শিরোনাম
◈ জনগণকে সংগঠিত করে চূড়ান্তভাবে বিজয় অর্জন করতে হবে: মির্জা ফখরুল ◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী ◈ জিয়াউর রহমানের সময়ই দেশে বিভেদের রাজনীতির গোড়াপত্তন হয়: ওবায়দুল কাদের  ◈ এলডিসি উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পাওয়ার প্রস্তুতি নিতে প্রধানমন্ত্রীর নির্দেশ ◈ ড. ইউনূসকে নিয়ে শিক্ষামন্ত্রীর বক্তব্য দুঃখজনক: আইনজীবী  ◈ ত্রিশালে বাসের ধাক্কায় বিশ্ববিদ্যালয় ছাত্রসহ অটোরিকশার ৩ যাত্রী নিহত ◈ জলদস্যুদের হাতে জিম্মি জাহাজ মুক্ত করার বিষয়ে  সরকার অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী  ◈ এসএসসি পরীক্ষায় আমূল পরিবর্তন, বদলে যেতে পারে পরীক্ষার নামও ◈ পঞ্চম দিনের মতো কর্মবিরতিতে ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকরা ◈ অর্থাভাবে পার্লামেন্ট নির্বাচনে লড়বেন না ভারতের অর্থমন্ত্রী

প্রকাশিত : ২৯ মে, ২০২৩, ১২:৫৯ দুপুর
আপডেট : ২৯ মে, ২০২৩, ০৫:২৬ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

অমলেন্দু বিশ্বাস ও  হুমায়ুন ফরীদির জন্মদিন আজ

অমলেন্দু বিশ্বাস ও  হুমায়ুন ফরীদি

মনিরুল ইসলাম: বাংলাদেশের অভিনয় জগতের দুই কিংবদন্তি অভিনেতা যাত্রা সম্রাট অমলেন্দু বিশ্বাস ও অভিনয় সম্রাট  হুমায়ুন ফরীদির আজ ২৯ মে সোমবার জন্মদিন।

১৯২৫ সালের এইদিনে যাত্রা সম্রাট অমলেন্দু বিশ্বাস তৎকালীন বার্মা বর্তমানে মিয়ানমারে জন্মগ্রহণ করেন। আজ তার ৯৮ তম জন্মদিন। পিতার কর্মসূত্রে বার্মায় অবস্থান কালে সেখানে তার জন্ম হয়। তার বাবা সুরেন্দ্রলাল বিশ্বাস, তার মা জ্ঞানদা দেবী। তার স্ত্রী জ্যোৎস্না বিশ্বাস বাংলাদেশের শীর্ষস্থানীয় যাত্রা অভিনেত্রী। অমলেন্দু বিশ্বাসের সুযোগ্য কন্যা অরুণা বিশ্বাস বাংলাদেশের জনপ্রিয় চলচ্চিত্র অভিনেত্রী। অমলেন্দু বিশ্বাস দেশের যাত্রা শিল্পে অনন্য ভূমিকা রাখার স্বীকৃতি হিসেবে বাচসাস সিকোয়েন্স পুরস্কার, শিল্পকলা একাডেমী পুরস্কার এবং একুশে পদক (মরণোত্তর) এ ভূষিত হয়েছেন। ১৯৮৭ সালের ১৩ অক্টোবর এই কিংবদন্তি যাত্রা শিল্পী পরলোক গমন করেন।

১৯৫২ সালে  ২৯ মে ঢাকার নারিন্দায় জন্মগ্রহণ করেন বাংলাদেশের অভিনয় জগতের আরেক কিংবদন্তি অভিনেতা হুমায়ুন ফরীদি। আজ তার ৭০ তম জন্মদিন। হুমায়ুন ফরীদির বাবা এ টি এম নুরুল ইসলাম ও মা বেগম ফরিদা ইসলাম গৃহিনী। চার ভাই-বোনের মধ্যে তার অবস্থান ছিল দ্বিতীয়। মঞ্চ - টেলিভশন - চলচ্চিত্র এই তিন মাধ্যমেই ছিল তার দাপুটে বিচরণ, অভিনয়ে তিনি মাতিয়ে রেখেছিলেন কয়েক দশক। ২০১২ সালের ১৩ ফেব্রুয়ারি পৃথিবীর মায়া ত্যাগ করে চিরদিনের জন্য না ফেরার দেশে চলে যান হুমায়ুন ফরীদি। ২০০৪ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন তিনি ও অভিনয় জগতে অনবদ্য অবদানের স্বীকৃতিস্বরূপ একুশে পদক (মরণোত্তর) এ ভূষিত হয়েছেন ২০১৮ সালের ২০ ফেব্রুয়ারি।

এসআই/এসএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়