শিরোনাম
◈ মালদ্বীপ থেকে সব সেনা সরিয়ে নিয়েছে ভারত ◈ গাজায় বোমা হামলা, চার ইসরায়েলি সেনা নিহত ◈ হায়দার আকবর খান রনো মারা গেছেন ◈ ডোনাল্ড লু’র ছয়দিনের সফর শুরু, ভারত ও শ্রীলঙ্কা হয়ে বাংলাদেশ আসছেন ১৪ মে ◈ লোহাগড়ায় দুর্বৃত্তের গুলিতে সাবেক ইউপি চেয়ারম্যানের মৃত্যু ◈ সাধারণ পরিষদে ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্যপদ দেওয়ার প্রস্তাব পাস  ◈ জিম্বাবুয়ের বিরুদ্ধে টানা চার জয় বাংলাদেশের ◈ বন্দি ফিলিস্তিনিদের উপর ইসরায়েলি বাহিনীর অমানবিক নির্যাতনের তথ্য-ছবি ফাঁস ◈ গাজার রাফাহজুড়ে ইসরায়েলি বাহিনীর হামলা ও বোমাবর্ষণ ◈ কোনো ভর্তুকি ছাড়াই নিজস্ব আয় থেকে উড়োজাহাজের মূল্য পরিশোধ করছে বিমান

প্রকাশিত : ০৪ ফেব্রুয়ারি, ২০২৩, ০৭:৩৩ সকাল
আপডেট : ০৪ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:৫১ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আবাদ বেড়েছে ৮ শতাংশ

হাওর অঞ্চলে সরিষা চাষে বিপ্লব 

সরিষা

সালেহ্ বিপ্লব: রোপা আমন কাটার পর বোরো আবাদের মাঝামাঝি সময়ে করা হয়েছে সরিষার আবাদ। দুই ফসলের মাঝামাঝি সময়টা আগে পতিত পড়ে থাকতো। কৃষি বিভাগের পরামর্শে এই সময়টা কাজে লাগাচ্ছেন কৃষকরা। অল্প সময়ে, অল্প খরচে অধিক ফলন পাওয়ায় সরিষার আবাদ হাওর অঞ্চলে দিন-দিন বাড়ছে। আবহাওয়া অনুকূলে থাকায় এবার হাওরে সরিষার বাম্পার ফলন হবে বলে আশা করছে কৃষি বিভাগ। বাসস

দেশের ৭ জেলায় ৮ লাখ ৫৮ হাজার ৪৬০ হেক্টর জায়গা জুড়ে মোট ৩৭৩টি হাওর রয়েছে। আয়তনের দিক থেকে সবচেয়ে বেশি হাওর রয়েছে সুনামগঞ্জে। এই জেলায় ২ লাখ ৬৪ হাজার ৫৩১ হেক্টর ভূমিতে ৯৫টি হাওর রয়েছে। এই ছাড়া সিলেটে ১০৫, হবিগঞ্জে ১৪, মৌলভীবাজারে ৩, নেত্রকোনায় ৫২, কিশোরগঞ্জে ৯৭ এবং ব্রাহ্মণবাড়িয়ায় ৭টি হাওর রয়েছে। 
ব্রাহ্মণবাড়িয়া জেলা কৃষি বিভাগের তথ্য মতে, এবার জেলায় সরিষা আবাদ হয়েছে ১৫ হাজার ৫০০ হেক্টর জমিতে। আবাদ বৃদ্ধির পাশাপাশি বেড়েছে নতুন জাতের সম্প্রসারণ। নতুন জাতের বিনা-৯ ও বারি-১৪, ১৭ এবং ১৮ জাতের সরিষা চাষ করা হয়েছে। 
নাসিরনগরে হাওরের সরিষা চাষী আবুল কাশেম জানান, সরিষা চাষে খরচ কম। পাশাপাশি অধিক ফলন পাওয়া যায়। আরেক চাষি হোসেন মিয়া জানান. খুব কম সময়ে সরিষা আবাদ করা যায়। ফলে হাওরের দিনে-দিনে বাড়ছে সরিষা চাষের আবাদ। 

