শিরোনাম
◈ আজ আঘাত হানতে পারে রেমাল: জ্বলোচ্ছাসের ঝুঁকিতে সাতক্ষীরা খুলনা বাগেরহাট ◈ ঘূর্ণিঝড়ের কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা স্থগিত ◈ ঠাকুরগাঁওয়ে ‘স্বর্ণের সন্ধান পাওয়া’সেই ইটভাটায় ১৪৪ ধারা জারি ◈ গুজরাটে গেমিং জোনে ভয়াবহ আগুন, নিহত ২৭ ◈ বাংলাদেশের স্বাস্থ্য খাতে বিপুল সহযোগিতার আশ্বাস দিয়েছেন হু’র মহাপরিচালক ◈ শেষ টি-টুয়েন্টিতে যুক্তরাষ্ট্রকে ১০ উইকেটে হারাল বাংলাদেশ ◈ ঘূর্ণিঝড় রেমাল: মোংলা-পায়রায় ৭ নম্বর সংকেত ◈ বেনজীর আহমেদের সম্পদ জব্দের প্রক্রিয়া শুরু ◈ গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড় রেমালে পরিণত: বিডব্লিউওটি ◈ উপকূলীয় এলাকায় লঞ্চ চলাচল বন্ধের নির্দেশ

প্রকাশিত : ১৮ এপ্রিল, ২০২৪, ০২:১৭ দুপুর
আপডেট : ১৯ এপ্রিল, ২০২৪, ১২:০৩ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

অতিবৃষ্টিতে বদলে যাচ্ছে সৌদি আরবের মরুভূমি

এম খান: [২] মরুভূমির মাঝে সবুজ ঘাসে ঢাকা বিস্তীর্ণ ভূমি। তাতে ফুটে রয়েছে ছোট ছোট ফুল। দেখে অনেকেই বলছেন, প্রকৃতির কী ক্ষমতা, তা স্পষ্ট। সূত্র: আনন্দবাজার

[৩] শুধু চোখের আরাম নয়, মরুভূমির মাঝে এই এক টুকরো সবুজ ভূমি গোটা এলাকার বাস্তুতন্ত্রেও বদল এনেছে। মরুভূমিতে এখন চরে বেড়াচ্ছে গবাদি পশুও।

[৪] কিন্তু কেন হঠাৎ এমন হল? সাম্প্রতিক কালে প্রচুর বৃষ্টি হয়েছে ওই মরুভূমিতে। সে কারণে মক্কা এবং মদিনার মাঝে মরুভূমির এই অংশ সবুজ হয়ে উঠেছে।
 
[৫] বিশেষজ্ঞরা জানিয়েছেন, অতিবৃষ্টিই এর কারণ। এমনিতে এই অঞ্চলে বৃষ্টি হয় না।  বৃষ্টির কারণে ভিজেছে মাটি। আর তাতেই জন্মেছে উদ্ভিদ।

[৬] এই সবুজ ভূমির ছবি বহু মানুষ সমাজমাধ্যমে পোস্ট করেছেন। ছবিতে দেখা গিয়েছে, সবুজ ঘাসে ঢাকা এলাকায় চরে বেড়াচ্ছে উট। নাসার উপগ্রহেও ধরা পড়েছে ছবি। 

[৭] ২০২৩ সালের শেষ দিক থেকেই এই এলাকা এ ভাবে সবুজ হয়ে উঠেছে। নভেম্বরে সৌদি আরবের পশ্চিমাঞ্চল ছাড়াও উত্তর সীমান্ত লাগোয়া আল-জাওয়াফ, হায়েল, আল-কাশিমে তুমুল বৃষ্টি হয়েছিল। সতর্কতা জারি করেছিল হাওয়া অফিস। তার ফলেই বৃদ্ধি পেয়েছিল সবুজ।

[৮] বিশেষজ্ঞেরা মনে করছেন, জলবায়ুর পরিবর্তনই এর প্রধান কারণ। সাম্প্রতিক অতীতে তাই বার বার সবুজ হয়ে উঠছে সৌদির মরুভূমি। ২০২৩ সালের জানুয়ারিতেও এই ঘটনা দেখা গিয়েছিল।

[৯] এমনিতেই সৌদি আরব প্রশাসন দেশে সবুজের মাত্রা বৃদ্ধির জন্য নানা প্রকল্প গ্রহণ করেছে। মরুভূমিতে বাঁচে এমন গাছ আরও বেশি করে রোপণ করে মরুভূমির আয়তন কমাতে চাইছে।

[১০] ২০২১ সালে প্রশাসন একটি পরিকল্পনা গ্রহণ করে। সেই পরিকল্পনা অনুযায়ী, ২০৩০ সালের মধ্যে মরুভূমিতে বাঁচে এমন ৪৫ কোটি গাছ লাগাবে প্রশাসন।

এমকে/আইএফ

  • সর্বশেষ
  • জনপ্রিয়