শিরোনাম
◈ দক্ষিণ ভারতে ইন্ডিয়া জোটের কাছে গো-হারা হারবে বিজেপি: রেভান্ত রেড্ডি ◈ ইরানের ওপর মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা ◈ আবারও বাড়লো স্বর্ণের দাম  ◈ ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার ঢাকা সফর স্থগিত ◈ বিএনপি নেতাকর্মীদের জামিন না দেওয়াকে কর্মসূচিতে পরিণত করেছে সরকার: মির্জা ফখরুল ◈ ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক ◈ মিয়ানমার সেনার ওপর নিষেধাজ্ঞা থাকায় তাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করা সম্ভব হচ্ছে না: সেনা প্রধান ◈ উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের আত্মীয়দের সরে দাঁড়ানোর নির্দেশ আওয়ামী লীগের ◈ বোতলজাত সয়াবিনের দাম লিটারে ৪ টাকা বাড়লো ◈ রেকর্ড বন্যায় প্লাবিত দুবাই, ওমানে ১৮ জনের প্রাণহানি

প্রকাশিত : ০৪ জুন, ২০২৩, ০৮:২০ রাত
আপডেট : ০৪ জুন, ২০২৩, ০৮:২০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান বাড়াতে শিক্ষকদের প্রশিক্ষণ শুরু জুলাইয়ে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

জিল্লুর রহমান, চবি: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, প্রাথমিক স্কুলের শিক্ষকদের প্রশিক্ষণ হয়, মাধ্যমিক স্কুলের শিক্ষকদের প্রশিক্ষণ হয়, কলেজের শিক্ষকদের প্রশিক্ষণ হয়, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের প্রশিক্ষণ হয় না। তাদের প্রশিক্ষণের জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনকে বলে এ বছরের জুলাই থেকে প্রশিক্ষণ দেওয়া হবে।

রোববার (৪ জুন) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সমাজবিজ্ঞান অনুষদ মিলনায়তনে আয়োজিত ‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথি বক্তব্যে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা পড়াশোনা করে বিশ্ববিদ্যালয়েরই শিক্ষক হোন। সেরা শিক্ষার্থী যদি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হন, তার মানে এই নয় তিনি সেরা শিক্ষক।

এছাড়াও তিনি বলেন, আমাদের শিক্ষার্থীদের পড়াশোনার পাশাপাশি বিভিন্ন স্কিল ডেভেলপমেন্ট করতে হবে। এসব ছাড়া শিক্ষার্থীরা কর্মজীবনের প্রয়োজনীয় দক্ষতা অর্জন করতে পারবে না। আমাদের বাংলা ও সাহিত্য পড়াশোনা ঠিক রেখে ইংরেজিও শিখতে হবে। ইংরেজি ছাড়া বর্তমান বিশ্বে টিকে থাকা বড়ই কঠিন।

বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষকের বক্তব্যে তুলে ধরে তিনি আরও বলেন, গবেষণার প্রচার হবে সাইটেশনের মাধ্যমে। যদি গবেষণাপত্র ভালো হয় তবে তা ভালো জার্নালে প্রকাশিত হবে। সেই গবেষণাপত্রের অটোমেটিক্যালি প্রচার হবে। গবেষণাপত্রের প্রচারের জন্য মাইকিং করতে হবে না। আর গবেষণাপত্র যদি মান সম্মত না হয় তা প্রকাশিতও হবে না। তাই আমাদের মান সম্মত গবেষণাপত্র প্রকাশ করতে হবে।

দীপু মনি বলেন, একটা সময় এদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে অস্ত্রের ঝনঝনানি ছিলো। এখানে চর দখলের লাঠিয়াল তৈরি হতো। কিন্তু বর্তমান সরকারের সময়ে সেই চিত্র পাল্টেছে। এখন বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা হচ্ছে, গবেষণা হচ্ছে। সামনে দেশের শিক্ষা আরও এগিয়ে যাবে।

এদিন দুপুর ১২টায় জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় সেমিনারের আনুষ্ঠানিকতা। এতে মূখ্য আলোচক হিসেবে ছিলেন চবির বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. মুনতাসীর মামুন। অনুষ্ঠানে অধ্যাপক ড. সুকান্ত ভট্টাচার্য ও ড. নাজনীন নাহার ইসলামের সঞ্চালনায় ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারের সভাপতিত্বে অনুষ্ঠিত হয় এ সেমিনার। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন চবি প্রক্টর ড. নুরুল আজীম শিকদার।

বিশেষ অতিথি হিসেবে এতে আরও উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ মাহবুবুল হ ও শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মুস্তাফিজুর রহমান সিদ্দিকী। সম্পাদনা: জেরিন আহমেদ

প্রতিনিধি/জেএ/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়