শিরোনাম
◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে আজ! ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী ◈ ড. ইউনূসের পুরস্কার নিয়ে ভুলভ্রান্তি হতে পারে: আইনজীবী  ◈ ত্রিশালে বাসের ধাক্কায় বিশ্ববিদ্যালয় ছাত্রসহ অটোরিকশার ৩ যাত্রী নিহত ◈ এসএসসি পরীক্ষায় আমূল পরিবর্তন, বদলে যেতে পারে পরীক্ষার নামও

প্রকাশিত : ০৫ জুন, ২০২৩, ১০:৪২ রাত
আপডেট : ০৫ জুন, ২০২৩, ১০:৪২ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিশ্ব পরিবেশ দিবসে তরু'র নানা আয়োজন

অপূর্ব চৌধুরী, জবি: র‍্যালি, কুইজ প্রতিযোগিতা ও বৃক্ষরোপণসহ নানা আয়োজনের মধ্য দিয়ে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পরিবেশবাদী সংগঠন ‘তরু’। সোমবার (৫ জুন) বেলা ১২ টায় ‘সবাই মিলে করি পণ, বন্ধ হবে প্লাস্টিক দূষণ’ এই স্লোগানকে সামনে রেখে বিশ্ববিদ্যালয়ের শান্ত চত্ত্বর থেকে কাঁঠালতলা পর্যন্ত একটি র‍্যালি অনুষ্ঠিত হয়।

র‍্যালি শেষে তরু'র পক্ষ থেকে বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদ প্রাঙ্গনে একটি বৃক্ষরোপণ করা হয়। এ সময় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড.কামালউদ্দীন আহমদ, তরু'র উপদেষ্টা ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল, সহযোগী অধ্যাপক ড. মোবারক হোসাইন, সহযোগী অধ্যাপক ড. ইব্রাহীম খলিল সহ সংগঠনের নেতৃবৃন্দ ও বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানের শেষ পর্যায়ে কুইজ প্রতিযোগিতা আয়োজন করা হয়। প্রতিযোগিতায় সেরা ৩ জনকে তিনটি বৃক্ষ উপহার দেওয়া হয়। এ সময় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামাল উদ্দীন আহমদ বলেন, প্রকৃতি ও পরিবেশ সংরক্ষণের ওপর সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে। শুধু বৃক্ষ লাগানো নয়, বৃক্ষ কাটা থেকেও বিরত থাকতে মানুষকে উৎসাহিত করতে হবে। পরিবেশ রক্ষায় তোমরা শিক্ষার্থীরা সবচেয়ে বেশি ভূমিকা রাখবে। পরিবেশ দূষণ হয় এমন কোন কাজ থেকে অবশ্যই বিরত থাকবে।

তরু'র সভাপতি ইসলামিক স্টাডিজ বিভাগের ১২তম ব্যাচের শিক্ষার্থী জান্নাতুল ফেরদৌস তমা বলেন, সভ্যতার চরমলগ্নে এসে আমরা বুঝতে পেরেছি আমরা মানুষেরাই পরিবেশের জন্য সবচেয়ে ক্ষতিকর। কারণ দূষণ, বৃক্ষনিধন, কার্বন ডাই অক্সাইড বৃদ্ধি, প্লাস্টিকের বহুল ব্যবহার এসব আমরাই করছি। আবার আমরাই চাইলে পরিবেশকে বাঁচাতে পারি। সেজন্য প্রয়োজন জনসচেতনতা। আর এ জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যেই আমাদের তরু'র পক্ষ থেকে বিশ্ব পরিবেশ দিবসে এই আয়োজন। সম্পাদনা: নাহিদ হাসান

প্রতিনিধি/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়