শিরোনাম
◈ সরকারের অব্যবস্থাপনার কারণেই সড়ক দুর্ঘটনার মাত্রা বৃদ্ধি পেয়েছে: মির্জা ফখরুল ◈ বাংলাদেশের রাজনীতির অবনতি দুঃখজনক: পিটার হাস ◈ সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ১০ টাকা  ◈ নির্বাচনি ইশতেহারের আলোকে প্রণীত কর্মপরিকল্পনা দ্রুত বাস্তবায়নের আহবান শিল্পমন্ত্রীর  ◈ প্রচণ্ড গরম থেকেই ঘটতে পারে মানবদেহের নানা রকম স্বাস্থ্য ঝুঁকি ◈ অবশেষে রাজধানীতে স্বস্তির বৃষ্টি  ◈ ইসরায়েল পাল্টা হামলা করলে কয়েক সেকেন্ডের মধ্যে জবাব দেবে ইরান: উপপররাষ্ট্রমন্ত্রী ◈ মিয়ানমারের আরও ১৫ সেনা সদস্য বিজিবির আশ্রয়ে ◈ সয়াবিনের দাম বাড়ানোর সুযোগ নেই: বাণিজ্য প্রতিমন্ত্রী ◈ উপজেলা নির্বাচন বর্জনের সিদ্ধান্ত বিএনপির

প্রকাশিত : ২৯ মার্চ, ২০২৩, ০৭:২০ বিকাল
আপডেট : ২৯ মার্চ, ২০২৩, ০৭:২০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইউরোপীয় ইউনিয়নের সাথে ইরানের বাণিজ্য বেড়েছে ৫ শতাংশ

রাশিদ রিয়াজ : ইউরোপীয় ইউনিয়নের পরিসংখ্যান দপ্তর ইউরোস্ট্যাটের প্রকাশিত তথ্য অনুযায়ী, ইরান এবং ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্য দেশগুলির মধ্যে ২০২৩ সালের জানুয়ারিতে বাণিজ্য বেড়েছে পাঁচ শতাংশ। ২০২২ সালের জানুয়ারির তুলনায় গেল জানুয়ারিতে এই প্রবৃদ্ধি দেখা গেছে।

ইউরোস্ট্যাটের তথ্যমতে, এই বছরের প্রথম মাসে ইরান-ইইউ বাণিজ্য হয়েছে ৪০১ মিলিয়ন মার্কিন ডলার। যেখানে আগের বছরের প্রথম মাসে এই সংখ্যা ছিল ৩৮১ মিলিয়ন ডলার।

২০২৩ সালের জানুয়ারিতে ইরানে ইইউ-এর রপ্তানি সাত শতাংশ বেড়ে ৩২৩ মিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে। ২০২২ সালের জানুয়ারেতে এই সংখ্যাটি ছিল ৩০১ মিলিয়ন ডলার।

ইরান থেকে ইউরোপীয় ইউনিয়নের মাসিক আমদানি ২ শতাংশ কমে ৮০ মিলিয়ন ডলার থেকে ৭৮ মিলিয়ন ডলারে নেমে এসেছে।

ইউরোস্ট্যাটের আগের তথ্যমতে, ২০২২ সালে আগের বছরের তুলনায় ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলিতে ইরানের রপ্তানি ১৫ শতাংশ বাড়ে। সূত্র: তেহরান টাইমস।

  • সর্বশেষ
  • জনপ্রিয়