শিরোনাম
◈ আওয়ামী লীগ সবচেয়ে বড় ভারতীয় পণ্য: গয়েশ্বর ◈ সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে সরকার: রিজভী ◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে আজ! ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী ◈ ড. ইউনূসের পুরস্কার নিয়ে ভুলভ্রান্তি হতে পারে: আইনজীবী 

প্রকাশিত : ২২ জুন, ২০২২, ০৯:১৭ রাত
আপডেট : ২২ জুন, ২০২২, ০৯:১৭ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মুদ্রণ ও প্যাকেজিং শিল্পের শুল্ক কমিয়ে ৫ শতাংশ করার দাবি

যৌথ সংবাদ সম্মেলন

মনজুর এ আজিজ: বুধবার (২২ জুন) রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ লোকাল কার্টুন ম্যানুফেকচারার্স এসোসিয়েশন, বাংলাদেশ মুদ্রণ শিল্প সমিতি, বাংলাদেশ পেপার ইম্পোর্টার্স এসোসিয়েশন, বাংলাদেশ পাঠ্যপুস্তক মুদ্রক ও বিপণন সমিতি ও প্যাকেজিং ইন্ডাষ্ট্রিজ এসোসিয়েশন অব বাংলাদেশ যৌথ সংবাদ সম্মেলনে সংগঠনের নেতারা বলেন, প্রস্তাবিত বাজেটে মুদ্রণ শিল্পের এ সব কাঁচামাল আমদানির ক্ষেত্রে উচ্চহারে শুল্ক-কর ২৫ শতাংশ আরোপ করায় বন্ড সুবিধার আওতায় আমদানিকৃত বিভিন্ন বোর্ড ও পেপার স্থানীয় খোলা বাজারে অনুপ্রবেশের মাধ্যমে বন্ডেড সুবিধার অপব্যবহার হবে।

অপরদিকে, শুল্কহার কমানো হলে বন্ড সুবিধার অপব্যবহার রোধ করা সম্ভব হবে এবং রাজস্ব আদায় আনুপাতিক হারে বৃদ্ধি পাবে যা ব্যবসা বাণিজ্য শৃঙ্খলা এবং দুর্নীতি প্রতিরোধে ভুমিকা রাখবে। ফলে অসাধু চক্রের তৎপরতা বন্ধ হবে। তাই প্রস্তাবিত বাজেটে মুদ্রণ, প্রকাশনা, প্যাকেজিং এবং ওষুধ শিল্পের এসব কাঁচামালের ওপর শুল্ক কর ৫ শতাংশ করা হলে ভবিষ্যতে এসব পণ্যের আমদানির পরিমাণ প্রায় দুইগুণ বৃদ্ধি পাবে।

এরপর তারা বলেন, বিগত অর্থ বছরে ২০১৯-২০২০ সালে ঘোষিত বাজেটে মাননীয় প্রধানমন্ত্রীর সুচিন্তিত সিদ্ধান্তে শুল্ক-কর ১৫ শতাংশ নির্ধারিত হয়েছিল। কিন্তু প্রস্তাবিত বাজেটে শুল্ক কর ১৫ শতাংশ এর স্থলে ২৫ শতাংশ নির্ধারণের জন্য প্রস্তাব করা হয়েছে। কি কারণে এই শুল্ক কর বৃদ্ধি করা হয়েছে তা আমাদের বোধগম্য নয়। আমরা মনে করি এসব পণ্যের কর ২৫ শতাংশ এর পরিবর্তে ৫ শতাংশ নির্ধারণ করা হলে আমদানির পরিমাণ বৃদ্ধি পাবে এবং জাতীয় রাজস্ব আয় বহুলাংশে বৃদ্ধি পাবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ পেপার ইম্পোর্টাস এসোসিয়েশন এর সভাপতি মোঃ শফিকুল ইসলাম ভরসা, এফবিসিসিআই এর সহ-সভাপতি মো: আমিন হেলালী, বাংলাদেশ মূদ্রণ শিল্প সমিতি মোবাইল এর সভাপতি শহীদ সেরনীয়াবাত, এফবিসিসিআই এর পরিচালক রাব্বানী জব্বার, চট্টগ্রাম কাগজ ও সেলফিন ব্যবসায়ী গ্রুপ এর সাধারণ সম্পাদক মোহাম্মদ বেলাল, দি বাংলাদেশ পেপার মার্চেন্টস এসোসিয়েশন এর সহ-সভাপতি মোঃ জুয়েল, বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি এর সহ-সভাপতি শ্যামল পাল প্রমুখ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়