শিরোনাম
◈ গাজীপুরে হিটস্ট্রোকে একজনের মৃত্যু  ◈ বিশৃঙ্খলার পথ এড়াতে শিশুদের মধ্যে খেলাধুলার আগ্রহ সৃষ্টি করতে হবে: প্রধানমন্ত্রী ◈ তাপপ্রবাহের কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ক্লাসও বন্ধ ঘোষণা ◈ সোনার দাম কমেছে ভরিতে ৮৪০ টাকা ◈ ঈদযাত্রায় ৪১৯ দুর্ঘটনায় নিহত ৪৩৮: যাত্রী কল্যাণ সমিতি ◈ অনিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধে বিটিআরসিতে তালিকা পাঠানো হচ্ছে: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ◈ পাবনায় হিটস্ট্রোকে একজনের মৃত্যু ◈ জলাবদ্ধতা নিরসনে ৭ কোটি ডলার ঋণ দেবে এডিবি ◈ ক্ষমতা দখল করে আওয়ামী শাসকগোষ্ঠী আরও হিংস্র হয়ে উঠেছে: মির্জা ফখরুল ◈ বেনজীর আহমেদের চ্যালেঞ্জ: কেউ দুর্নীতি প্রমাণ করতে পারলে তাকে সেই সম্পত্তি দিয়ে দেবো (ভিডিও)

প্রকাশিত : ০২ ফেব্রুয়ারি, ২০২৩, ০৭:৩৬ বিকাল
আপডেট : ০২ ফেব্রুয়ারি, ২০২৩, ০৭:৩৬ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সংসদের মেয়াদ কম ও বিএনপির ঘাটির কারণে ভোট পড়েছে কম 

এম এম লিংকন: বুধবার ( ১ফেব্রুয়ারি) দেশের ছয়টি আসনের উপনির্বাচনে গড়ে ভোট পড়েছে প্রায় ২৮ শতাংশ। নির্বাচন কমিশন বলছেন, একাদশ সংসদের মেয়াদ কম এবং উপনির্বাচনে বরাবরই ভোট পড়ে কম। বিশেষজ্ঞরা বলছেন, ভোট কম পড়েছে এটাই সঠিক চিত্র। এরচেয়ে বেশি ভোট পড়লে কমিশন প্রশ্নবিদ্ধ হতো। কারণ এ সব আসনে বিএনপির প্রভাব বেশি এবং এটি চলতি সংসদের শেষ বছর হওয়ায় ভোটরদের আগ্রহ কম থাকে। তবে, বিছিন্ন কিছু ঘটনা ছাড়া এই উপনির্বাচনে সফল হয়েছে নির্বাচন কমিশন। 

এদিকে বগুড়া-৪ (কাহালু-নন্দীগ্রাম) আসনে স্বতন্ত্র প্রার্থী আশরাফুল হোসেন ওরফে হিরো আলমে হাড্ডা-হাড্ডি লড়াই করে শেষ পর্যন্ত পরাজিত হয়েছে ৮৩৪ ভোটে। হিরো আলমের ফল পাল্টানোর অভিযোগ করেছেন। তার এই অভিযোগ খতিয়ে দেখতে সংশ্লিষ্ট ব্যক্তিদের নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। বৃহস্পতিবার সিইসি টেলিফোনে বগুড়া জেলা জ্যেষ্ঠ নির্বাচন কর্মকর্তা এবং সহকারী রিটার্নিং কর্মকর্তা মাহমুদ হাসানকে এ নির্দেশ দেন।   

ছয়টি আসনে উপনির্বাচনের বেসরকারি ফলাফলে দেখা যায়, বগুড়া ৪ ( কাহালু-নন্দীগ্রাম) আসনে ভোট পড়ার হার ২৩ দশমিক ৯২। বগুড়া ৬ ( সদর) আসনে ভোট পড়েছে ২২ দশমিক ৩৪ শতাংশ। চাঁপাইনবাবগঞ্জ-২ (নাচোল-গোমস্তাপুর-ভোলাহাট) আসনে ভোট পড়ার হার ৩৪ দশমিক ৭৮। চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসেনে ভোট পড়ার হার ২৯ দশমিক শূন্য ৮ শতাংশ। ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল ও আশুগঞ্জ) আসনে ভোট পড়েছে ১৬ দশমিক ১০ শতাংশ। ঠাকুরগাঁও-৩ আসনে (পীরগঞ্জ-রানীশংকৈল আংশিক) এখানে ভোট পড়ার হার ৪৬ দশমিক ৩০। 

ভোট পড়ার হার কমের বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনার রাশেদা সুলতান বলেন, চাঁপাইনবাবগঞ্জের দুইটি এবং ঠাকুরগাঁওয়ে ভোট পড়েছে যথেষ্ট। তবে, বগুড়ার দুইটি এবং ব্রাহ্মণবাড়িয়ায় তুলনামুলক কম ভোট পড়েছে। এর মূল কারণ হলো একাদশ জাতীয় সংসদের মেয়াদ আছে অল্প সময়। জাতীয় সংসদের মেয়াদ থাকে পাঁচ বছর সেখানে এখন এই সংসদের মেয়াদ রয়েছে মাত্র এক বছেেরর কম সময়। তাই ভোটারদের আগ্রহ কিছুটা কম দেখা দেখা গেছে। আবার দেখা যায় উপনির্বাচনগুলোতে সব সময় তুলনামূলক ভোট কম পড়ে থাকে। তবে, এই ছয়টি আসনের উপনির্বাচন নিয়ে সন্তুষ্ট কমিশন। 

এই বিষয়ে জানতে চাইলে জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ পরিষদের (জানিপপ) চেয়ারম্যান অধ্যাপক নাজমুল আহসান কলিমুল্লাহ বলেন, এর চেয়ে বেশি ভোট পড়লে দেখা যেত জাল ভোট পড়েছে। আবার এই আসনগুলো মূলত বিএনপির ঘাটি বা দূর্গ হিসেবে পরিচিত। বিএনপি এই নির্বাচন বর্জন করায় তাদের ভোটররা ভোট দিতে আগ্রহ হারিয়েছে। তাছাড়া চলতি সংসদের মেয়াদও খুব কম থাকায় ভোট কম পড়েছে। গত ৩০ বছরের অভিজ্ঞতা দিয়ে দেখছি উপনির্বাচনগুলোতে চিরকাল ভোট কম পড়ে। তবে, কয়েকটি আসনে বিছিন্ন ঘটনা ছাড়া এই নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হয়েছে বলে মন্তব্য করেছেন তিনি। নির্বাচন কমিশন সফল হয়েছে। 

এমএল/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়