শিরোনাম
◈ তীব্র তাপপ্রবাহ, শিক্ষাপ্রতিষ্ঠান আরও ৭ দিন বন্ধের দাবি ◈ সাতক্ষীরায় এমপি দোলনের গাড়িতে হামলা ◈ চুয়াডাঙ্গার পরিস্থিতি এখন মরুভূমির মতো, তাপমাত্রা ৪১ দশমিক  ৫ ডিগ্রি ◈ ফরিদপুরে পঞ্চপল্লীতে গণপিটুনিতে ২ ভাই নিহতের ঘটনায় গ্রেপ্তার ১ ◈ মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি: পররাষ্ট্রমন্ত্রী ◈ ভারতে লোকসভা নির্বাচনের প্রথম দফায় ভোট পড়েছে ৫৯.৭ শতাংশ  ◈ ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন প্রধানমন্ত্রী: ওয়াশিংটনে অর্থমন্ত্রী ◈ দাম বেড়েছে আলু, ডিম, আদা ও রসুনের, কমেছে মুরগির  ◈ প্রার্থী নির্যাতনের বিষয়ে পুলিশ ব্যবস্থা নেবে, হস্তক্ষেপ করবো না: পলক ◈ ২০২৫ সালের মধ্যে ৪৮টি কূপ খনন শেষ করতে চায় পেট্রোবাংলা

প্রকাশিত : ২৮ জানুয়ারী, ২০২৩, ০৭:৩৩ বিকাল
আপডেট : ২৮ জানুয়ারী, ২০২৩, ০৭:৩৩ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ফেনীতে ১৮ মাসে ২৬২ কোটি টাকা রাজস্ব আদায়

এম. এমরান পাটোয়ারী, ফেনী: সরকারের আয়ের প্রধান উৎসের মধ্যে অন্যতম হলো ভূমি রাজস্ব কর। ইউনিয়ন পর্যায়ে ভূমি অফিস এবং উপজেলার সাব-রেজিস্ট্রি অফিসের মাধ্যমে সরকারি এ রাজস্ব আয় হয়ে থাকে। 

সাম্প্রতিক সময়ে দেখা গেছে, বর্তমান সরকারের কিছু যুগান্তকারী পদক্ষেপের কারনে এ খাত থেকে রাজস্ব আদায় অনেকগুন বেড়ে গেছে। বিশেষ করে অনলাইন সিস্টেমের কারণে জনসাধারনের হয়রানি অনেক কমেছে। অন্যদিকে সাব-রেজিস্ট্রি অফিস গুলোতে স্বচ্ছতা এবং জবাবদিহিতা বেড়ে গেছে। 

ফেনী জেলার ৭ টি সাব-রেজিস্ট্রি অফিসের মাধ্যমে জুলাই ২০২১ থেকে জুন ২০২২ অর্থ বছরে সরকারের রাজস্ব আদায় হয়েছে ১২২ কোটি ১১ লক্ষ টাকা এবং জুলাই ২০২২ থেকে ডিসেম্বর ২০২২ পর্যন্ত ৬ মাসে ১৪০ কোটি ৩৮ লক্ষ টাকা। 

বিগত বছরে রাজস্ব আয় বৃদ্ধির কারন জানা যায়, ফেনীর বেশীরভাগ মানুষই প্রবাসী নির্ভর। করোনা মহামারি কালীন সময়ে প্রবাস থেকে রেমিট্যান্স কম আসায় জায়গা জমিও স্বাভাবিক ভাবে কম বিক্রি হয়েছে। বর্তমানে এ অবস্থা দূরীভূত হয়েছে।

জেলা রেজিস্ট্রার মো. সেলিম হাওলাদার জানান, রাজস্ব আয় বৃদ্ধির ব্যাপারে প্রতিনিয়ত মনিটরিং করা হয়। রেজিস্ট্রি সক্রান্ত কাজ সহজতর করা এবং এ খাত থেকে রাজস্ব আয় বৃদ্ধি করার প্রক্রিয়া অব্যাহত। সম্পাদনা: অনিক কর্মকার

প্রতিনিধি/একে/জেএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়