:২০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

যুক্তরাষ্ট্রের বাংলাদেশ নীতি পরিবর্তনের প্রতিবাদে পিটার  হাসের পদত্যাগ, দি মিরর এশিয়া

রাশিদুর ইসলাম: [২] বাংলাদেশের সাধারণ নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতিতে আকস্মিক পরিবর্তনের প্রতিবাদে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস স্টেট ডিপার্টমেন্টে তার পদ থেকে পদত্যাগ করেছেন। সূত্র: দি মিরর এশিয়া

[৩] ঢাকার একজন কূটনীতিক দ্য মিরর এশিয়াকে (টিএমএ) বলেছেন, ‘বাংলাদেশ সম্পর্কে সহকারি পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু-এর নীতির প্রতিক্রিয়া হিসাবে পিটার হাস স্টেট ডিপার্টমেন্টে তার পদ থেকে সরে দাঁড়ান।’

[৪] বাংলাদেশের ৭ জানুয়ারির নির্বাচনের দৌড়ে, রাষ্ট্রদূত হাস গণতন্ত্র পুনরুদ্ধারের প্রয়োজনীয়তার বিষয়ে স্পষ্টভাষী ছিলেন।

[৫] এই সময়ের মধ্যে, বলপূর্বক গুমের শিকার ব্যক্তিদের স্বজনদের দ্বারা গঠিত একটি সংগঠন মায়ার ডাক আয়োজিত একটি অনুষ্ঠানে তার উপর আওয়ামী লীগের কর্মীরা হামলা চালায় বলে অভিযোগ রয়েছে।

[৬] কিন্তু ডিসেম্বরে পরিস্থিতি পাল্টে যায় যখন মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের প্রতি নীতি পরিবর্তন করে কারণ তারা তার ইন্দো-প্যাসিফিক ঘনিষ্ঠ মিত্র ভারতের ক্রোধ অর্জন করতে চায়নি। ফলস্বরূপ, মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশে গণতান্ত্রিক সংস্কার সক্রিয়ভাবে অনুসরণ করা বন্ধ করে দেয়।

[৭] ক্ষমতাসীন দলের নির্বাচনী কারচুপির অভিযোগ সত্ত্বেও, প্রতিশ্রুতি অনুযায়ী বাংলাদেশ বা ব্যক্তিবর্গের ওপর কোনো উল্লেখযোগ্য মার্কিন নিষেধাজ্ঞা আরোপ করা হয়নি। এই নীতির পরিবর্তনের কারণে পিটার হাস কয়েকজন ভারতীয় কূটনীতিকের সমালোচনা ও উপহাসের শিকার হন।

[৮] তবে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতির পরিবর্তনের প্রতিবাদে পদত্যাগ নতুন কিছু নয়। উদাহরণস্বরূপ, ভিক্টোরিয়া নুল্যান্ড অপ্রত্যাশিতভাবে ইউক্রেন সংক্রান্ত আমেরিকান নীতির প্রতিবাদ করে, রাজনৈতিক বিষয়ক মার্কিন আন্ডার সেক্রেটারি অফ স্টেটের পদ থেকে পদত্যাগ করেন।

[৯] হালা রহরিট, স্টেট ডিপার্টমেন্টের একজন সাবেক আরব ভাষার মুখপাত্র যিনি এপ্রিলে ইসরায়েলের প্রতি মার্কিন নীতির প্রতিবাদে পদত্যাগ করেছিলেন, এটি আরেকটি উদাহরণ।

[১০] কংগ্রেসে শুনানির পর শিগগিরই ঢাকায় নতুন মার্কিন রাষ্ট্রদূত নিয়োগ করা হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়