শিরোনাম
◈ এলডিসি উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পাওয়ার প্রস্তুতি নিতে প্রধানমন্ত্রীর নির্দেশ ◈ ড. ইউনূসকে নিয়ে শিক্ষামন্ত্রীর বক্তব্য দুঃখজনক: আইনজীবী  ◈ ত্রিশালে বাসের ধাক্কায় বিশ্ববিদ্যালয় ছাত্রসহ অটোরিকশার ৩ যাত্রী নিহত ◈ জলদস্যুদের হাতে জিম্মি জাহাজ মুক্ত করার বিষয়ে  সরকার অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী  ◈ এসএসসি পরীক্ষায় আমূল পরিবর্তন, বদলে যেতে পারে পরীক্ষার নামও ◈ পঞ্চম দিনের মতো কর্মবিরতিতে ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকরা ◈ অর্থাভাবে পার্লামেন্ট নির্বাচনে লড়বেন না ভারতের অর্থমন্ত্রী ◈ কখন কাকে ধরে নিয়ে যায় কোনো নিশ্চয়তা নেই: ফখরুল ◈ জনপ্রিয়তায় ট্রাম্পের কাছাকাছি বাইডেন ◈ আদালত থেকে জঙ্গি ছিনতাই মামলার তদন্ত প্রতিবেদন জমা দেয়ার নতুন তারিখ ৮ মে

প্রকাশিত : ০৩ জুন, ২০২৩, ০৮:০৮ রাত
আপডেট : ০৩ জুন, ২০২৩, ০৮:০৮ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারতে রেল দুর্ঘটনায় দুই বাংলাদেশি হাসপাতালে

চঞ্চল পাল, পশ্চিমবঙ্গ ভারত:  ভারতে রেল দুর্ঘটনা নিয়ে বাংলাদেশ উপ হাইকমিশনারের একটি ভিডিও বার্তার মাধ্যমে জানিয়েছেন তিনি সব রকম ভাবে ঘটনাস্থল সম্পর্কে খোঁজখবর নিচ্ছেন। পাশাপাশি একটি প্রতিনিধি দল পাঠিয়েছেন।

শনিবার সকালে প্রতিনিধি দল ওডিসার বালাসলের উদ্দেশ্যে রওনা হয়েছেন। তিনি আরো বলেন এখন পর্যন্ত যা খোঁজ খবর পেয়েছি বাংলাদেশি কোন নাগরিক এই দুর্ঘটনার কবলে পড়েছে কিনা সেদিকে নজরদারি চালাচ্ছেন ওই প্রতিনিধি দল। তবে শেষ খবর পাওয়া পর্যন্ত দুইজন বাংলাদেশী নাগরিক ওই ট্রেনে ছিলেন এবং তারা যখম অবস্থায় বালাসলের দুটি হাসপাতালে চিকিৎসাধীন। এখন পর্যন্ত বাংলাদেশ থেকে চারজন যোগাযোগ করেছেন আমাদের সাথে।

বাংলাদেশ উপ-হাইকমিশনার তিনি ভিডিও বার্তায় একটি ভারতীয় ফোন নম্বর দিয়েছেন যেটিতে(+৯১ ৯০৩৮৩৫৩৫৩৩)  হোয়াটসঅ্যাপ করে তার সঙ্গে যোগাযোগ করার অনুরোধ জানিয়েছেন। বাংলাদেশী কোনো  নাগরিক রেল দুর্ঘটনা জনিত কোন ধরনের খোঁজ খবর পান তাহলে ওই হোয়াটসঅ্যাপ নম্বরে পাঠানোর অনুরোধ করেছেন। তিনি সব রকম সহযোগিতার আশ্বাস দিয়েছেন ওই ভিডিও বার্তায়। 

অন্যদিকে রেলের তরফে জানানো হয় যে বালাসোরে যেখানে করমণ্ডল এক্সপ্রেসের দুর্ঘটনা ঘটে, সেখানে ‘কবচ’ বসানো ছিল না। এই আবহে তৃণমূল কংগ্রেস প্রশ্ন করেছে, কেন এই রুটে ‘কবচ’ বসায়নি রেল কর্তৃপক্ষ। এই নিয়ে প্রশ্ন তুলেছেন তৃণমূল নেতা সাকেত গোখলে। তাঁর অভিযোগ, মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রী থাকাকালীন ‘অ্যান্টি কলিশন ডিভাইস’-এর প্রস্তাব করেছিলেন। সেটিকেই নতুন মোড়কে ‘কবচ’ বলে চালাচ্ছে বর্তমান সরকার। পাশাপাশি তার অভিযোগ, দেশের মাত্র ২ শতাংশ রেলপথে এই সিস্টেম বসানো হয়েছে। উল্লেখ্য, ২০২২ সালে ‘কবচ’-কে প্রকাশ্যে এনেছিল রেল।

জানা গিয়েছে, শুক্রবার সন্ধ্যা সাতটা নাগাদ বালাসোর জেলার বাহানগা বাজার রেল স্টেশনের কাছে আপ শালিমার-চেন্নাই করমণ্ডল এক্সপ্রেস লাইনচ্যুত হয়ে যায়। দুর্ঘটনার তীব্রতা এতই ছিল যে যাত্রীবাহী ট্রেনটির ইঞ্জিন উঠে যায় এক মালগাড়ির ওপর। ট্রেনের অধিকাংশ বগি ছিটকে পড়ে পাশের লাইনে। এই সময় উলটো দিক থেকে আসা যশবন্তপুর-হাওড়া হামসফর এক্সপ্রেসের সঙ্গে ধাক্কা লাগে করমণ্ডলের লাইনচ্যুত বগিগুলিকে। তিনটি ট্রেনের এই সংঘর্ষে মৃত্যু মিছিল জারি রয়েছে।

প্রাথমিক রিপোর্ট অনুযায়ী, সিগন্যালিং কন্ট্রোল রুমের ভিডিয়োয় দেখা গিয়েছে যে ভুল লাইনে ঢুকে পড়েছে আপ ১২৮৪১ শালিমার-চেন্নাই সেন্ট্রাল করমণ্ডল এক্সপ্রেস। তবে এখনও বিষয়টি নিয়ে ভারতীয় রেলের তরফে সরকারিভাবে কিছু জানানো হয়নি। হিন্দুস্তান টাইমসকে রেলের এক শীর্ষকর্তা জানিয়েছেন, খড়্গপুর ডিভিশনের সিগন্যালিং রুমের ভিডিয়োয় দেখা গিয়েছে যে সন্ধ্যা ৬টা ৫৫ মিনিট নাগাদ ওড়িশার বালাসোর জেলার বাহানগা বাজার স্টেশন অতিক্রম করার পর লুপ লাইনে ঢুকে পড়ে করমণ্ডল এক্সপ্রেস। এদিকে সেই লুপ লাইনে আগে থেকেই একটি মালগাড়ি দাঁড়িয়েছিল। এই মারাত্মক ভুলের কারণেই এই ভয়াবহ দুর্ঘটনা ঘটেছে বলে প্রাথমিকভাবে অনুমান করা হচ্ছে। এই লুপ লাইনে করমণ্ডল এক্সপ্রেসটা না ঢুকলেই দুর্ঘটনা এড়ানো যেত। সম্পাদনা: রাশিদ 

প্রতিনিধি/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়