শিরোনাম
◈ ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে ◈ ইরানে ইসরায়েলের হামলার খবরে বিশ্বজুড়ে উত্তেজনা, তৃতীয় বিশ্বযুদ্ধের আতঙ্ক ◈ বিমানবন্দরের থার্ড টার্মিনালের বাউন্ডারি ভেঙে বাস ঢু‌কে প্রকৌশলী নিহত ◈ জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস মারা গেছেন ◈ ইরানের ইস্পাহান ও তাব্রিজে ইসরায়েলের ড্রোন হামলা, ৩টি ভূপাতিত (ভিডিও) ◈ ভেটোর তীব্র নিন্দা,মার্কিন নীতি আন্তর্জাতিক আইনের নির্লজ্জ লংঘন : ফিলিস্তিন ◈ স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের গল্প-প্রবন্ধ নিয়ে সাময়িকী প্রকাশনা করবে বাংলা একাডেমি ◈ দক্ষিণ ভারতে ইন্ডিয়া জোটের কাছে গো-হারা হারবে বিজেপি: রেভান্ত রেড্ডি ◈ ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার ঢাকা সফর স্থগিত ◈ চিকিৎসকদের সুরক্ষা নিশ্চিত করতে সংসদে আইন পাশ করব: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত : ০৭ জুন, ২০২৩, ০৩:৫৫ দুপুর
আপডেট : ০৭ জুন, ২০২৩, ০৯:৫৭ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কোরবানির হাটে উঠবে ফরিদপুরের ডন, দাম হাঁকছেন ২৫ লাখ

সনতচক্রবর্ত্তী, বোয়ালমারী (ফরিদপুর): জেলায় কোরবানির ঈদের জন্য প্রস্তুত করা হয়েছে ১৬০০ কেজি ওজনের ‘ডন’। উচ্চতা ৬ ফুট ৪ ইঞ্চি এবং লম্বায় ১২ ফিটের বেশি। যার দাম হাঁকা হয়েছে ২৫ লাখ টাকা। হাটে ওঠার আগেই ফ্রিজিয়ান জাতের বিশাল আকৃতির এ গরু নিয়ে শুরু হয়েছে মাতামাতি। দূর-দূরান্ত থেকে আসছেন মানুষ।

খোঁজ নিয়ে জানা যায়, গরুটির মালিক ফরিদপুরের সালথা উপজেলার মাঝারদিয়া ইউনিয়নের হরেরকান্দি গ্রামের রুবায়েত হোসেন। প্রাকৃতিক উপায়ে তার এ গরু মোটাতাজাকরণ করা হয়। দেশের বিভিন্ন স্থান থেকে গরু ব্যবসায়ীরা অনলাইনের মাধ্যমে দরদাম করছেন। ভালো দাম পেলে ডনকে বিক্রি করবেন রুবায়েত।

স্থানীয় বাসিন্দা আজিজুর রহমান আজিজ বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ‘ফরিদপুরের ডনের’ খবর ছড়িয়ে পড়লে অনেক ক্রেতা অনলাইনের মাধ্যমে দামদর করছেন। রুবায়েত ২৫ লাখ টাকা হলে ডনকে বিক্রি করবেন। বিশাল আকৃতির গরুটি দেখতে প্রতিদিনই দূর-দূরান্তের মানুষ ভিড় জমাচ্ছেন।

গরুর মালিক রুবায়েত হোসেন  বলেন, বছর দুই আগে ৩ লাখ ৬০ হাজার টাকা দিয়ে গরুটি কিনি। ঘরে রেখেই তাকে লালন-পালন করা হয়। এরমধ্যে এক দিনের জন্যও গরুটিকে ঘরের বাইরে নেওয়া হয়নি। গত সপ্তাহে ঘর ভেঙে তাকে বাইরে আনা হয়।

তার দাবি, সম্পূর্ণ দেশীয় খাবার দিয়ে প্রস্তুত করা হয়েছে ডনকে। নিজে ঘাস চাষ করে গরুকে খাইয়েছেন। এছাড়া ছোলা, ভুসি এমনকি প্রতিদিন কমলা, মাল্টা, আঙ্গুর ও কলা খেতে দেওয়া হয়েছে ডনকে। ২৫ লাখ টাকা হলে গরুটি বিক্রি করবেন তিনি।

এ বিষয়ে জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা এ কে এম আসজাদ  বলেন, ফ্রিজিয়ান জাতের গরু পালনে রুবায়েত সফল হয়েছেন। আমরা খোঁজ নিয়েছি এবং গরুটিকে যাতে কোনো প্রকার ওষুধ প্রয়োগ না করা হয় এ জন্য নিয়মিত মনিটরিং করা হচ্ছে। তাকে নানা পরামর্শ দেওয়া হয়েছে। সম্পাদনা: অনিক কর্মকার

প্রতিনিধি/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়