শিরোনাম
◈ ১৫৬ উপজেলায় ভোট আজ ◈ সংসদ সদস্য আজিমের অবস্থান জেনেছে ভারত পুলিশ ◈ বিধ্বস্ত হওয়ার আগে হেলিকপ্টারে কী করছিলেন ইরানের প্রেসিডেন্ট প্রকাশ্যে ‘শেষ’ ভিডিও ◈ সৈয়দপুর বিমানবন্দরের রানওয়েতে ফাটল, প্লেন চলাচলে বিঘ্ন ◈ ইসরায়েলি প্রধানমন্ত্রী ও হামাস প্রধানের বিরুদ্ধে আইসিসিতে গ্রেপ্তারি পরোয়ানার আবেদন ◈ নিরপেক্ষতা ক্ষুণ্ন হওয়ায় দুই ওসিকে প্রত্যাহার করলো ইসি  ◈ ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে মির্জা ফখরুলের শোক ◈ ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীর শোক ◈ বাণিজ্য প্রতিমন্ত্রীকে কঠোরভাবে বাজার তদারকির নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী ◈ প্রতি বছর এপ্রিলের গরম ৪০ ডিগ্রি ছাড়াবে, বলছে রিপোর্ট

প্রকাশিত : ০৮ মে, ২০২৪, ০৯:০৩ রাত
আপডেট : ০৯ মে, ২০২৪, ০১:১৪ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

উত্তরা ফাইন্যান্স ও উত্তরা মটরসের বিরুদ্ধে সমন জারি করেছেন আদালত 

সুজিৎ নন্দী: [২] উত্তরা  ফাইন্যান্স ও উত্তরা মটরসের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ এনে আদালতে মামলা করেছে পরিবহন প্রতিষ্ঠান রয়েল কোচ লাইন্স কর্তৃপক্ষ। 

[২.১] অভিযোগে বলা হয়,  উত্তরা ফাইন্যান্স ২০১৮ সালে ২০টি ইসুজু এলাট ১৩৪ পি আর নামে ব্র্যান্ডনিউ বাস রয়েল কোচ কর্তৃপক্ষের কাছে বিক্রির প্রস্তাব দেয়। কিন্তু  গুণগত মানসম্পন্ন গাড়ি হস্তান্তর করার কথা, বাস্তবে তা করেনি উত্তরা মটরস লিমিটেড। 

[৩] উত্তরা মটরস এর আগে কখনো এ ধরনের বাস বিক্রয় করেনি। রয়েল কোচ লাইন্স কর্তৃপক্ষ নিজ এবং ভিন্ন ভিন্ন নামে ২০টি বাস লীজ গ্রহণ করেন। বিভিন্ন ভিন্ন নামে লীজের বিপরীতে মালিক ব্যক্তিগত গ্যারেন্টার হন। 

[৪] জানা যায়, রয়েল কোচ লাইন্স কর্তৃপক্ষকে বলা হয়েছে, বাসগুলো ২০১৮ সালে ব্র্যান্ড নিউ বাস জাপান। স্যাংশন লেটারে বলা হয়েছে SML ISUZULTI34PR Rear EN gine version CBU Acbus.A, আবার কোটেশনে বলা হয়েছে ব্র্যান্ড নিউ বাস। উত্তরা ফাইন্যান্স ২টি লটে বাসগুলো হস্তান্তর করে ২০১৯ সালের ডিসেম্বরে।

[৪.১] এ সময় প্রতিটি গাড়িরই কম-বেশি বিভিন্ন যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। এসব বিষয় নিয়ে বাদী দফায় দফায় বিনিয়োগকারী প্রতিষ্ঠান এবং তাদের অঙ্গ প্রতিষ্ঠান উত্তরা মটরসকে অবগত করেন।

[৪.২] বাসগুলোর বীমা করা হয় ৩ বছরের জন্য এবং সেটিও তাদের আরেক অঙ্গ প্রতিষ্ঠান ইস্টার্ন ইনসিরেন্স থেকে। বাসগুলোর যান্ত্রিক সমস্যার নিশ্চয়তা প্রদান করা হলেও কার্যত কোন সমাধান পাওয়া যায় নি। এরই মধ্যে ২০২০ সালের মার্চ ২৫ তারিখে শুরু হয় বৈশ্বিক মহামারী করোনা ভাইরাস। যার জন্য সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় পরিবহন সেক্টর। প্রায় সব পরিবহনকেই ভর্তুকী প্রদান করতে হয়। 
দীর্ঘ সময় বসে থাকার কারণে বাসগুলোর সমস্যা আরো প্রকট হয়। এই পরিপ্রেক্ষিতে যেখানে মানুষ চলা চলের ওপর এবং অফিসিয়াল সময় সূচীর পরিবর্তন ঘটে। নানা সীমবদ্ধতার মধ্যেও রয়েল কোচ লাইন্স কর্তৃপক্ষ প্রতিনিয়িত সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করে চলেন । 

[৫] এরই মধ্যে জানা যায়, যে এই বাসগুলো উত্তরা মটরস রয়েল কোচ লাইন্সকে দিয়েছে সে গাড়িগুলোর মডেল ২০১৬ সালের। এরই ধারাবাহিকতায় জানা যায়, ভারতীয় সুপ্রীম কোর্ট ২০১৭ সালের মার্চে একটি রায় প্রদান করেন উল্লেখিত বাসগুলোর বিষয়ে। SML ISUZULTI34PR মডেলের সকল বাস উৎপাদন ও বিক্রয় নিষিদ্ধ করা হয়। 

[৬] এ সময় রেজিস্ট্রেশনের কাগজ পরীক্ষা করে দেখা যায়, স্যাংশন লেটার এবং কোটেশনের মধ্যে ব্যাপক গরমিল রয়েছে। যে বাসগুলো ইসুজ এলটি ১৩৪ পি আর বলা হয়েছে কার্যত তা নয়, রেজিস্ট্রেশনের দেখানো হয়েছে সরজ মাজদা। বাসগুলোর রেজিস্ট্রেশনে মালিকানা উত্তরা ফাইন্যান্সের নামে থাকা সত্ত্বেও উত্তরা ফাইন্যান্স উত্তরা মটরর্সকে কোন যাচাই-বাছাই ছাড়াই টাকা প্রদান করে দেয়। যেহেতু  উত্তরা  মটরর্স ও উত্তরা ফাইন্যান্সের  সহযোগী প্রতিষ্ঠান সে জন্য আমলে নেয়নি।

[৭] এসব জালিয়াতি ও প্রতারণার বিষয় নিশ্চিত হবার পর রয়েল রয়েল কোচ লাইন্স কর্তৃপক্ষ  উত্তরা ফাইন্যান্স ও উত্তরা মটরসকে অবহিত করেন। ওই সময় উক্ত প্রতিষ্ঠানের বিরুদ্ধে মানি লন্ডারিং এর তদন্ত চলমান থাকায়  উত্তরা  ফাইন্যান্স ও উত্তরা মটরসের কেউই এ বিষয়ে কোন কথা বলতে রাজী হননি। এদিকে, বাদীর অনুরোধে বিনিয়োগ করতে আসা বিনিয়োকারীরা তাদের বিনিয়োগকৃত অর্থ ফেরত প্রদানের জন্য চাপ প্রয়োগ করেন। এমবস্থায় উপায়ন্তর না দেখে ন্যায় বিচারের স্বার্থে আদালতের শরণাপন্ন হন রয়েল কোচ লাইন্স কর্তৃপক্ষ। সম্পাদনা: সালেহ্ বিপ্লব

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়