শিরোনাম
◈ মধ্যরাতে গ্রেফতার ব্যারিস্টার সুমন (ভিডিও) ◈ অক্টোবরেও ঊর্ধ্বমুখী  রেমিট্যান্সের গতি ◈ বাতিল হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত গ্যাস পাইপলাইন নির্মাণ প্রকল্প  ◈ বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে ◈ ‘আমি কোন দলকে নিষিদ্ধ করার পক্ষে নিই’: (ভিডিও) ◈ ফিল্মি স্টাইলে প্রকাশ্যে গুলি করে ছাত্রলীগ কর্মীকে হত্যা (ভিডিও) ◈ অন্তর্বর্তী সরকারের বৈধতা প্রশ্নে যা বলেছিলেন সুপ্রিম কোর্ট ◈ রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে ঢাবিতে মশাল মিছিল (ভিডিও) ◈ শেখ হাসিনার পদত্যাগপত্র নিয়ে রাষ্ট্রপতি অসত্য বলেননি: মানবজমিন সম্পাদক (ভিডিও) ◈ দিল্লি থেকে মীরাটের সেনানিবাসে শেখ হাসিনা?

প্রকাশিত : ০২ মার্চ, ২০২৪, ০৬:৪৬ বিকাল
আপডেট : ০২ মার্চ, ২০২৪, ০৬:৪৬ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দেশে বৈদ্যুতিক গাড়ি ব্যবহারে নতুন যুগের সূচনা শো-রুম চালু করল বিওয়াইডি

আমিনুল ইসলাম: [২] বাংলাদেশে প্রথম শো-রুম চালু করেছে বিশ্বের শীর্ষস্থানীয় নিউ এনার্জি ভেহিকেল (এনইভি) নির্মাতা প্রতিষ্ঠান বিওয়াইডি। এর ফলে পরিবেশ সচেতন মানুষরা স্বাচ্ছন্দ্যে বৈদ্যুতিক গাড়ি (ইভি) ব্যবহারের অভিজ্ঞতা গ্রহণের মাধ্যমে টেকসই জীবনযাপন করে পৃথিবী ও পরিবেশের সুরক্ষায় অবদান রাখতে পারবে।    

[৩] শনিবার তেজগাঁও শিল্প এলাকায় সেন্টার,শহিদ তাজউদ্দীন আহমেদ সরণির ৩৪০, হক সেন্টারে এ শো রুমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান।  দেশের বাজারে শীর্ষস্থানীয় এনইভি নির্মাতা প্রতিষ্ঠান বিওয়াইডি -এর গাড়ি নিয়ে আসার উদ্যোগ গ্রহণ করেছে সিজি-রানার বিডি এলটিডি।

[৪] অনুষ্ঠানের সালমান এফ রহমান বলেন, “সরকারের ২০৩০ সালের মধ্যে দেশে ৩০ শতাংশ বৈদ্যুতিক যান ব্যবহার নিশ্চিত করা এবং ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ রূপকল্প অর্জনের লক্ষ্য রয়েছে। আর এ উভয় লক্ষ্য অর্জনের ক্ষেত্রেই দেশে বৈদ্যুতিক গাড়ি ব্যবহারের সুযোগ বৃদ্ধি করা গুরুত্বপূর্ণ; যেনো মানুষের বৈদ্যুতিক গাড়ি কেনার সংখ্যা বৃদ্ধি পায়। বিওয়াইডি দেশে প্রথম শো-রুম উন্মোচন করেছে; আমি তাদের এ উদ্যোগকে স্বাগত জানাই।”

[৫] তিনি আরো বলেন, কার্বন নিঃসরণ মোকাবিলায় প্রচলিত জীবাশ্ম জ্বালানি-নির্ভর গাড়ির ব্যবহার ধীরে ধীরে কমিয়ে আনতে এবং বৈদ্যুতিক গাড়ি চালু করার লক্ষ্য নিয়ে কাজ করছে বাংলাদেশ সরকার। কিন্তু দেশের বাজারে বৈদ্যুতিক গাড়ির স্বল্পতার কারণে ইভি ব্যবহার বিবেচনায় দেশ এখনও শুরুর দিকে রয়েছে। দেশে ইভির শো-রুম চালু করার এই পদক্ষেপ দেশে ইভি ব্যবহার বৃদ্ধিতে সহায়ক ভূমিকা রাখবে বলে মনে করেন তিনি।  

[৬] উল্লেখ্য, ৮,৪০০ বর্গফুটের এ শো-রুমে একসাথে পাঁচটি গাড়ি রাখার ব্যবস্থা রয়েছে। প্রথমে, এই ব্র্যান্ডের ফ্ল্যাগশিপ মডেল বিওয়াইডি সিল ( সেডান) এর দু’টি সংস্করণ এ শো-রুম থেকে বিক্রি করা হবে। এর মধ্যে একটি সংস্করণ হচ্ছে ৫৭০ কিলোমিটার (রিয়ার ড্রাইভ) বর্ধিত মাইলেজ সুবিধা সহ প্রিমিয়াম ভ্যারিয়েন্ট এবং ৫২০ কিলোমিটার এডব্লিউডি (অল-হুইল ড্রাইভ) মাইলেজের পারফরমেন্স ভ্যারিয়েন্ট। বিওয়াইডি সিল -এ ব্যবহার করা হয়েছে বিওয়াইডি’র নিজেদের উদ্ভাবিত নিরবচ্ছিন্ন অত্যাধুনিক প্রযুক্তি  ই-প্ল্যাটফর্ম ৩.০, উদ্ভাবনী সিটিবি ( সেল-টু-বডি) প্রযুক্তি, ব্লেড ব্যাটারি এবং আইটিএসি (ইন্টেলিজেন্ট টর্চার অ্যাডাপশন কন্ট্রোল) এবং গাড়িটির ডিজাইনও দুর্দান্ত – ওশান অ্যাসথেটিকস। এছাড়াও, বিওয়াডি সিল-এ রয়েছে স্ল্যান্টেড রুফলাইন, প্যানোরোমিক গ্লাস রুফ, শর্ট রিয়ার ডেক, ওয়াটারড্রপ মিরর, ওয়েভ ওয়েস্টলাইন এবং এলইডি লাইট। সম্পাদনা: কামরুজ্জামান

এআই/কে/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়