শিরোনাম
◈ মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি: পররাষ্ট্রমন্ত্রী ◈ ভারতে লোকসভা নির্বাচনের প্রথম দফায় ভোট পড়েছে ৫৯.৭ শতাংশ  ◈ ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন প্রধানমন্ত্রী: ওয়াশিংটনে অর্থমন্ত্রী ◈ দাম বেড়েছে আলু, ডিম, আদা ও রসুনের, কমেছে মুরগির  ◈ ২০২৫ সালের মধ্যে ৪৮টি কূপ খনন শেষ করতে চায় পেট্রোবাংলা ◈ ভিত্তিহীন মামলায় বিরোধী নেতাকর্মীদের নাজেহাল করা হচ্ছে: মির্জা ফখরুল ◈ বিনা কারণে কারাগার এখন বিএনপির নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী ◈ অপরাধের কারণেই বিএনপি নেতা-কর্মীদের  বিরুদ্ধে মামলা হয়েছে: প্রধানমন্ত্রী  ◈ অ্যাননটেক্সকে জনতা ব্যাংকের সুদ মওকুফ সুবিধা বাতিলের নির্দেশ বাংলাদেশ ব্যাংকের ◈ চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৩ ডিগ্রি, হিট এলার্ট জারি 

প্রকাশিত : ০২ এপ্রিল, ২০২৪, ০৭:৩৭ বিকাল
আপডেট : ০২ এপ্রিল, ২০২৪, ১১:২৮ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

এডিবি’র কাছে বাজেট সহায়তা আরও বাড়ানোর অনুরোধ অর্থমন্ত্রীর 

সোহেল রহমান: [২] মঙ্গলবার সচিবালয়ে এডিবি ভাইস প্রেসিডেন্ট (সেক্টর ও থিম্স) ফাতিমা ইয়াসমিন-এর নেতৃত্বে এক প্রতিনিধি দলের সঙ্গে বৈঠককালে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এ অনুরোধ জানান। অর্থ সচিব ড. মো. খায়েরুজ্জামান মজুমদার এ সময় উপস্থিত ছিলেন।

[৩] বৈঠক শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের জানান, এডিবি’র কাছে আরও বাজেট সহায়তা চাওয়া হয়েছে। তারা বাজেট সাপোর্ট দেবে। ওরা আসছেই তো এ জন্য। আমরা এডিবি’র বার্ষিক সম্মেলনে যাচ্ছি। সেখানে আরও আলোচনা হবে। 

[৪] প্রসঙ্গত: এদিকে চলতি ২০২৩-২৪ অর্থবছরের জন্য ইতোমধ্যে বাংলাদেশকে ৪০ কোটি ডলার বাজেট সহায়তা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে এডিবি। গত বছরের ১১ ডিসেম্বরে এ-সংক্রান্ত চুক্তি সই করা হয়েছে। এছাড়া দক্ষিণ কোরিয়ার কাছ থেকে থেকেও ৯ কোটি ডলারের বাজেট সহায়তার প্রতিশ্রুতি পাওয়া গেছে।

[৫] অর্থমন্ত্রী বলেন, এডিবি’র সঙ্গে সম্পর্ক ডেভেলপ করছে ৫০ বছর ধরে। এটা আরও ভালো হবে, আরও শক্তিশালী হবে। এডিবি’র সঙ্গে সম্পক যেভাবে উন্নত হচ্ছে এবং আমাদের আন্ডারস্ট্যান্ডিং, তারা আমাদের প্রয়োজন বুঝতে পারছে। আমরা খুবই সন্তুষ্ট।

[৬] দেশের অর্থনীতির চলমান অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে এডিবি’র কোনো অবজারভেশন আছে কি না জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, না কোনো অবজারভেশন নেই। ওরা খুব খুশি।

[৭] অর্থ সচিব ড. মো. খায়েরুজ্জামান মজুমদার বলেন, এডিবি আমাদের ৫০ বছরের বন্ধু। আমরা এডিবি’র কাছ থেকে ফান্ড পেয়ে আসছি, ভবিষ্যতে সেটা যেন অব্যাহত থাকে এবং আরও বাড়ে, সেজন্য স্যার (অর্থমন্ত্রী) অনুরোধ জানিয়েছেন। বিশেষ করে বাজেট সাপোর্ট আমাদের নতুন উইন্ডো, বাজেট সাপোর্টে এডিবি আমাদের অনেক হেল্প করেছে। করোনার সময় আমাদের বাজেট সাপোর্টে দেয়ায় আমরা ইকোনমির দ্রুত রিকোভারি করতে পারছি। 

[৮] এদিকে বাজেট সহায়তা বাড়ানোর বিষয়ে এডিবি’র অবস্থান জানতে চাইলে এডিবি’র ভাইস প্রেসিডেন্ট (সেক্টর ও থিম্স) ফাতেমা ইয়াসমিন সাংবাদিকদের বলেন, বিষয়টি নিয়ে আলোচনা চলছে।

[৯] পর্যালোচনায় দেখা যায়, সাম্প্রতিক অর্থবছরগুলোতে সরকারের বাজেট সহায়তার পরিমাণ বেড়েছে। মূলত কোভিড-১৯ পরবর্তীতে টিকা কেনা এবং অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য বাজেট সহায়তার পরিমাণ বেড়েছে। এছাড়া ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে সৃষ্ট অর্থনৈতিক পরিস্থিতিতে বাজেট সহায়তা নেয়ার কার্যক্রম জোরদার করেছে সরকার।

[১০] অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)-এর তথ্য অনুযায়ী, গত ২০২২-২৩ অর্থবছরে সরকার ১৭৬ কোটি ডলার, ২০২২১-২২ অর্থবছরে ২৫৯ কোটি ডলার এবং ২০২০-২১ অর্থবছরে ১০৯ কোটি ডলার এবং ২০১৯-২০ অর্থবছরে ১০০ কোটি ডলার বাজেট সহায়তা নিয়েছে সরকার। এর আগে ২০১৮-১৯ অর্থবছরে বাজেট সহায়তার পরিমাণ ছিল প্রায় ২৫ কোটি ডলার। সম্পাদনা: সমর চক্রবর্তী

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়