শিরোনাম
◈ বাংলাদেশি শ্রমিকদের জন্য ভিসা বন্ধ করল আরব আমিরাত ◈ বঙ্গভবনে রাষ্ট্রপতির সাথে সেনাবাহিনী প্রধানের সাক্ষাৎ ◈ প্রধানমন্ত্রীর সঙ্গে নরওয়ের রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাত ◈ এ সংঘর্ষ কোনভাবেই কাম্য নয়, দোষীদের বিচারের দাবি করছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ খেটে খাওয়া মানুষের পাশে দাঁড়াতে দলীয় নেতা-কর্মী ও বিত্তবানদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ◈ ৬ দিন বন্ধের পর ফের চালু ইন্টারনেট ◈ বিএনপির অসংখ্য নেতাকর্মীর নাশকতার ঘটনায় সংশ্লিষ্টতার তথ্য মিলেছে: ডিবির হারুন ◈ চট্টগ্রাম এবং বরিশালে স্বল্প পরিসরে যাত্রীবাহী বাস চলাচল শুরু ◈ বুধবার থেকে খোলা থাকবে অফিস আদালত: জনপ্রশাসনমন্ত্রী  ◈ নরসিংদীতে জেল পালানো কয়েদি আত্মসমর্পণের জন্য জড়ো হয়েছেন প্রায় একশোর মত

প্রকাশিত : ০৪ জুলাই, ২০২৪, ১২:১২ দুপুর
আপডেট : ০৭ জুলাই, ২০২৪, ০৯:১৩ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নবরূপে সেজেছে কিশোরগঞ্জ হাওর

সাজিয়া আক্তার: এবার একটু দেরিতে হাওরে পানি এলেও হাওর সেজেছে নবরূপে। হাওরের অপরূপ সৌন্দর্যের প্রেমে পড়ে অগণিত ভ্রমণপিপাসু ছুটে আসছে হাওর ভ্রমণে। বিস্তীর্ণ হাওরের যেদিকে চোখ যায় সেদিকেই অনাবিল সৌন্দর্যের স্বপ্নিল মায়াময় দৃশ্য। এসব দৃশ্য হাতছানি দিয়ে কাছে টানে তরুণ-তরুণীসহ বিভিন্ন বয়সের মানুষকে। 

চিত্তবিনোদনহীন মানুষ একটু আনন্দের খোঁজে চলে আসে হাওরের ভাসমান অলওয়েদার সড়ক, ভাসমান ব্রিজ, বিভিন্ন প্রজাতির বন, দিগন্ত বিস্তৃত জলরাশি দেখতে। বিকালের হাওরের অবারিত নীল আকাশ। সূর্য ডুবে যাওয়ার রক্তিম আবহ উপভোগ করার জন্য সমুদ্রসৈকত ছাড়া একমাত্র মাধ্যম হয়ে দেখা দিয়েছে বিস্তীর্ণ হাওরের বিশাল জলরাশি। 

দেখা গেছে, শুকনো মৌসুমে হাওর মানে মাইলের পর মাইল ফসলি জমি, ধুলোওড়া মেঠোপথ, রুপালি নদী। এই বর্ষায় অন্য বছরের চেয়ে হাওরে পানি তুলনামূলকভাবে কম বলে মনে হচ্ছে। তারপরও পানির টানে এবার হাওরের বেশ কয়েকটি স্থানে ঢল নেমেছে দর্শণার্থীর। এর মধ্যে রয়েছে করিমগঞ্জ উপজেলার চামড়াঘাট, বালিখলা ও হাসানপুর ব্রিজ, ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম অল-ওয়েদার সড়ক ও বেড়িবাঁধ, শিমুলবাঁকের হিজলবন, মিঠামইনের কামালপুরে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদের বাড়ি, দিল্লীর আখড়া, নিকলী বেড়িবাঁধ, ছাতিরচরের হিজলবন এবং তাড়াইলের হিজলজানি হাওর। 

হাওরের দ্বার হিসেবে সু-পরিচিত চামড়াঘাট নৌবন্দরেও প্রতিদিন কয়েক হাজার মানুষ হাওরের বিশালত্ব দেখতে ছুটে যান। ফলে ভ্রমণপিপাসুদের কলতানে চামড়াঘাট নৌবন্দর জমজমাট হয়ে ওঠে। হাওরের করিমগঞ্জ উপজেলার বালিখলা ও হাসানপুর ব্রিজ এবার হাওর-আনন্দে নতুনমাত্রা যোগ করেছে। বিশাল পিচঢালা সড়কের দুইধারে হাজার হাজার জলযানের উপস্থিতি এক অপূর্ব দৃশ্যের সূচনা করেছে। কাকডাকা ভোর হতে শত শত মানুষ প্রাকৃতিক দুর্যোগ উপেক্ষা করে বালিখলার সৌন্দর্য দেখতে ভিড় করছে। বিশেষ করে পানির ওপর নৌকায় বসে সূর্যোদয় ও সূর্যাস্ত দেখার অপার আনন্দে বিভোর ভ্রমণপিপাসুরা। এ ছাড়া ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম অলওয়েদার সড়ক ও বেড়িবাঁধ, শিমুলবাঁকের হিজলবন, মিঠামইনের কামালপুরে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদের বাড়ি, দিল্লীর আখড়ায় প্রতিদিন হাজার হাজার মানুষের কলরব মুখরিত হয়ে উঠছে হাওরের উক্ত স্পটগুলো।

  • সর্বশেষ
  • জনপ্রিয়