শিরোনাম
◈ মধ্যরাতে গ্রেফতার ব্যারিস্টার সুমন (ভিডিও) ◈ অক্টোবরেও ঊর্ধ্বমুখী  রেমিট্যান্সের গতি ◈ বাতিল হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত গ্যাস পাইপলাইন নির্মাণ প্রকল্প  ◈ বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে ◈ ‘আমি কোন দলকে নিষিদ্ধ করার পক্ষে নিই’: (ভিডিও) ◈ ফিল্মি স্টাইলে প্রকাশ্যে গুলি করে ছাত্রলীগ কর্মীকে হত্যা (ভিডিও) ◈ অন্তর্বর্তী সরকারের বৈধতা প্রশ্নে যা বলেছিলেন সুপ্রিম কোর্ট ◈ রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে ঢাবিতে মশাল মিছিল (ভিডিও) ◈ শেখ হাসিনার পদত্যাগপত্র নিয়ে রাষ্ট্রপতি অসত্য বলেননি: মানবজমিন সম্পাদক (ভিডিও) ◈ দিল্লি থেকে মীরাটের সেনানিবাসে শেখ হাসিনা?

প্রকাশিত : ২৬ মার্চ, ২০২৩, ০৩:২১ দুপুর
আপডেট : ২৭ মার্চ, ২০২৩, ০৪:১৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইসির সঙ্গে আলোচনায় বসবে কি না তার সিদ্ধান্ত সোমবার নিবে বিএনপি  

বিএনপিকে আমন্ত্রণ জানানো আন্তরিকতা ও সদিচ্ছারই বহিঃপ্রকাশ: ইসি

আহসান হাবিব খান

এম এম লিংকন: নির্বাচন কমিশনার আহসান হাবিব খান বলেন, দ্বাদশ জাতীয় নির্বাচনে সব দলকে অংশ গ্রহণ করাতে আন্তরিক পদক্ষেপ অব্যহত আছে কমিশনের। রোববার ( ২৬ মার্চ) আমাদের সময় ডট কমকে এ কথা বলেন তিনি। 

এরআগে বৃহস্পতিবার দ্বাদশ জাতীয় নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করতে বিএনপিকে ডিও'র মাধ্যমে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে আলোচনায় বসতে আমন্ত্রণ জানান প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। কিন্তু ইসির এই আমন্ত্রণে বিএনপিসহ সমোমনা দলগুলো আলোচনায় বসার ব্যপারে সোমবার দলের স্ট্যান্ডিং কমিটির বৈঠকে সিদ্ধান্ত নিবেন বলে জানিয়েছেন ফখরুল ইসলাম। 

এছাড়া মার্কিন যুক্তরাষ্ট্রসহ ইউরোপীয় ইউনিয়ন চাইছে বাংলাদেশের জাতীয় নির্বাচন সবার অংশ গ্রহণে সুষ্ঠু ও নিরপেক্ষ হোক। এদিকে সংবিধান অনুযায়ী জাতীয় সংসদ নির্বাচনে বিএনপিকে অংশ গ্রহণের জন্য বারবার আহ্বান জানিয়ে আসছেন ক্ষমতাসীন দল আওয়ামী লীগও।  

জানতে চাইলে নির্বাচন কমিশনার আহসান হাবিব খান এক বিবৃতিতে বলেন, বিএনপিকে আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত হঠাৎ করে হয়নি। কমিশন সার্বিক ভাবে আলোচনা করেই এই সিদ্ধান্ত নিয়েছে। এর আগেও বিএনপিকে একাধিকবার আমন্ত্রণ জানানো হয়েছিল। বর্তমান কমিশন দায়িত্ব গ্রহণের পর থেকেই অংশগ্রহণমূলক ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনের কথা অনুধাবন করে আলোচনার উপর গুরুত্ব আরোপ করে আসছে।

তিনি আরো বলেন, ইসি মনে করে বিএনপির মত নিবন্ধিত অন্যতম প্রধান রাজনৈতিক দলের সঙ্গে আনুষ্ঠানিক না হোক অনানুষ্ঠানিক মতবিনিময় হতেই পারে। বিএনপি নির্বাচনে অংশ না নিলে নির্বাচন প্রতিদ্বন্দ্বিতামূলক হওয়ার সম্ভাবনা কিছুটা হলেও কমে যাবে। তাই আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনকে অর্থবহ করার জন্য বিএনপিকে অনানুষ্ঠানিক মতবিনিময় এবং আলোচনার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। 

এমএল/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়