শিরোনাম
◈ সাংবাদিকরা চাষাবাদ করছেন কি না, দেখার দায়িত্ব পেলেন শাইখ সিরাজ ◈ মালদ্বীপে আবার জাহাজ পাঠাল চীন  ◈ কারামুক্ত বিএনপি নেতা আলালের স্বাস্থ্যের খোঁজ নিলেন মঈন খান ◈ গাজায় যুদ্ধ নয়, গণহত্যা চলছে: প্রধানমন্ত্রী ◈ শুক্রবার বিশ্বে বাতাস দূষণের তালিকায় ঢাকা ছিল সপ্তম ◈ মিউনিখ নিরাপত্তা সম্মেলনে নির্বাচন  নিয়ে কেউ প্রশ্ন করেনি: প্রধানমন্ত্রী ◈ লোহিত সাগরে হামলায় ব্যবহার করা হবে সাবমেরিন অস্ত্র: হুথি নেতা  ◈ ২১ বলে সেঞ্চুরি করে বিশ্ব রেকর্ড গড়লেন আসজাদ ◈ যারা সরকার উৎখাত করতে চায়, দ্রব্যমূল্য বৃদ্ধি তাদেরই কারসাজি: প্রধানমন্ত্রী ◈ খতনা করাতে গিয়ে শিশুর মৃত্যু: ৩ চিকিৎসকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বিএমডিসিকে নির্দেশ

প্রকাশিত : ২৭ নভেম্বর, ২০২২, ১২:১৯ দুপুর
আপডেট : ২৭ নভেম্বর, ২০২২, ০১:৫৬ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

১০ দফা দাবিতে দেশজুড়ে নৌযান শ্রমিকদের কর্মবিরতি

নৌযান শ্রমিক

মাজহারুল ইসলাম: বেতন ও মজুরি বৃদ্ধিসহ ১০ দফা দাবিতে সারা দেশে কর্মবিরতি পালন করছেন দুই লক্ষাধিক নৌযান শ্রমিক। আর এতে বিপাকে পড়েছেন যাত্রীরা। রোববার সকাল থেকে বরিশাল, মোংলাসহ অভ্যন্তরীণ রুটে লঞ্চ চলাচল বন্ধ রয়েছে এবং সারাদেশের নৌবন্দরগুলোতে শ্রমিকদের অনির্দিষ্টকালের কর্মবিরতি চলছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, এ কারণে রোববার সকাল থেকে মোংলা বন্দরে অবস্থানরত বিদেশি বাণিজ্যিক জাহাজের পণ্য খালাস ও পরিবহন বন্ধ রয়েছে। তবে বন্দরের নিজস্ব জেটি ও ইয়ার্ডের কার্যক্রম স্বাভাবিক রয়েছে।

নৌযান শ্রমিকরা নিয়োগপত্র, পরিচয়পত্রসহ অন্যান্য সুযোগ সুবিধাসহ ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা করার দাবি শ্রমিকদের। এসব দাবি আদায় না হলে, বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারিও দেন তারা। নৌযান শ্রমিকরা বলেন, তাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের এ কর্মবিরতি অব্যাহত থাকবে।

প্রসঙ্গত: শুক্রবার ঢাকায় মালিক-শ্রমিক প্রতিনিধিদের বৈঠকে মজুরি বৃদ্ধির ঘোষণার দাবি জানানো হলেও মালিকপক্ষ সেটি মানেনি। তারা এক মাসের সময় চেয়েছেন। কিন্তু এক মাসের সময় দেওয়ার বিষয়ে শ্রমিকরা একমত হননি। ফলে শনিবার রাত ১২টা থেকে সারাদেশে কর্মবিরতি পালন শুরু করেন শ্রমিকরা।

বাংলাদেশ লাইটারেজ শ্রমিক ইউনিয়নের মোংলা শাখার সহসভাপতি মো. মাইনুল হোসেন মিন্টু গণমাধ্যমকে বলেন, ১০ দফা দাবি আদায়ের লক্ষ্যে গত ১৯ নভেম্বর মোংলায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ থেকে সরকার এবং মালিকপক্ষকে আল্টিমেটাম দেওয়া হয়েছিল। দাবি বাস্তবায়ন না করায় মোংলা বন্দরসহ সারা দেশে লাগাতার কর্মবিরতি পালন শুরু হয়েছে।

এমআই/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়