শিরোনাম
◈ আওয়ামী লীগ সবচেয়ে বড় ভারতীয় পণ্য: গয়েশ্বর ◈ সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে সরকার: রিজভী ◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে আজ! ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী ◈ ড. ইউনূসের পুরস্কার নিয়ে ভুলভ্রান্তি হতে পারে: আইনজীবী 

প্রকাশিত : ২৮ জানুয়ারী, ২০২৩, ১২:০৬ রাত
আপডেট : ২৮ জানুয়ারী, ২০২৩, ১১:২২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কত আসনে ইভিএম, সংশয়ে ইসি 

এম এম লিংকন: ২০২৪ সালের জানুয়ারিতে অনুষ্ঠিত হবে জাতীয় সংসদের দ্বাদশ নির্বাচন। এই নির্বাচনে ঠিক কতটি আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিন ( ইভিএম) ভোট গ্রহণ করা হবে তা নির্ধারণ করতে সংশয়ে পড়েছে কাজী হাবিবুল আউয়াল কমিশন। সর্বোচ্চ ১৫০ আসনে এই মেশিন ব্যবহার করতে চাহিদা অনুযায়ী এই কমিশন নতুন যে প্রকল্পটি হাতে নিয়েছিল তা ইতোমধ্যেই স্থগিত করা হয়েছে। 

ইসি সূত্র বলছে, বর্তমানে সংস্থাটিতে ৭০-৮০টি আসনে ব্যবহার করার মতো মেশিন রয়েছে। তবে বিভিন্ন জায়গায় থাকা এই সব ইভিএম পরীক্ষা-নিরীক্ষা করার পর জানা যাবে এর কী পরিমাণ ব্যবহারযোগ্য আছে। আর সুনির্দিষ্ট কত আসনে জাতীয় নির্বাচনে এই মেশিন ব্যবহার হবে তা নির্ধারণ করতে সময় লাগবে কিছুদিন। 

নির্বাচন কমিশনার আহসান হাবিব খান বলেন, ইভিএমে একজনের ভোট আরেকজন দিতে পারে না এবং এটি চিন্তা করেও লাভ নেই।  তাই সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য সর্বোচ্চ ১৫০ আসনে এই মেশিন ব্যবহার করতে উদ্যোগ নিয়েছিলাম আমরা। কিন্তু নতুন প্রকল্পটি কখন নাগাদ অনুমোদন হবে তা আমরা জানতে পারিনি। তবে, এর জন্য আমরা অপেক্ষাও করছি না।

কমিশনের হাতে বর্তমানে যে পরিমান ইভিএম আছে তা পরীক্ষা-নিরীক্ষা করে সক্ষমতা অনুযায়ী জাতীয় নির্বাচনে আমরা এর ব্যবহার করবো। তিনি জানান, বিভিন্ন অঞ্চলে থাকা এই মেশিনগুলোর কিউসি কার্যক্রম সম্পন্ন হওয়ার পর ব্যবহারযোগ্য বা সচল ইভিএমের সংখ্যা নির্ধারণ করা হবে। পরবর্তী সময়ে কমিশন সভায় আলোচনার ভিত্তিতে কতটি আসনে ইভিএম ব্যবহার করা হবে তা নির্ধারিত হবে। 

কমিশন সূত্রে জানা যায় , জাতীয় নির্বাচনকে সামনে রেখে ইতোমধ্যে পাঁচটি অঞ্চলে থাকা ইভিএমের কোয়ালিটি কন্ট্রোল ( কিউসি) করা হয়েছে। কিন্তু ছয়টি আসনে উপনির্বাচনসহ স্থানীয় সরকারের কিছু নির্বাচনের কারণে বেশ কয়েকটি অঞ্চলের কিউসি পরীক্ষা বন্ধ হয়ে আছে। সবগুলো ইভিএমের কিউসি করার পর কমিশন বুুঝতে পারবে, জাতীয় নির্বাচনে কত আসনে ইভিএম ব্যবহার করা যাবে।  
এই বিষয়ে জানতে চাইলে এই প্রকল্পের পরিচালক কর্নেল সৈয়দ রাকিবুল হাসান বলছেন, ১০টি অঞ্চলে ইভিএমের কিউসি সম্পন্ন হবে মার্চ মাসে।

যেসব অঞ্চলের ইভিএম ইতোমধ্যে কিউসি করা হয়েছে এগুলোর মধ্যে কী পরিমাণ নষ্ট হয়েছে- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ভালো খারাপের বিষয় না। যেটা হলো মেশিন ভালো আছে। বাট আমাদের মেশিনের কিছু সার্ভিসিং দরকার। মেশিন কিছু একদমই খারাপ হয়ে গেছে। সম্পাদনা: সালেহ্ বিপ্লব

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়