শিরোনাম
◈ ৫ শতাংশ কোটা রেখে সংসদে আইন পাসের দাবিতে ২৪ ঘণ্টার আলটিমেটাম ◈ রেলওয়ের চাকরিতে ৪০ শতাংশ পোষ্য কোটা কেন অবৈধ নয়: হাইকোর্ট ◈ আন্দোলনকারীদের ওপর পুলিশ লেলিয়ে দেবেন না: সুপ্রিম কোর্ট বার সভাপতি ◈ জামালপুরে বন্যার পানিতে গোসলে নেমে ৪ জনের মৃত্যু ◈ সাংবাদিকদের পেনশন স্কিমে যুক্ত হওয়ার পরামর্শ প্রধানমন্ত্রীর ◈ মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধাদের বিরুদ্ধে এতো ক্ষোভ কেনো, প্রশ্ন প্রধানমন্ত্রীর ◈ ট্রাম্পের ওপর হামলা দুঃখজনক: শেখ হাসিনা  ◈ রেড ক্রিসেন্ট সোসাইটিকে আর্তমানবতার সেবায় আরও আন্তরিকতার সাথে দায়িত্ব পালনের আহ্বান রাষ্ট্রপতির ◈ কোটা প্রসঙ্গে আদালতের রায়ের বিরুদ্ধে এখন আমার বলার কিছুই নাই: প্রধানমন্ত্রী  ◈ প্রশ্নফাঁসের সুবিধাভোগীদের আইনের  আওতায় আনা হবে: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ১৯ জুন, ২০২৪, ০৭:৫৯ বিকাল
আপডেট : ১৯ জুন, ২০২৪, ০৭:৫৯ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইসরায়েলের কাছে ৫০টি এফ-১৫ যুদ্ধবিমান বিক্রিতে যুক্তরাষ্ট্র বিলম্ব করছে

রাশিদুল ইসলাম: [২] ১৮ বিলিয়ন ডলার খরচে যুক্তরাষ্ট্রের কাছ থেকে এসব জঙ্গি বিমান চেয়েও সময়মত পাচ্ছে না ইসরায়েল। টাইমস অব ইসরায়েল

[৩] তবে ইসরায়েলে মার্কিন রাষ্ট্রদূত জ্যাক লিউ মঙ্গলবার বেনিয়ামিন নেতানিয়াহুকে অবহিত করেছেন যে প্রধানমন্ত্রী যে অস্ত্রগুলি হোয়াইট হাউস ধরে রেখেছে বলে দাবি করেছেন তা আসলে ‘ইসরায়েলে বিতরণের প্রক্রিয়ার মধ্যে রয়েছে,’ নেতানিয়াহুর কার্যালয় এক বিবৃতিতে বলেছে।

[৪] এদিকে হিজবুল্লাহর হুদহুদ ড্রোন ইসরায়েলের অভ্যন্তরে বেশকিছু সামরিক স্থাপনার ছবি তুলে তা প্রকাশ করায় ইসরায়েলিরা ব্যাপকভাবে হতবাক ও আতঙ্কগ্রস্ত হয়ে পড়েছে। লেবাননের ইসলামী প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ সম্প্রতি একটি ভিডিও প্রচার করে যেখানে দেখানো হয়েছে ইসরায়েলের আকাশে হিজবুল্লাহর হুদহুদ ড্রোন নির্বিঘ্নে উড়ছে। 

[৫] ইসরায়েলের সামরিক হুমকির জবাবে লেবাননের হিজবুল্লাহ উত্তর ইসরায়েলে ওই হুদহুদ ড্রোন পাঠিয়ে হাইফা বন্দরের গুরুত্বপূর্ণ সামরিক অবস্থানের ছবি তুলেছে। ইসরায়েলি মিডিয়াগুলো হুদহুদ ড্রোন সম্পর্কে প্রচারিত ভিডিওকে অত্যন্ত বিপজ্জনক বলে মন্তব্য করেছে।

[৬] ইসরায়েলি সূত্রগুলো ওই ভিডিওটিকে হিজবুল্লাহর পক্ষ থেকে হুমকির একটি জবাব বা বার্তা হিসাবে দেখেছে। তেলআবিব যদি লেবাননের বিরুদ্ধে ব্যবস্থা নেয়, তাহলে ইসরায়েলের বিরুদ্ধে লক্ষ্যবস্তু ছোট হবে না। ইহুদিবাদী মিডিয়াগুলো স্বীকার করেছে যে, লেবাননের হিজবুল্লাহর শক্তি ইসরায়েলি সেনাবাহিনী এবং নিরাপত্তা বিভাগকে হতবাক করে দিয়েছে।

[৭] ইসরায়েলি মিডিয়াগুলো আরো বলেছে, হিজবুল্লাহ মৃত কিংবা আহতদের ভিডিও প্রকাশ করে নি, বরং তারা তাদের গোয়েন্দা সক্ষমতা দেখিয়েছে। ভিডিওটির প্রকাশকাল কাকতালীয় নয় বরং লেবানন এবং ইসরায়েলে মার্কিন বিশেষ দূত আমোস হোকস্টেইনের সফরকালে প্রকাশ করা হয়েছে।

[৮] ইসরায়েলি বিশ্লেষক ইয়োসি মেলম্যান বলেছেন, হিজবুল্লাহর কৌশলগত পরিকল্পনাকারীরা ১৮ বছরে অর্থাৎ ২০০৬ সালের যুদ্ধের পর থেকে আমাদের ভূখণ্ডের তথ্য সংগ্রহ করতে সক্ষম হয়েছে যা তাদের একটি বিস্ময়কর অর্জন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়