শিরোনাম
◈ জলদস্যুদের হাতে জিম্মি জাহাজ মুক্ত করার বিষয়ে  সরকার অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী  ◈ এসএসসি পরীক্ষায় আমূল পরিবর্তন, বদলে যেতে পারে পরীক্ষার নামও ◈ পঞ্চম দিনের মতো কর্মবিরতিতে ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকরা ◈ অর্থাভাবে পার্লামেন্ট নির্বাচনে লড়বেন না ভারতের অর্থমন্ত্রী ◈ কখন কাকে ধরে নিয়ে যায় কোনো নিশ্চয়তা নেই: ফখরুল ◈ জনপ্রিয়তায় ট্রাম্পের কাছাকাছি বাইডেন ◈ আদালত থেকে জঙ্গি ছিনতাই মামলার তদন্ত প্রতিবেদন জমা দেয়ার নতুন তারিখ ৮ মে ◈ সেনা গোয়েন্দাসংস্থার বিরুদ্ধে ৬ পাক বিচারপতির ভয় দেখানোর অভিযোগ ◈ নিরস্ত্র ফিলিস্তিনিরা সাদা পতাকা উড়াচ্ছিল, তাদের বূলডোজার দিয়ে মাটি চাপা দিল ইসরায়েলী সেনারা ◈ যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত

প্রকাশিত : ২৯ মার্চ, ২০২৩, ০৮:২২ রাত
আপডেট : ২৯ মার্চ, ২০২৩, ০৮:২২ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইবিতে ছাত্রী নির্যাতনের ঘটনায় অভিযুক্তদের কারণ দর্শানোর সময় বৃদ্ধি

ইসলামী বিশ্ববিদ্যালয়

নিয়ামতুর্লাহ, ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) দেশরত্ন শেখ হাসিনা হলে সম্প্রতি ছাত্রীকে র‍্যাগিং ও অমানবিক নির্যাতনের ঘটনায় অভিযুক্ত ৩ শিক্ষার্থীকে কারণ দর্শানোর জন্য অতিরিক্ত সময় দিয়েছে কর্তৃপক্ষ। 

আগামী ৫ এপ্রিল পর্যন্ত তাদের সাত কার্যদিবসের অতিরিক্ত সময় দেওয়া হয়। বুধবার (২৯ মার্চ) রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এইচ এম আলী হাসান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।

বিজ্ঞপ্তি সূত্রে, সুপ্রীম কোর্টের হাইকোর্ট ডিভিশনের রিট পিটিশন নং- ২১০৫/২০২৩, গত ১লা মার্চ এর নির্দেশনা এবং গত ৪ঠা মার্চে অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের ছাত্র শৃঙ্খলা কমিটির সভায় গৃহীত সুপারিশ অনুযায়ী কাগজপত্র সরবরাহ করা গেল না। তবে, ইসলামী বিশ্ববিদ্যালয়ের ছাত্রত্ব বাতিল করা থেকে চূড়ান্ত ব্যবস্থা কেন গ্রহণ করা হবে না তার লিখিত জবাবদানের জন্য আগামী ৫ এপ্রিল পর্যন্ত সময়সীমা বৃদ্ধি করা হলো। বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে 'পরবর্তীতে আর কোন সময়সীমা বৃদ্ধি করা হবে না'।

এর আগে হাইকোর্টের নির্দেশের পর গত ৬ মার্চ অভিযুক্ত পাঁচ ছাত্রীকে সাময়িক বহিষ্কার করা হয়। এরপর 'কেন তাদের স্থায়ী বহিষ্কার করা হবে না' এ মর্মে সাত কার্য দিবসের মধ্যে লিখিত কারণ দর্শানোর নোটিশ দেয় কর্তৃপক্ষ। অভিযুক্ত মুয়াবিয়া জাহান ও তাবাসসুম ইসলাম এর জবাব দিলেও বাকি তিনজন সময় বৃদ্ধির আবেদন জানান। আবেদনের ১৫ দিন শেষে বুধবার সময় বৃদ্ধির সিদ্ধান্ত জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসান বলেন, যদি কোনো আইন-কানুন বা ফাক ফোকড় থাকে আমরা টোটালি বিচার বিশ্লেষণ করে দেখবো। এছাড়া কোর্টের অবজারভেশনসহ বিভিন্ন বিষয় দেখে সিদ্ধান্ত নেওয়া হবে। শিক্ষার্থীরা আমাদের সন্তানতুল্য। আইনগত ভাবে যেটা প্রাপ্য তারা সেটাই পাবে।
 
উল্লেখ্য, দেশরত্ন শেখ হাসিনা হলে গত ১১ ও ১২ই ফেব্রুয়ারি দুই দফায় ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের ছাত্রী ফুলপরীকে রাতভর র‍্যাগিং, শারীরিকভাবে নির্যাতন ও বিবস্ত্র করে ভিডিও ধারণ করার অভিযোগ উঠে। এতে শাখা ছাত্রলীগ সহ-সভাপতি সানজিদা চৌধুরী অন্তরা, তাবাসসুম ইসলাম, ইশরাত জাহান মীম, হালিমা আক্তার উর্মি ও  মুয়াবিয়া জাহানসহ কয়েকজন জড়িত ছিলেন বলে অভিযোগ ভুক্তভোগীর। পরে ঘটনাটি হাইকোর্ট পর্যন্ত গড়ালে কর্তৃপক্ষ অভিযুক্তদের সাময়িক বহিষ্কার করে। এবং 'তাদেরকে স্থায়ী বহিষ্কার কেন করা হবেনা' এ মর্মে কারণ দর্শানোর জন্য অভিযুক্তদের নোটিশ দেয় কর্তৃপক্ষ। সম্পাদনা: অনিক কর্মকার

প্রতিনিধি/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়