শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ০৩ এপ্রিল, ২০২৪, ০৫:৪৩ বিকাল
আপডেট : ০৪ এপ্রিল, ২০২৪, ০২:৫৬ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সারাহ’র মরণোত্তর কিডনি নেওয়া শামীমাও মারা গেলেন

ডানে সারাহ ইসলাম ও বামে শামীমা আক্তার

শাহীন খন্দকার: [২] বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যাল (বিএসএমএমইউ) আইসিইউতে মারা গেলেন সারাহ ইসলামের মরণোত্তর কিডনি নেওয়া শামীমা আক্তার। ব্রেন ডেড (মরণোত্তর) সারাহ ইসলামের কিডনি নেওয়া দুই নারী-ই এক এক করে মারা গেলেন।

[৩] মঙ্গলবার রাতে বিএসএমএমইউ’র আইসিইউতে শামীমার মৃত্যু  হয়। তার গ্রামের বাড়ি রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলায়।শামীমার মৃত্যু নিশ্চিত করেছেন, বিএসএমএমইউয়ের ইউরোলজি বিভাগের অধ্যাপক ডা. হাবিবুর রহমান দুলাল।

[৪] অধ্যাপক ডা. হাবিবুর রহমান দুলাল বলেন, শামীমা শেষ ছয় মাস আমাদের আওতার বাইরে ছিলেন। কিছুদিন আগে তার ভাই আমাদের জানান, শামীমার ক্রিয়েটিনিন বেড়েছে। জানার সঙ্গে সঙ্গে তাকে বিএসএমএমইউতে ভর্তি করা হয় তিন সপ্তাহ আগে ।

[৫] তিনি আরও বলেন, প্রথমে কিছুটা উন্নতি হলেও পরে অবস্থার অবনতির দিকে চলে যায় কোনো উপায় না দেখে ৪দিন আগে শামীমাকে আইসিইউতে নেওয়া হয়। এর মধ্যে তার সি ভাইরাস ও বিরল নিউমোনিয়া ধরা পড়ে। আমরা তার ডায়ালাইসিসও শুরু করেছিলাম। কিন্তু উন্নতি হয়নি, সবশেষ আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার রাত ৯ টায় তার মৃত্যু হয়।

[৬] উল্লেখ্য ২০২৩ সালের ১৯ জানুয়ারি সারাহ ইসলাম নামে ২০ বছর বয়সী এক তরুণীর ব্রেন ডেড ঘোষণা করেন বিএসএমএমইউ চিকিৎসকরা। ওই রাতেই তার কিডনি শামীমা আক্তার এবং হাসিনা নামে দুই নারীর শরীরে প্রতিস্থাপন করা হয়।

[৭] দেশে প্রথম ক্যাডাভেরিক কিডনি ট্রান্সপ্ল্যান্টকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সফল দাবি করা হলেও এর ৯ মাস পরেই গত বছর অক্টোবরে হাসিনা মারা গেলেও শামীমা আক্তার বেঁচে ছিলেন। চলতি বছর ২ এপ্রিল রাতে তিনিও মারা গেলেন।

[৮] অধ্যাপক ডা. হাবিবুর রহমান বলেন, প্রথমজন মারা গেছেন, ফুসফুসের সংক্রমণে। দ্বিতীয়জনও মারা গেলেন। তিনি বলেন, যা আমাদের জন্য খুবই কষ্টের।সম্পাদনা: সমর চক্রবর্তী

  • সর্বশেষ
  • জনপ্রিয়