শিরোনাম
◈ ভুটানের রাজার সঙ্গে থিম্পু পৌঁছেছেন তথ্য প্রতিমন্ত্রী ◈ চট্টগ্রামে জুতার কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ১২ ইউনিট ◈ জিয়াও কখনো স্বাধীনতার ঘোষক দাবি করেনি, বিএনপি নেতারা যেভাবে করছে: ড. হাছান মাহমুদ ◈ আওয়ামী লীগ সবচেয়ে বড় ভারতীয় পণ্য: গয়েশ্বর ◈ সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে সরকার: রিজভী ◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত : ০১ জুন, ২০২৩, ০২:২০ দুপুর
আপডেট : ০১ জুন, ২০২৩, ০২:২০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

গজলশিল্পী মেসবাহ আহমেদের একক গজল সন্ধ্যা ৯ জুন, পাবেন সংবর্ধনা 

গজলশিল্পী মেসবাহ আহমেদ

মনিরুল ইসলাম: বাংলাদেশের গজল অঙ্গনের এক জনপ্রিয় নাম  গজলশিল্পী মেসবাহ আহমেদ। নিজস্ব মৌলিকত্ব নিয়ে গজলকে করেছেন জয়। প্রশংসিত হয়েছে দেশে- বিদেশে।সম্প্রতি  ভারতের ঐতিহ্যবাহী আন্তর্জাতিক গজল সম্মেলনে যোগ দিয়ে বয়ে এনেছেন  দেশের  সুনাম।

এবার রাজধানীর মতিঝিলের ইয়র্ক মিলনায়তনে আগামী ৯ জুন (শুক্রবার), সন্ধ্যা ৭ টায় তার একক গজল সন্ধ্যার আয়োজন করা হয়েছে। এতে গজল পরিবেশন করবেন মেসবাহ আহমেদ।

গজল সন্ধার আয়োজনে রয়েছে ‘বাংলাদেশ ৮৮’। এটি ১৯৮৮ সালে এসএসসি পাস করা বন্ধুদের একটি প্লাটফর্ম। যারা বন্ধুদের সুখে-দুঃখে সবসময় পাশে থেকে বিভিন্ন চ্যারিটিমুলক কার্যক্রম চালিয়ে যাচ্ছে । অনুষ্ঠানে ‘বাংলাদেশ ৮৮’-এর সহপাঠী বন্ধুরা গজলশিল্পী মেসবাহ আহমেদকে দেওয়া হবে  সংবর্ধনা বলে আয়োজকরা জানিয়েছেন। 

মেসবাহ আহমেদ বাংলাদেশের একমাত্র গজলশিল্পী, যিনি উপমহাদেশের প্রখ্যাত গজল ব্যক্তিত্ব জগজিত্ সিংয়ের শিষ্য। দেশসেরা শাস্ত্রীয় সঙ্গীতজ্ঞ ওস্তাদ নিয়াজ মুহাম্মদ চৌধুরীও তার গুরু। দীর্ঘ তিন দশকেরও বেশি সময় ধরে এই শিল্পী সঙ্গীতের এই অভিজাত ধারাটি দর্শকদের কাছে পৌঁছে দিচ্ছেন।

সম্প্রতি মেসবাহ আহমেদ ভারতের ঐতিহ্যবাহী আন্তর্জাতিক গজল সম্মেলনে যোগ দিয়ে দেশে ফিরেছেন। মুম্বাই অনুষ্ঠিত ‘খাজানা ফেস্টিভ্যাল’ শীর্ষক সপ্তাহব্যাপী এই সম্মেলনে গত ৭ মে তিনি গজল পরিবেশন করেন। মেসবাহ আহমেদ ছাড়াও ওই গজল সম্মেলনে পারফর্ম করেছেন হরিহরন, অনুপ জালোটা, পঙ্কজ উদাস, তালাত আজিজ, অনুরাধা পাডোয়াল, চন্দন দাস, আবিদা পারভীন, প্রতিভা সিংসহ ভারত-পাকিস্তানের খ্যাতিমান গজলশিল্পীরা।

এমআই/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়