শিরোনাম
◈ সংসদ সদস্য আজিমের অবস্থান জেনেছে ভারত পুলিশ ◈ মঙ্গলবার দ্বিতীয় ধাপে ১৫৬ উপজেলায় ভোট ◈ বিধ্বস্ত হওয়ার আগে হেলিকপ্টারে কী করছিলেন ইরানের প্রেসিডেন্ট প্রকাশ্যে ‘শেষ’ ভিডিও ◈ সৈয়দপুর বিমানবন্দরের রানওয়েতে ফাটল, প্লেন চলাচলে বিঘ্ন ◈ ইসরায়েলি প্রধানমন্ত্রী ও হামাস প্রধানের বিরুদ্ধে আইসিসিতে গ্রেপ্তারি পরোয়ানার আবেদন ◈ নিরপরাধ মানুষরাই সরকারি নিপীড়নের শিকার হচ্ছেন: মির্জা ফখরুল ◈ বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডিতে ১২ দেশ অংশ নিচ্ছে  ◈ নিরপেক্ষতা ক্ষুণ্ন হওয়ায় দুই ওসিকে প্রত্যাহার করলো ইসি  ◈ ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে মির্জা ফখরুলের শোক ◈ ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীর শোক

প্রকাশিত : ০৫ মার্চ, ২০২৪, ০৬:০৬ বিকাল
আপডেট : ০৫ মার্চ, ২০২৪, ১১:০৩ রাত

প্রতিবেদক : সালেহ্ বিপ্লব

যুক্তরাষ্ট্র প্রদত্ত আন্তর্জাতিক সাহসী নারী পুরস্কার গ্রহণ করলেন বাংলাদেশের আইনজীবী ফাওজিয়া করিম

সালেহ্ বিপ্লব: [২] বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ফাওজিয়া করিম ফিরোজকে ২০২৪ সালের আন্তর্জাতিক সাহসী নারী পুরস্কারে ভূষিত করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি জে ব্লিঙ্কেন এবং ফার্স্ট লেডি জিল বাইডেন সোমবার হোয়াইট হাউসে বার্ষিক আন্তর্জাতিক সাহসী নারী পুরস্কার প্রদান অনুষ্ঠানের আয়োজন করেন। ইউএনবি

[৩] পুরস্কারপ্রাপ্ত অন্যরা হলেন বেনাফশা ইয়াকুবি (আফগানিস্তান), ভোলহা হারবুনোভা (বেলারুশ), আজনা জুসিচ (বসনিয়া ও হার্জেগোভিনা), মিনৎজু উইন (মিয়ানমার), মার্থা বিয়াত্রিজ রোকে কাবেলো (কিউবা), ফাতিমা কোরোজো (ইকুয়েডর), ফাতৌ বালদেহ (গাম্বিয়া), ফারিবা বালুচ (ইরান), রিনা গনোই (জাপান), রাভা এল হায়মার (মরক্কো) এবং আকুয়াতে আতুহাইরে (উগান্ডা)।

[৪] অনুষ্ঠানে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন বলেন, বৃহত্তর স্থিতিশীলতা, বৃহত্তর সমতা ও বৃহত্তর সুযোগ প্রতিষ্ঠায় কাজ করা প্রতিটি সাহসী নারীর পাশে রয়েছে যুক্তরাষ্ট্র। নারী ও মেয়েদের পূর্ণ সম্ভাবনায় পৌঁছাতে যেসব বাধা, সেগুলো দূর করতে আমরা অঙ্গীকারবদ্ধ। এই কারণেই নারী ও মেয়েদের অধিকারকে তাদের সমস্ত বৈচিত্র্যের মধ্যে বিজয়ী করা আমাদের পররাষ্ট্র নীতির একটি কেন্দ্রীয় অংশ।

[৫] তিনি জানান, গত তিন বছরে তারা বিশ্বজুড়ে নারী ও মেয়েদের সহায়তার জন্য সুনির্দিষ্ট কৌশল, নীতি এবং কর্মসূচি তুলে ধরেছেন।

[৬] মার্কিন স্টেট ডিপার্টমেন্ট বলছে, ফাওজিয়া তিন দশকেরও বেশি সময় ধরে প্রান্তিক জনগোষ্ঠীর অধিকারের জন্য লড়াই করে আসছেন। তিনি বর্তমানে তার নিজস্ব আইন চেম্বারের প্রধান এবং ফাউন্ডেশন ফর ল অ্যান্ড ডেভেলপমেন্টের (এফএলএডি) চেয়ারপার্সন হিসেবে দায়িত্ব পালন করছেন।

[৬.১] তার নেতৃত্বে এফএলএডি একটি রায়ে জয়লাভ করেছিল। রায়টিতে বলা হয়, ২০১৫ সালের গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি গৃহকর্মীদের অধিকার রক্ষার জন্য অপর্যাপ্ত ছিল।

[৬.২] মার্কিন স্টেট ডিপার্টমেন্ট বলেছে, ফাওজিয়া ব্যক্তিগতভাবে পোশাক শ্রমিকদের পক্ষে তাদের নিয়োগকর্তাদের বিরুদ্ধে প্রায় ৩ হাজার মামলা দায়ের করেছেন। বাংলাদেশ মুক্ত গার্মেন্টস শ্রমিক ইউনিয়ন ফেডারেশন (বিআইজিইউএফ) এবং গৃহকর্মী নির্দেশিকা প্রতিষ্ঠায় সহায়তা করেছেন।

[৬.৩] তিনি এর আগে ২০০৭-২০১৮ সাল পর্যন্ত বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। অ্যাসিড সারভাইভারস ট্রাস্টের প্রতিষ্ঠাতা ট্রাস্টি তিনি।

[৬.৪] ২০২৩ সালের নভেম্বরে বাংলাদেশ সুপ্রিম কোর্ট প্রশাসন যৌন হয়রানির মামলাগুলো পর্যালোচনা এবং আদালতে সুপারিশ করার জন্য ফাওজিয়াকে প্রশাসনের পাঁচ সদস্যের কমিটিতে নির্বাচিত করে।

এসবি/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়