শিরোনাম
◈ বিশৃঙ্খলার পথ এড়াতে শিশুদের মধ্যে খেলাধুলার আগ্রহ সৃষ্টি করতে হবে: প্রধানমন্ত্রী ◈ তাপপ্রবাহের কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ক্লাসও বন্ধ ঘোষণা ◈ সোনার দাম কমেছে ভরিতে ৮৪০ টাকা ◈ ঈদযাত্রায় ৪১৯ দুর্ঘটনায় নিহত ৪৩৮: যাত্রী কল্যাণ সমিতি ◈ অনিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধে বিটিআরসিতে তালিকা পাঠানো হচ্ছে: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ◈ পাবনায় হিটস্ট্রোকে একজনের মৃত্যু ◈ জলাবদ্ধতা নিরসনে ৭ কোটি ডলার ঋণ দেবে এডিবি ◈ ক্ষমতা দখল করে আওয়ামী শাসকগোষ্ঠী আরও হিংস্র হয়ে উঠেছে: মির্জা ফখরুল ◈ বেনজীর আহমেদের চ্যালেঞ্জ: কেউ দুর্নীতি প্রমাণ করতে পারলে তাকে সব সম্পত্তি দিয়ে দেবো (ভিডিও) ◈ চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪২ দশমিক ৩ ডিগ্রি, হিট স্ট্রোকে একজনের মৃত্যু

প্রকাশিত : ১১ আগস্ট, ২০২২, ১২:১৫ দুপুর
আপডেট : ১১ আগস্ট, ২০২২, ০৩:৫৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

‘বাজেট দেওয়ার দুই মাস পর দেশের অর্থনীতি নিম্নমুখী’

মহসীন কবির: সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, বাজেট দেওয়ার দুই মাস পর দেশের অর্থনীতি নিম্মমুখী, চাপে আছে অর্থনীতি। 

তিনি বলেছেন, উচ্চ প্রবৃদ্ধির দেশে দরিদ্র সরকার গত দশ বছরে নিজের আর্থিক সংস্থান নিশ্চিত করেনি, যার অনিবার্য পরিণতি ভোগ করছে দেশ। যে কারণেই অর্থনৈতিক ঝুঁকি তৈরি হয়েছে বলা হোক না কেন, ২০২৪ শেষ হওয়ার আগে এই দুর্যোগ কাটবে না।

বৃহস্পতিবার সাম্প্রতিক সামগ্রিক চ্যালেঞ্জ নিয়ে এসডিজি বাস্তবায়নে নাগরিক কমিটির আহবায়ক ড. দেবপ্রিয় ভট্টাচার্য ভার্চুয়ালে সাংবাদিকদের সাথে মতবিনিময় এসব কথা বলেন।

তিনি বলেন, জনপ্রতিনিধি, নাগরিক সমাজকে নিয়ে দুর্যোগ মোকাবেলায় নীতি গ্রহণে একটি অংশগ্রহণমূলক কার্যক্রম গ্রহণ সময়ের প্রয়োজন। দেরিতে হলেও সরকার অর্থনীতির অসুখ স্বীকার করে পদক্ষেপ নিচ্ছে সেটি ইতিবাচক।

সিপিডির সম্মানীয় এই ফেলো পরামর্শ দেন, দুর্যোগ মোকাবেলায় অন্তর্বর্তীকালীন উত্তরণ সমঝোতা নীতি গ্রহণ করা প্রয়োজন।

সরকারের ভিতরেও নীতি সমন্বয়হীনতা দূর করে বিভ্রান্তিমূলক বক্তব্য না দেয়ার জন্য নীতিনির্ধারকদের প্রতি আহ্বান এই বর্ষীয়ান অর্থনীতিবিদ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়