শিরোনাম
◈ মাস্টার প্যানের অংশ হিসেবে মধ্যরাতে বিএনপি কার্যালয়ে ডিবি প্রধানের অভিযান: রিজভী ◈ আমার দুই সন্তান বাপ ডাকবে কাকে ◈ রাতে নয়াপল্টনে বিএনপির কার্যালয়ে ডিবির অভিযান, গ্রেপ্তার ৭ ◈ আজ কোটা আন্দোলনকারীদের গায়েবানা জানাযা ও কফিন মিছিল ◈ বিশ্ব গণমাধ্যমে কোটাবিরোধী আন্দোলনে প্রাণহানির খবর ◈ সারা দেশে সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ ◈ বৃহস্পতিবারের এইচএসসি পরীক্ষা স্থগিত ◈ দেশের সব স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করেছে শিক্ষা মন্ত্রণালয় ◈ বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য ডাবলু মারা গেছেন ◈ ঢাকা, চট্টগ্রাম, বগুড়া, রংপুরে ও রাজশাহীতে বিজিবি মোতায়েন

প্রকাশিত : ১২ জুন, ২০২৪, ০৯:২৪ রাত
আপডেট : ১২ জুন, ২০২৪, ০৯:২৪ রাত

প্রতিবেদক : মনজুর এ আজিজ

অর্থনৈতিক স্থিতিশীলতার জন্য উৎপাদনশীলতা বাড়াতে হবে: ড. মসিউর রহমান

মনজুর এ আজিজ: [২] দেশের অর্থনৈতিক স্থিতিশীলতার জন্য উৎপাদনশীলতা বাড়াতে হবে বলে মনে করেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিকবিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান। তিনি বলেন, দেশের সামষ্টিক অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলায় বিনিময় হারের উদারীকরণ ভালো একটি পদক্ষেপ। পণ্য ও বাজার বৈচিত্র্যের ওপর গুরুত্বারোপ করতে হবে। আমরা তৈরি পোশাকশিল্পে ফোকাস দেবো।

[৩] বুধবার মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই) ও পলিসি রিচার্স অ্যান্ড ইনস্টিটিউটের (পিআরআই) আয়োজনে এমসিসিআইয়ের গুলশান কার্যালয়ে বাজেট আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

[৪] তিনি বলেন, ব্যাংক একীভূতকরণের ক্ষেত্রে ব্যাংকটির ঋণ দেওয়ার ক্ষমতা এবং ঋণগ্রহণের উপযুক্ততা বিবেচনায় নিতে হবে। এছাড়া ব্যাংকটির সামগ্রিক অবস্থাও বিবেচনা করতে হবে। বাণিজ্যিক ব্যাংক থেকে যখন সরকার ঋণ নেয়, সে ঋণের ওপর আমানতকারীরা ব্যাংক থেকে কিছু মুনাফা পান। ঋণের টাকা বিভিন্ন অবকাঠামো তৈরিতে ব্যয় করা হয়। সেখান থেকেও সমাজে সুবিধা বিস্তার হয়।

[৫] তিনি বলেন, করপোরেট যে করহার, তাতে অংশীদাররা সন্তুষ্ট। অগ্রিম কর পরে সমন্বয় করে পাওনা ফিরিয়ে দিতে হবে। কোন ধরনের শিল্পপ্রতিষ্ঠানকে করের আওতায় আনবে, আর কোন ধরনের শিল্পপ্রতিষ্ঠানকে অব্যাহতি সুবিধা দেবে, এটা এনবিআরের পলিসি। বেকারত্ব দূর করতে আরও সরকারি বিনিয়োগের প্রয়োজন রয়েছে। বেসরকারি খাতকেও এগিয়ে আসতে হবে। প্রতিবন্ধকতা দূর করতে হবে।

[৬] মূল প্রবন্ধে পিআরআইয়ের নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর দেশের উচ্চ মূল্যস্ফীতি, ডলারের ঘাটতির কারণে আমদানি হ্রাস এবং রপ্তানি বৃদ্ধিতে ধীরগতির কারণ চিহ্নিত করে সামষ্টিক অর্থনৈতিক প্রেক্ষাপট তুলে ধরেন। আলোচনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন পিআরআইয়ের চেয়ারম্যান ড. জায়েদি সাত্তার ও এমসিসিআইয়ের ট্যারিফ অ্যান্ড ট্যাক্সেশন সাব-কমিটির চেয়ারম্যান আদিব এইচ খান প্রমুখ। সম্পাদনা: সমর চক্রবর্তী

এমএএ/এসসি/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়