শিরোনাম
◈ জাতিসংঘে সদস্যপদ প্রস্তাবে মার্কিন ভেটোর নিন্দা ফিলিস্তিনের, লজ্জাজনক বলল তুরস্ক ◈ স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের গল্প-প্রবন্ধ নিয়ে সাময়িকী প্রকাশনা করবে বাংলা একাডেমি ◈ দক্ষিণ ভারতে ইন্ডিয়া জোটের কাছে গো-হারা হারবে বিজেপি: রেভান্ত রেড্ডি ◈ আবারও বাড়লো স্বর্ণের দাম  ◈ ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার ঢাকা সফর স্থগিত ◈ চিকিৎসকদের সুরক্ষা নিশ্চিত করতে সংসদে আইন পাশ করব: স্বাস্থ্যমন্ত্রী ◈ বিএনপি নেতাকর্মীদের জামিন না দেওয়াকে কর্মসূচিতে পরিণত করেছে সরকার: মির্জা ফখরুল ◈ ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক ◈ মিয়ানমার সেনার ওপর নিষেধাজ্ঞা থাকায় তাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করা সম্ভব হচ্ছে না: সেনা প্রধান ◈ উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের আত্মীয়দের সরে দাঁড়ানোর নির্দেশ আওয়ামী লীগের

প্রকাশিত : ০৪ জুলাই, ২০২২, ০৪:৪২ দুপুর
আপডেট : ০৪ জুলাই, ২০২২, ০৮:১৪ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

থ্রোট ডিপথেরিয়া বাংলাদেশের জন্য আতঙ্কজনক নয়: ডা. লেলিন চৌধুরী

ডা. লেলিন চৌধুরী

ভূঁইয়া আশিক রহমান: থ্রোট ডিপথেরিয়া ব্যাকটেরিয়াজনিত ইনফেকশন। গলা ও টনসিলে মারাত্মকভাবে ক্ষত তৈরি করে। ডিপথেরিয়ায় আক্রান্তদের গলায় রাতারাতি একটি ধূসর-সাদা পাতলা আস্তরণ তৈরি হয়ে যায়। যা কোনো খাদ্যবস্তু চিবিয়ে ও গিলে খেতে সমস্যা তৈরি করে। নিঃশ্বাস নিতেও সমস্যা হয় আক্রান্তের। খুব সম্প্রতি অস্ট্রেলিয়ায় দুই শিশুর শরীরে এই রোগ শনাক্ত হয়েছে। এই শতাব্দীতে  এ রোগে আক্রান্ত হওয়ার প্রথম ঘটনা এটি। এ নিয়ে বিশ্বজুড়ে আতঙ্ক বিরাজ করছে। 

থ্রোট ডিপথেরিয়া ইনফেকশন বা রোগ কি আমলেই মারাত্মক কোনো রোগ?  জানতে চাইলে জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. লেলিন চৌধুরী বলেন, থ্রোট ডিপথেরিয়ায় আক্রান্ত হলে শিশুদের গলায় ইনফেকশন হয়। যা বড়দেরও হতে পারে। কাশিও হয়। ঠিকমতো চিকিৎসা না হলে মারাও যেতে পারেন রোগী। 

তিনি বলেন, ডিপথেরিয়া মারাত্মক সংক্রামক রোগ। কিন্তু আমাদের দেশে যে ছয়টি টিকা দেওয়া হয় বাচ্চাদের, এর মধ্যে ডিপথেরিয়ার টিকাটাও থাকে। যে কারণে আমাদের শিশুদের মধ্যে এই রোগ কম দেখা যায়। ডিপথেরিয়া বাতাসের মাধ্যমে সংক্রমণ ছড়ায়। এটা বায়ুবাহিত রোগ। এই রোগ হলে গলায় মারাত্মক ক্ষত সৃষ্টি করে। 

থ্রোট ডিপথেরিয়া বাংলাদেশের জন্য আতঙ্কজনক নয়, সতর্ক থাকার পরামর্শ দিয়ে তিনি বলেন, ডিপথেরিয়া আমাদের জন্য বড় কোনো থ্রেট নয়। তবে সবসময় সচেতন থাকতে হবে। সতর্ক থাকতে হবে অবশ্যই। তাহলে ঝুঁকির মাত্রা কমে আসবে।  

  • সর্বশেষ
  • জনপ্রিয়