শিরোনাম
◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে আজ! ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী ◈ ড. ইউনূসের পুরস্কার নিয়ে ভুলভ্রান্তি হতে পারে: আইনজীবী  ◈ ত্রিশালে বাসের ধাক্কায় বিশ্ববিদ্যালয় ছাত্রসহ অটোরিকশার ৩ যাত্রী নিহত ◈ এসএসসি পরীক্ষায় আমূল পরিবর্তন, বদলে যেতে পারে পরীক্ষার নামও

প্রকাশিত : ২৯ মার্চ, ২০২৩, ০৬:৪৯ বিকাল
আপডেট : ২৯ মার্চ, ২০২৩, ১১:৪৬ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিএনপিকে নির্বাচনে আনতে আশা ছাড়েনি কমিশন 

    • আইন অনুযায়ী খালেদা জিয়ার প্রার্থীতা টিকলে কোন ধরনের আপত্তি নেই কমিশনের
    • সংসদ নির্বাচনে সীমানা নির্ধারণ জন্য মোট ১৮৬টি আবেদন জমা পড়েছে। এই আবেদনের মধ্যে সীমানা যেন ঠিক থাকে তার পক্ষে আবেদন জমা পড়েছে ৬০টি এবং বিপক্ষে ১২৬টি।
    • শুনানী শেষে জুনের মধ্যে চূড়ান্ত হবে সীমানা নির্ধারণ 

এম এম লিংকন: আর নয় মাস পর চলতি বছরের ডিসেম্বরের শেষ সপ্তাহেই অনুষ্ঠিত হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। এই নির্বাচনে সব দলের বিশেষ করে বিএনপি অংশ গ্রহণে করবে কি না তা না নিয়ে দেশের রাজনৈতিক অঙ্গনসহ বিদেশী মহলে চলছে নানা জল্পনা-কল্পনা। 
কাজী হাবিবুল আউয়াল কমিশন এখনও প্রত্যাশা করছেন বিএনপি তাদের রাজনৈতিক সিদ্ধান্ত পরিবর্তন করে নির্বাচনে অংশ গ্রহণ করবেন। 

কমিশন বলেছেন, বিএনপি আমাদের আলোচনায় বসার জন্য প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) দেওয়া চিঠি প্রত্যাখ্যান করে গণমাধ্যমে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বক্তব্য রাখলেও দলটির কাছে লিখিত জবাব আশা করছে নির্বাচন কমিশন (ইসি)।

বিএনপি মহাসচিব বলেছেন আপনাদের চিঠির উত্তর দেবে না, এখন আপনারা কী করবেন? -এমন প্রশ্নের জবাবে বুধবার (২৯ মার্চ) রাজধানীর নির্বাচন ভবনে নির্বাচন কমিশনার বলেন, সব দল যেন নির্বাচনে অংশগ্রহণ করে সেআটই চায় আমরা। তার জন্য আমরা চেষ্টা করে যাবো। আমরা নিজেরাই চাই সুষ্ঠু এবং অংশগ্রহণমূলক নির্বাচন। নির্বাচনে সব দল অংশগ্রহণ করলে তাকে অংশগ্রহণমূলক নির্বাচন বলা হয়। কিন্তু এখন পর্যন্ত কোনো নির্বাচনে সব দল অংশগ্রহণ করেনি। তাই আমাদের ইচ্ছে আছে, সব রাজনৈতিক দলের অংশগ্রহণে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন করা।

খালেদা জিয়া নির্বাচনে প্রার্থী হতে পারবেন কি না? -এমন প্রশ্নের জবাবে ইসি আলমগীর বলেন, যখন তিনি আবেদন করবেন, তখন আমরা কমিশন মিটিং করে দেখবো আইন অনুযায়ী তিনি প্রার্থী হতে পারেন কি না। 

মির্জা ফখরুল বলেছেন ইসি সুষ্ঠু নির্বাচন করতে পারবে না- এই প্রসঙ্গে তিনি বলেন, একটি রাজনৈতিক দলের নিজস্ব মতামত আছে। সেটা তো তারা করতেই পারে। আমরা তো আমাদের দায়িত্ব নেওয়ার পর থেকে আইনিভাবে যা করা সম্ভব, তার কোনোটির চেষ্টায় ত্রুটি করছি না।

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সীমানা নির্ধারণ নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ইসি আলমগীর বলেন, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সীমানা নির্ধারণ জন্য মোট ১৮৬টি আবেদন জমা পড়েছে। এই আবেদনের মধ্যে সীমানা যেন ঠিক থাকে তার পক্ষে ৬০টি এবং বিপক্ষে ১২৬টি আবেদন জমা পড়েছে।

আরপিও সংশোধনীর বিষয়ে তিনি বলেন, নির্বাচনে যদি কোনও অনিয়ম দেখা যায়, তাহলে আমরা যেন নির্বাচন বাতিল করতে পারি এমন একটি প্রস্তাব আরপিও সংশোধনী মধ্যে করেছি। এমন আইন সংশোধন হলে নির্বাচন অনেক বেশি সুষ্ঠু হবে বলে আমি মনে করি।

এমএল/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়