শিরোনাম
◈ বিএনপিতে শুদ্ধি অভিযান শুরু, সরকারের সঙ্গে আঁতাতের অভিযোগে ফেঁসে যাচ্ছেন শতাধিক নেতা  ◈ তুরস্কে কন্ট্রাক্ট ফার্মিংয়ে বাংলাদেশি কৃষিবিদ ও কৃষক নিয়োগের প্রস্তাব  ◈ ফুটপাত থে‌কে জ্বলন্ত চুলা ও সিলিন্ডার সরা‌লো পু‌লিশ, আটক ৮  ◈ প্রধানমন্ত্রীকে বড়পীর আব্দুল কাদের জিলানীর (র.) মাজার জিয়ারতের আমন্ত্রণ ◈ রাজধানীজুড়ে রেস্তোরাঁয় পুলিশি অভিযান, আটক ৩৫ ◈ প্রবাসী আয়ে চমক, ৮ মাসে সর্বোচ্চ রেমিট্যান্স ফেব্রুয়ারিতে ◈ রমজানে সৌদি আরবে মাইক ব্যবহার ও সম্প্রচার সীমিত করে ৯ দফা নির্দেশনা ◈ পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ ◈ বেইলি রোডে অগ্নিকাণ্ড হাইকোর্টে রিট দায়ের ◈ গাজায় মানবতার বিরুদ্ধে অপরাধ বন্ধে ঐক্যবদ্ধ উদ্যোগের আহবান বাংলাদেশের

প্রকাশিত : ২৭ নভেম্বর, ২০২৩, ০৪:২১ দুপুর
আপডেট : ২৭ নভেম্বর, ২০২৩, ১০:১৯ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দেশে প্রথম তারবিহীন বৈদ্যুতিক গাড়ি উদ্ভাবন করলেন শাবিপ্রবির শিক্ষার্থীরা

শাবিপ্রবির শিক্ষার্থীরা

জহিরুল ইসলাম, সিলেট: [২] প্রথমবারের মতো তারবিহীন চার্জিং বৈদ্যুতিক যান (কার) উদ্ভাবন করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (সাস্ট) একদল তরুণ গবেষক।

[৩] দীর্ঘ গবেষণার পর বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের সমন্বয়ে যানটি উদ্ভাবন করেছেন তারা।

[৪] গবেষণা দলের প্রধান সমন্বয়ক বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের সহযোগী অধ্যাপক ইফতে খায়রুল আমিন জানান, বর্তমানে দেশে ডিজেল চালিত গাড়িগুলো কমে এখন ইলেক্ট্রিক চালিত গাড়ির দিকে ধাবিত হচ্ছে। তাই আমরা চেষ্টা করেছি আমাদের দেশে কীভাবে ওয়্যারলেস চার্জিং গাড়ি তৈরি করা যায়।তিনি বলেন, আমরা যে ওয়্যারলেস চার্জিং বৈদ্যুতিক কার উদ্ভাবন করেছি সেটার কোন চার্জিং স্টেশনের প্রয়োজন হবে। যানটি যেকোনো পাওয়ার স্টেশনে গেলেই কোডিং পদ্ধতিতে অটোমেটিক চার্জ হয়ে যাবে। অথবা সুইচ অন-অফের মাধ্যমেও চার্জ করা যাবে। এছাড়াও গাড়িটাতে রয়েছে পর্যাপ্ত সিকিউরিটি ব্যবস্থা।গাড়িটির কার্যক্ষমতা নিয়ে গবেষণায়, আমরা যে কারটি উদ্ভাবন করেছি সেটার কার্যক্ষমতা ৪০ শতাংশের বেশি। ভবিষ্যতে এটির বিস্তর গবেষণা করে কার্যক্ষমতা বাড়ানো সম্ভব। গাড়িটি পুরোপুরি চালু করা গেলে ওয়্যার চালিত গাড়িগুলো রিপ্লেস করে ওয়্যারলেস চার্জিং গাড়ির প্রচলন ব্যবস্থা করা যাবে। এই যান উদ্ভাবনের ফলে স্যাপ্লাইয়ার ও গ্রাহকের পাশাপাশি দেশের অর্থনীতিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশাবাদী এ গবেষক।

[৫] গবেষকরা জানান, এই বৈদ্যুতিক যানটিতে রয়েছে উচ্চ ফ্রিকুয়েন্সি সম্বলিত ইনভার্টার টেকনোলজি, ব্যাটারি ম্যানেজমেন্টে সিস্টেম, ভোল্টেজ নিয়ন্ত্রক ব্যবস্থা, কিলো হার্জ রেঞ্জ রেজন্যান্ট কাপলিং, সিরিজ সিরিজ কম্পেন্সেটিং নেটওয়ার্ক, ভুল সংযোগ প্রতিরোধী টেকনিক, প্রোটেকশনের ব্যবস্থাসহ বিভিন্ন আধুনিক প্রযুক্তি। যানটি তৈরির পর পরীক্ষা করে দেখা গেছে ৪০ শতাংশের বেশি কার্যদক্ষতা রয়েছে বৈদ্যুতিক এ যানটিতে। এছাড়া যানটি সফলভাবে চালাতে সক্ষম হয়েছেন তারা।

[৬] এ গবেষণায় অন্য সদস্যদের মধ্যে রয়েছেন বিশ্ববিদ্যালয়ের ইইই বিভাগের স্নাতকের শিক্ষার্থী মো. নাহিদ ইসলাম, মো. কবির হাসান, আজম জামান। স্নাতক শেষ বর্ষের শিক্ষার্থী রেজওয়ান জাকারিয়া, এম. রিফাত হোসেন, আবির মাহমুদ, মো. সাজ্জাদ হোসেন, মো. ইরফান উদ্দিন আহমেদ মেহেদী, মো. তৌসিফুল আলম। এই দলে মেন্টর হিসেবে রয়েছে বিভাগের সহযোগী অধ্যাপক ইফতে খায়রুল আমিন এবং সহকারী অধ্যাপক নাফিজ ইমতিয়াজ রহমান।

 

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়