শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ০২ এপ্রিল, ২০২৪, ০৯:০৮ রাত
আপডেট : ০৩ এপ্রিল, ২০২৪, ১১:২৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জমজমাট গুলিস্তান, হাহাকার বঙ্গ ও রাজধানী মার্কেটে

শিমুল চৌধুরী ধ্রুব: [২] ঈদের বাকি আর মাত্র ৭ থেকে ৮ দিন। এরই মধ্যে বিভিন্ন মার্কেট ও ফুটপাত জমে উঠেছে ঈদের কেনাকাটা। অনেকে অবশ্য ইতোমধ্যে কেনাকাটার পর্ব শেষ করেছেন। আবার অনেকে ঈদের ছুটিতে বাড়ি ফেরার আগে পরিবার ও স্বজনদের জন্য কিনছেন পছন্দসই জামা কাপড়। মঙ্গলবার গুলিস্থান ঘুরে এমন চিত্রই দেখা গেছে।

[৩] গুলিস্থান, বাইতুল মোকাররম, পল্টন ও জিপিও মোড়ের ফুটপাত ও বিভিন্ন মার্কেটের বিক্রেতারা জানিয়েছেন, ঈদ যতই ঘনিয়ে আসছে, ক্রেতাদের ভিড় ততই বাড়ছে। তবে অন্যান্য বছরের তুলনায় অনেকটা কম। দেশে নিত্যপণ্যসহ সবকিছুর দাম বৃদ্ধির ফলে ক্রেতারা ঈদ বাজারে এসে একটু চিন্তা-ভাবনা করেই কেনাকাটা করছেন।

[৪] সরেজমিনে গুলিস্তানের ফুটপাতের দোকানগুলোতে মানুষের উপচেপড়া ভিড় লক্ষ্য করা গেছে। পোশাক থেকে শুরু করে প্রয়োজনীয় প্রায় সবকিছুই পাওয়া যায় ফুটপাতে। এখানে প্যান্ট, শার্ট, পাঞ্জাবি, জুতা, বেল্ট, শিশুদের পোশাক, লুঙ্গি, মেয়েদের পোশাক, ট্রাউজার, পায়জামা, টি-শার্ট, ঘড়ি, শাড়ি, মানিব্যাগ, চশমা সবই মেলে। দামেও অন্যান্য মার্কেটের তুলনায় সস্তা। 

[৫] ফুটপাতের এসব দোকানগুলোতে ২০০ থেকে ৫০০ টাকায় প্যান্ট, ১৫০ থেকে ৫০০ টাকার মধ্যে বিভিন্ন ধরনের শার্ট আর ২০০ থেকে ৫০০ টাকায় মিলছে পাঞ্জাবি। তাছাড়া গেঞ্জি বা টি-শার্ট ৭০ থেকে ১৫০ টাকায় পাওয়া যায়। ১৫০ থেকে ৫০০ টাকায় জুতা এবং নতুন কেডস পাওয়া যায় ৫০০ থেকে দুই হাজার টাকার মধ্যে। তাই শুধু নিম্নআয়ের মানুষ নয় স্বল্প বাজেটে অনেকেই কেনাকাটা করেন এখানে। 

[৬] গুলিস্তান হল মার্কেটের সামনে ৩০০ টাকা করে জিন্স প্যান্ট বিক্রি করছিলেন আসাদ। তিনি বলেন, ‘দুপুর থেকে মধ্যরাত পর্যন্ত এখানে থাকি। বেচাকেনাও ভালোই হচ্ছে। তবে অন্যান্য বছরের তুলনায় কিছুটা কম।’

[৭] সায়েদাবাদ থেকে সন্তানের জন্য কেনাকাটা করতে এসেছেন সিএনজি অটোরিকশাচালক হোসেন মিয়া। তিনি বলেন, আমরা দুই মেয়ে, এক ছেলে। ছেলের বয়স পাঁচ বছর। মেয়ের জন্য মেয়ের মা কিনেছে। আমি ছেলের জন্য জামা-কাপড় কিনতে এসেছি। সুবিধামতো পাইলে আমার নিজের জন্যও কিনবো। আমাদের বাজেট কম, এখানে একটু কমে পামু তাই আসছি।

[৮] গুলিস্তানের ফুটপাতে ঈদের কেনাকাটা জমজমাট হলেও উল্টো চিত্র দেখা গেছে বাংলাদেশের অন্যতম পোশাকের পাইকারি বাজার বঙ্গবাজারে। সরেজমিন ঘুরে এই বাজারের সেই চিরচেনা ভিড় দেখা যায়নি মোটেও। দোকানের পর দোকান বাহারি কাপড়ে সাজানো থাকলেও তেমন একটা বিক্রি হতে দেখা যায়নি। তাই এখানের ব্যবসায়ীদের মধ্যে হাহাকার বিরাজ করছে। ক্রেতা নেই বলে অনেক দোকানিকে ঘুমিয়ে থাকতেও দেখা গেছে। 

[৯] তারা বলছেন, দেশে ক্রমবর্ধমান মূল্যস্ফীতির কারণে ক্রেতার সংখ্যা কম। মানুষ তাদের দৈনন্দিন জীবন চালাতেই হিমশিম খাচ্ছেন। ব্যবসায়ীরা জানান, এখন তারা সংসার চালাতেই হিমশিম খাচ্ছেন। তাদের অনেকের দাবি, ক্রেতার অভাবে তারা কেনা দামেই পণ্য ছাড়তে বাধ্য হচ্ছেন। 

[১০] নূর ফ্যাশন দোকানের মালিক মাসুদ রানা আমাদের নতুন সময়কে বলেন, ‘দেখুন, সকাল ৯টায় দোকান খুলেছি। ২টা পর্যন্ত দোকানে কোনো ক্রেতা আসে নাই। এখন পর্যন্ত (বিকেল ৪টা) দুইটা ড্রেস বিক্রি করেছি। পাইকারি বিক্রি প্রায় বন্ধই। সাধারণত ঈদের এমন সময়ে বেচা-বিক্রিতে ব্যস্ত থাকতাম।

[১১] বঙ্গবাজারের মতো এমন অবস্থা দেখা গেছে টিকাটুলির রাজধানী সুপার মার্কেটেও। তবে এখানের দু একটি খুচরা দোকানে কিছুটা বেঁচা বিক্রি হলেও, ভেতরের দোকানগুলোতে তেমন ক্রেতা সমাগম নেই। তবে গুলিস্তান এলাকার ঢাকা ট্রেড সেন্টার, ফুলবাড়িয়া সুপার মার্কেট, পীর ইয়ামেনী মার্কেট, খদ্দর বাজার শপিং কমপ্লেক্স, গুলিস্তান শপিং কমপ্লেক্স, গ্যানিস সুপার মার্কেটে তুলনামূলক বেচাকেনা ভালো। এসব মার্কেটে ক্রেতাদের ভিড় থাকলেও তা ফুটপাতের তুলনায় অপ্রতুল। সম্পাদনা: সমর চক্রবর্তী

  • সর্বশেষ
  • জনপ্রিয়