শিরোনাম
◈ দক্ষিণ ভারতে ইন্ডিয়া জোটের কাছে গো-হারা হারবে বিজেপি: রেভান্ত রেড্ডি ◈ ইরানের ওপর মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা ◈ আবারও বাড়লো স্বর্ণের দাম  ◈ ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার ঢাকা সফর স্থগিত ◈ বিএনপি নেতাকর্মীদের জামিন না দেওয়াকে কর্মসূচিতে পরিণত করেছে সরকার: মির্জা ফখরুল ◈ ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক ◈ মিয়ানমার সেনার ওপর নিষেধাজ্ঞা থাকায় তাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করা সম্ভব হচ্ছে না: সেনা প্রধান ◈ উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের আত্মীয়দের সরে দাঁড়ানোর নির্দেশ আওয়ামী লীগের ◈ বোতলজাত সয়াবিনের দাম লিটারে ৪ টাকা বাড়লো ◈ রেকর্ড বন্যায় প্লাবিত দুবাই, ওমানে ১৮ জনের প্রাণহানি

প্রকাশিত : ০১ জুন, ২০২৩, ০৬:১৮ বিকাল
আপডেট : ০২ জুন, ২০২৩, ১২:০৫ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

চলচ্চিত্র পরিচালক নারগিসের অর্জনসমূহ বাংলাদেশ ফিল্ম আর্কাইভে হস্তান্তর 

মনিরুল ইসলাম: জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত বিশিষ্ট নারী পরিচালক ও প্রযোজক নারগিস আক্তার গত ৩১ বছরে তাঁর সকল অর্জন বাংলাদেশ ফিল্ম আর্কাইভে হস্তান্তর করেছেন।

বৃহস্পতিবার সকালে সশরীরে উপস্থিত হয়ে বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক মো. জসীম উদ্দিনের নিকট হস্তান্তর করেন।

তিনি তার বিভিন্ন কর্মের উপর নির্মিত ব্যক্তিগত সংগ্রহে থাকা প্রায় ১৫০টি ফুটেজের বেটাক্যাম, ইউমেটিক ফরমেটে ক্যাসেট, ৭টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের স্ক্রিপট, ফটোসেট, এ্যালবাম, জাতীয় চলচ্চিত্র পুরস্কার, বিভিন্ন সংস্থা, ও আন্তর্জাতিক অঙ্গন থেকে প্রাপ্ত ৩০টি পুরস্কার, চলচ্চিত্র সংশ্লিষ্ট সামগ্রী ও বিভিন্ন সম্মাননা হস্তান্তর করেছেন।

মহাপরিচালক মো. জসীম উদ্দিন ফিল্ম আর্কাইভের ভবিষ্যৎ সংরক্ষণের জন্য নারগিস আক্তার প্রদত্ত চলচ্চিত্র সংশ্লিষ্ট সামগ্রী এবং বিভিন্ন সম্মাননা গ্রহন করেন। 

এসময় ফিল্ম আর্কাইভের প্রকল্প পরিচালক ড. মো. মোফাকখারুল ইকবাল, ফিল্ম অফিসার মো. ফখরুল আলম এ সময় উপস্থিত ছিলেন। 

উল্লেখ্য, চলচ্চিত্র পরিচালক নারগিস আক্তার ১৯৯৩ সাল থেকে প্রামান্যচিত্র, তথ্যচিত্র, পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র, টিভিস্পট, নির্মাণ করে আসেছেন। জনসচেনতামূলক বন্যা, ঘূর্ণিঝড়, সিডর, সমাজভিত্তিক মৎস্য সম্পদ ব্যবস্থাপনা, জাটকা নিধন, নিষিদ্ধ ও বেআইনী জাল ব্যবহার বন্ধকরণ, আর্সেনিক ও আর্সেনিকোসিস, এইচআইভি/এইডস রোগ, বন্ধ্যাত্ব ও বহুবিবাহ, বাল্য বিবাহ, পরিবেশ দূষণ ও প্রতিকার, বহুবিবাহ বন্ধকরণ, নারীর ক্ষমতায়ন, নারী উন্নয়ন, গাছপালা সংরক্ষণ, ঠোঁটকাটা শিশুর চিকিৎসা উপায়, নৌ পরিবহন, দেশের উন্নয়ন, নারী নির্যাতন, নারী বান্ধব আইন, ইভটিজিং সহ আরো অনেক বিষয় নিয়ে বিভিন্ন ফরমেটে কাজ করেন। 

নারগিস আক্তার পরিচালিত ৭টি চলচ্চিত্রের মধ্যে ৪টি চলচ্চিত্র ১৭ শাখায় জাতীয় চলচ্চিত্র পুরস্কার পায়। ইতোপূর্বে নারগিস আক্তার তার প্রযোজিত ও পরিচালিত ৩৫ মি.মি. ও ডিজিটালে নির্মিত সকল চলচ্চিত্র ফিল্ম আর্কাইভে সংরক্ষণের জন্য জমা দেন। সম্পাদনা: তারিক আল বান্না

এমআই/টিএবি/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়