ব্রাহ্মণবাড়িয়া জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ সুশান্ত সাহা বলেন, সরিষার আবাদ বৃদ্ধির লক্ষ্যে জনপ্রতিনিধিদের নিয়ে কৃষক সমাবেশের পাশাপাশি ২২ হাজার কৃষককে প্রতি ১ বিঘা জমির জন্য প্রণোদনার আওতায় বিনামূল্যে বীজ ও সার দেয়া হয়েছে।  

কিশোরগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক কৃষিবিদ মো. আব্দুস সাত্তার জানান, ভোজ্য তেলের আমদানি নির্ভরতা কমাতে সরিষাকে বিকল্প হিসেবে দেখছে সরকার। সরিষা চাষে কৃষকদের আগ্রহী করে তোলার পাশাপাশি কৃষি অফিসের পক্ষ থেকে সহযোগিতা করা হচ্ছে। চলতি বছরে জেলায় ৯ হাজার ৬০০ হেক্টর জমিতে সরিষা আবাদ করা হয়েছে। 

নেত্রকোনা জেলা কৃষি অফিস জানায়,  চলতি বছর নেত্রকোনায় ৫ হাজার ৫০ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে। যা গত বছর ছিল ৪ হাজার ৭১৫ হেক্টর। জেলার সব উপজেলায় কম-বেশি সরিষার আবাদ হয়েছে।

সুনামগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক কৃষিবিদ বিমল চন্দ্র সোম জানান,  জেলায় ২ হাজার ৬২০ হেক্টর জমিতে সরিষা আবাদ হয়েছে। ৪ হাজার ৩০০ জন কৃষকের মধ্যে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করা হয়। এ বছর মাঠের যে অবস্থা দেখতে পাচ্ছি, তাতে মনে হচ্ছে সরিষার বাম্পার ফলন হবে।

গতবছর আশানুরূপ ফলন ও ভালো দাম পাওয়ায় এবার সিলেটে ব্যাপক হারে বেড়েছে সরিষা চাষ। সিলেট জেলায় ৫ হাজার ৬৭৫ হেক্টর জমিতে সরিষা আবাদ হয়েছে। ২১ হাজার ৭০০ জন কৃষকরে মাঝে সার ও বীজ সরকারি ভাবে বিতরণ করা হয়েছে।

হবিগঞ্জ জেলায় এবার ৪ হাজার ২৫০ হেক্টর জমিতে সরিষা আবাদ হয়েছে। তারমধ্যে ১০ হাজার ৮৫০ জন কৃষকের মাঝে সারও বীজ সরকারি বিতরণ করা হয়েছে।

মৌলভীবাজার জেলায় ৪ হাজার ৭৭৫ হেক্টর জমিতে চাষ হয়েছে সরিষা। ১৩ হাজার ১৫০ জন কৃষকের মাঝে সারও বীজ সরকারি বিতরণ করা হয়েছে। 

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের তৈলবীজ গবেষণা কেন্দ্রের তথ্যমতে, গতবছরের চেয়ে এবার হাওর এলাকায় ৮ শতাংশ বেশি সরিষার আবাদ হয়েছে। গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. ফেরদৌসী বেগম বলেন, এই হাওরের জমিগুলো বর্ষা মৌসুমের পরে ও বোরো চাষের আগে জমি পতিত পড়ে থাকতো। পতিত জমিগুলো কিভাবে চাষের আওতায় আনা যায় সেই লক্ষ্যে কাজ করছে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের তৈলবীজ গবেষণা কেন্দ্র। এই সরিষা থেকে উৎপাদিত তেল দিয়ে তেলের ঘাটতি কমবে। দেশ থেকে আমদানিকৃত সয়াবিন তেলে যে খরচ হয় তাও কমে আসবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়