শিরোনাম

প্রকাশিত : ০৮ এপ্রিল, ২০২৪, ০২:৪১ দুপুর
আপডেট : ০৮ এপ্রিল, ২০২৪, ০৯:৩২ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সৌদি আরবে বুধবার ঈদ!

মুসবা তিন্নি: [২] আলজাজিরা জানায়, জ্যোতির্বিদদের মতে, এ বছর পবিত্র রমজান মাস ৩০ দিনের হতে পারে। সেই হিসাবে, সৌদি আরব ও প্রতিবেশী দেশগুলোয় আগামী বুধবার (১০ এপ্রিল) ঈদ।

[৩] হিজরি বর্ষপঞ্জিতে রমজান মাসের পর শুরু হয় পবিত্র শাওয়াল মাস। বর্ষপঞ্জির দশম মাস এটি। এক মাসের সিয়াম সাধনার পর পশ্চিম আকাশে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখে ঈদ উৎসবে মেতে ওঠেন বিশে^র মুসলমানরা। সম্পাদনা: রাশিদ 

[৪] চান্দ্রমাস ২৯ কিংবা ৩০ দিনের হয়। তাই ঈদ কবে হবে, সেটা নিশ্চিত করে জানার জন্য মুসলমানদের ২৯ রমজানের ইফতারের পর অর্থাৎ সন্ধ্যার আকাশে চাঁদ দেখা পর্যন্ত অপেক্ষা করতে হয়। এর আগে জানার সুযোগ নেই।

[৫] সৌদি আরব ও আশপাশের দেশগুলোয় আজ সোমবার (৮ এপ্রিল) ২৯ রমজান। ইফতারের পর এসব দেশের মানুষ চাঁদ দেখার জন্য পশ্চিম আকাশে চোখ রাখবেন।

[৬] চাঁদ দেখা গেলে আগামীকাল মঙ্গলবার পবিত্র ঈদুল ফিতর হবে। আর চাঁদ দেখা না গেলে জ্যোতির্বিদদের হিসাব সত্যি করে, ঈদ হবে বুধবার। সে ক্ষেত্রে আগামীকাল এসব দেশের মানুষ আরও এক দিন রোজা রাখবেন।

[৭] এদিকে বাংলাদেশসহ অন্য দেশগুলো আকাশে চাঁদ দেখে ঈদের তারিখ ঘোষণা করে থাকে। চাঁদ দেখা গেলে সংশ্লিষ্ট দেশের রেডিও টিভিতে তা প্রচার করা হয়। ঘোষণা করা হয় মসজিদে।

[৮] সাধারণত ঈদকে কেন্দ্র করে তিন দিনের উৎসব হয়। মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলোয় ঈদের দিন এবং ঈদের আগে ও পরে মিলিয়ে মোট তিন দিনের সাধারণ ছুটি থাকে। তবে দেশভেদে ছুটির তারতম্য দেখা যায়। এবার বাংলাদেশ সহ বিভিন্ন দেশে সাপ্তাহিক ছুটি সহ ঈদের ছুটি হতে যাচ্ছে দীর্ঘদিনের। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়