শিরোনাম
◈ মার্কিন পাইলটের মৃত্যু, ইউনাইটেড হাসপাতালের অবহেলাকে দায়ী করেছেন বোন  ◈ ২ ফেব্রুয়ারি দেশের প্রথম পাতাল মেট্রো রেলের নির্মাণ কাজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী  ◈ দৈনিক সমকাল পত্রিকার বিরুদ্ধে প্রেস কাউন্সিলে ঢাকা ওয়াসার মামলা ◈ সরকার ইসলামের বিরুদ্ধে কিছু করেনি, করবেও না: শিক্ষামন্ত্রী ◈ পেশোয়ারের মসজিদে শক্তিশালী বিস্ফোরণে নিহত ২৮, আহত ১৫০ ◈ জমজমের পানি বিক্রি বন্ধের নির্দেশ ভোক্তা অধিদপ্তরের ◈ ডান্ডাবেড়ি পরানো নিয়ে নীতিমালা প্রণয়নে হাইকোর্টের রুল ◈ চৌগাছার সাবেক পুলিশ কর্মকর্তার কারাদণ্ড ◈ অনির্বাচিত লোক দিয়ে কখনো দেশের উন্নতি হয় না:  প্রধানমন্ত্রী   ◈ ১১ উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রকাশিত : ০১ ডিসেম্বর, ২০২২, ০৭:৫২ বিকাল
আপডেট : ০১ ডিসেম্বর, ২০২২, ০৭:৫৩ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দেশে ১৩ হাজারের অধিক এইডস রোগী রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

শাহীন খন্দকার: প্রধান অতিথির বক্তৃতায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেন, বর্তমানে দেশের সাড়ে ১৩ হাজারের অধিক মানুষ প্রাণঘাতী এইডসে আক্রান্ত রয়েছেন। গতকাল বৃহস্পতিবার বিশ্ব এইডস দিবস উপলক্ষে ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে এ তথ্য জানান তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশের ৯ হাজার ৬৮০ এইডস রোগীকে শনাক্ত করা গেছে। এর বাইরে আরও ৪ হাজার রোগী আছেন, যাদের শনাক্ত করা যাচ্ছে না। শনাক্ত না হওয়াদের চিকিৎসা নেওয়া উচিত।

তিনি আরও বলেন, মধ্যপ্রাচ্যে কর্মরত প্রবাসী ও তাদের পরিবারের মাঝে এইডস আক্রান্তের হার বেশি। তবে সবচেয়ে বেশি ঢাকা এবং চট্টগ্রামে আক্রান্তের সংখ্যা বেশী। বিদেশে যাওয়ার সময় যেমন এইডস্ টেস্ট বাধ্যতামূলক, তেমনি দেশে ফিরে আসার সময় আবার এইডস টেস্ট করা প্রয়োজন।

এসময়ে মন্ত্রী এইডসে আক্রান্তদের চিকিৎসা নেওয়ার আহ্বান জানিয়ে বলেন, চিকিৎসা নিলে পরিবার রক্ষা পাবে। এ সময় সামাজিকভাবে এইডস আক্রান্তদের প্রতি সহানুভূতি দেখানোর জন্য আহ্বান জানান তিনি।

তিনি আরও বলেন, এইডসে আক্রান্তদের চিকিৎসার ক্ষেত্রে গোপনীয়তা বজায় রাখতে হবে। যে কোনো সংক্রামক ব্যাধি থেকে রক্ষা পেতে পরিচ্ছন্ন ও নিয়ন্ত্রিত জীবনধারণ করতে হবে। বিশ্ব এইডস দিবস প্রতি বছর (১ ডিসেম্বর)।

এ রোগ সম্পর্কে বিশেষভাবে সচেতন করার জন্যই এ দিনটি পালন করা হয়। অন্যান্য দেশের মতো বাংলাদেশেও প্রতিবছর বিশ্ব এইডস দিবস পালন করা হয়। উল্লেখ্য ১৯৮৮ সালে গঠন করা হয় আন্তর্জাতিক এইডস সোসাইটি এবং সে বছরই ১ ডিসেম্বরকে বিশ্ব এইডস দিবস হিসাবে ঘোষণা করা হয়। সেই থেকে এ দিবস পালনের সূচনা।

স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন অনুবিভাগ) মো. সাইদুর রহমানের সভাপতিত্বে সভায় আরো উপস্থিত ছিলেন- অতিরিক্ত সচিব (জনসংখ্যা, পরিবার কল্যাণ ও আইন অনুবিভাগ) ডা. আশরাফী আহমদ, এনডিসি, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি রাজেন্দ্র পোখড়া, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীর প্রমুখ।

এসকে/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়