শিরোনাম
◈ খান ইউনুসে চলছে প্রচণ্ড লড়াই : আটকা পড়েছে প্রায় ২ লাখ ফিলিস্তিনি ◈ দেশের ৮ জেলায় দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা ◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল

প্রকাশিত : ২১ সেপ্টেম্বর, ২০২৩, ০২:৪২ দুপুর
আপডেট : ২২ সেপ্টেম্বর, ২০২৩, ০১:৫৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বাজেট স্বল্পতার কারণে নির্বাচনে পূর্ণাঙ্গ  পর্যবেক্ষক দল পাঠাবে না ইইউ

এম এম লিংকন: [২] নির্বাচন কমিশনের সচিব জাহাংগীর আলম বৃহস্পতিবার সকালে সাংবাদিকদের এ কথা জানান। তিনি আরো বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ইউরোপীয় ইউনিয়নের হেড অব ডেলিগেশন জানিয়েছেন, জুলাই মাসে তারা বিভিন্ন অংশীজনের সঙ্গে সাক্ষাত করেছেন; সেটা ফলপ্রসু হওয়ায় ধন্যবাদ জ্ঞাপন করেছেন। 
[৩] প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, তারা পূর্ণাঙ্গ দল না পাঠানোর বিষয় বলেছেন। ইউরোপীয় ইউনিয়নের হেড অফিস জানিয়েছে, তারা  প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে যোগাযোগ অব্যাহত রাখবে। 
[৪] ইইউ’র এই সিদ্ধান্ত ভোটকে প্রশ্নবিদ্ধ করবে কি না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা সিইসি ভালো বলতে পারবেন। আর তারা পূর্ণাঙ্গ কথাটি বলেছেন। কাজেই ছোট দল পাঠাবেন, নাকি এই দেশে যারা আছেন তারাই পর্যবেক্ষণ করবেন, এটা এখনো স্পষ্ট না। 
[৫] কমিশন সচিব জানান, ইউরোপীয় ইউনিয়ন প্রধান নির্বাচন কমিশনারের কাছে চিঠি পাঠিয়েছে। তিনি আমাকে এ বিষয়ে যতটুকু বলতে বলেছেন তাই এখানে ব্রিফ করেছি।
[৬] চিঠির একটি অনুলিপি আমাদের নতুন সময়ের হাতে এসেছে। চিঠিতে জানানো হয়েছে, নির্বাচন পর্যবেক্ষণে ২০২৩-২৪ সালের জন্য ইইউর বরাদ্দ বাজেটের স্বল্পতার কারণে বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচনে পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছেন জোসেপ বোরেল। একই সঙ্গে বলা হয়েছে, বাংলাদেশে জাতীয় নির্বাচনের সময় প্রয়োজনীয় শর্তগুলো পূরণ করা হবে কি না, তা এই মুহূর্তে যথেষ্ট স্পষ্ট নয়। এমন সিদ্ধান্ত সত্ত্বেও ইইউ বর্তমানে এই নির্বাচনী প্রক্রিয়ার সঙ্গে থাকার ব্যাপারে অন্যান্য বিকল্প খতিয়ে দেখছে বলে চিঠিতে উল্লেখ করা হয়। 
[৭] চিঠিতে চলতি বছরের জানুয়ারি ও জুলাই মাসে বাংলাদেশ সফরকারী ইইউ অনুসন্ধানী মিশনের মূল্যায়নের বিষয়টিও উল্লেখ করা হয়েছে। সম্পাদনা: সালেহ্ বিপ্লব

  • সর্বশেষ
  • জনপ্রিয়