শিরোনাম

প্রকাশিত : ০২ মে, ২০২৪, ০৮:২১ রাত
আপডেট : ০২ মে, ২০২৪, ০৮:২১ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আবারও হিট অ্যালার্ট, মে মাসেও আবহাওয়া থাকবে উত্তপ্ত

শিমুল চৌধুরী ধ্রুব: [২] বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টার জন্য এই হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। 

[৩] আবহাওয়াবিদ মো. ওমর ফারুক তাপপ্রবাহের সতর্কবার্তায় বলেন, বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টা ঢাকা বিভাগের পশ্চিমাঞ্চলসহ খুলনা, রাজশাহী এবং রংপুর বিভাগে তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিকর পরিস্থিতি অব্যাহত থাকতে পারে।

[৪] এপ্রিলজুড়ে তাপপ্রবাহের পর ইতোমধ্যে দেশের কয়েক জেলায় বৃষ্টি হয়েছে। এখনো পর্যন্ত সিলেট, চট্টগ্রাম, ফেনী ও রাঙ্গামাটিতে বৃষ্টিপাতের খবর পাওয়া গেছে। এ ধারাবাহিকতায় বৃহস্পতিবার রাতে ঢাকায়ও বৃষ্টিপাতের সম্ভাবনা আছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

[৫] এদিন সকালে দেয়া পূর্বাভাসে বলা হয়েছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হতে পারে। এই পাঁচ বিভাগে বৃষ্টির আভাস মিললেও দেশের পশ্চিমাঞ্চলে এখনও তীব্র থেকে অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

[৬] এদিকে উত্তপ্ত এপ্রিলের পর কেমন কাটবে মে মাস, তাও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। বৃহস্পতিবার দেওয়া পূর্বাভাসে বলা হয়েছে, মে মাসে স্বাভাবিক বৃষ্টিই হতে পারে। তবে এর মাঝেও দেশের কোথাও কোথাও এক থেকে তিনটি মৃদু ও মাঝারি এবং এক থেকে দুটি তীব্র তাপপ্রবাহ বয়ে যেতে পারে। ফলে এ মাসেও দিনের তাপমাত্রা উত্তপ্ত থাকার সম্ভাবনা রয়েছে। তবে তা এপ্রিলের চেয়ে কিছুটা কম হবে। তাপপ্রবাহও এত দীর্ঘ সময় ধরে থাকবে না।

[৭] আবহাওয়া অফিস জানিয়েছে, মে মাসে তিন থেকে পাঁচ দিন হালকা ধরনের কালবৈশাখী হতে পারে। আর দুই থেকে তিনদিন বজ্রশিলাবৃষ্টিসহ মাঝারি ও তীব্র কালবৈশাখী হতে পারে। এ মাসেই দেশের উত্তরাঞ্চল বা উত্তর-পূর্বাঞ্চলের (সিলেটসহ হাওর অঞ্চলে) নদ-নদীর পানি দ্রুত বাড়তে পারে। কিছু কিছু জায়গায় তা অতিক্রম করতে পারে বিপৎসীমাও।

[৮] চলতি মাসে ঘূর্ণিঝড়ের আশঙ্কাও রয়েছে বলে জানিয়েছে অধিদপ্তর। আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক জানান, চলতি মাসের মাঝামাঝি অর্থাৎ ১৫ তারিখের পর বঙ্গোপসাগরে এক থেকে দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি নিম্নচাপে পরিণত হয়ে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। সম্পাদনা: সমর চক্রবর্তী

এসসিডি/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়