শিরোনাম

প্রকাশিত : ২৮ মে, ২০২২, ০৩:৪০ দুপুর
আপডেট : ২৮ মে, ২০২২, ০৪:৪১ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দেশে প্রবেশের অপেক্ষায় সীমান্তে নষ্ট হচ্ছে এক লাখ টন গম

মাজহারুল ইসলাম: বাংলাদেশে যখন গম আমদানি সংকটে ঠিক তখন দেশটিতে প্রবেশের অপেক্ষায় ভারতীয় সীমান্তে নষ্ট হচ্ছে এক লাখ টন গম। গত ১৫ দিন ধরে ক্রমাগত বৃষ্টি এবং রোদের মধ্যে তাবু দিয়ে ঢাকা অবস্থায় ইতোমধ্যেই গম বোঝাই ট্রাকগুলোতে পচন ধরতে শুরু করেছে। শুধু পশ্চিমবঙ্গের উত্তর এবং দক্ষিণবঙ্গ মিলিয়ে ৬ সীমান্তে প্রায় আড়াই হাজার ট্রাকে কমপক্ষে ৭৫ হাজার টন এবং বিভিন্ন লাইটার জাহাজে প্রায় ২৫ হাজার টন গম আটকে আছে। চ্যানেল২৪

ভারতের এক্সপোর্ট অ্যাসোসিয়েশনের সদস্য কার্তিক চক্রবর্তী বলেন, আড়াই হাজার এর বেশি গম বোঝাই ট্রাক ও বেশ কয়েকটি লাইটার জাহাজ বোঝাই গম ইতোমধ্যেই সীমান্ত অভিমুখে রয়েছে। ডিজিএফটির নতুন আদেশ ভারতীয় কাস্টমস গম রপ্তানিতে বাধা তৈরি করেছে। 

উত্তরবঙ্গ এক্সপোট ইউনিয়নের সম্পাদক ব্রীজ কিশোর প্রসাদ বলেন, ১২ তারিখ এর আগের এলসি করা গাড়িও বাংলাদেশে রপ্তানিতে বাধা দিচ্ছে ভারতীয় কাস্টমস। ডাইরেক্টর জেনারেল ফরেন ট্রেড থেকে নতুন করে তার জন্য অনুমতি নেয়ার কথা বলছে। যে অনুমতিপত্র আবার পোষ্টের মাধ্যমে পাঠানো হবে রপ্তানিকারকদের কাছে। ফলে দীর্ঘ মেয়াদী সময় নষ্ট হচ্ছে রপ্তানিকারকদের। তিনি বলেন, ব্যাংক থেকে লোন করে গম কেনার পর তা রপ্তানি করতে না পারায় আর্থিকভাবে ব্যাপক ক্ষতিগ্রস্ত হচ্ছে রপ্তানিকারকরা।

হিলি এক্সপোর্ট অ্যাসোসিয়েশনের কনভেনার আলাউদ্দিন মন্ডলও বলেন, প্রায় ৮ হাজারের বেশি গম বোঝাই ট্রাক সীমান্তে দাঁড়িয়ে রয়েছে। ভারতের ডাইরেক্টর জেনারেল ফরেন ট্রেড এবং ভারত সরকারের নীতিহীনতার কারণে বিপদে পড়েছে রপ্তানিকারকরা। 

  • সর্বশেষ