শিরোনাম
◈ স্কুলের টয়লেটে আটকা শিশু, ৬ ঘণ্টা পর বের হতে সক্ষম  ◈ পাসপোর্ট অফিসে ভোগান্তি কিছুটা কমেছে, জনবল বাড়ানোর তাগিদ  ◈ কিরগিজস্তানের পরিস্থিতি নিয়ন্ত্রণে, বাংলাদেশি শিক্ষার্থীদের ঘরে থাকার পরামর্শ দূতাবাসের ◈ কিরগিজস্তানে বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলা: সাহায্য চাইলেন বাংলাদেশিরা  ◈ সংসদ ভবন এলাকায় দুই প‌ক্ষে‌র সংঘর্ষে শিক্ষার্থী নিহত ◈ আবারও বাড়লো সোনার দাম, ভরি ১১৮৪৬০ টাকা ◈ ভেবেছিলাম দেশের সমস্যা ক্ষণস্থায়ী, এখন আরও বেড়েছে: এডিটরস গিল্ড ◈ দেশের উন্নয়ন দেখে বিএনপি’র মাথা খারাপ হয়ে গেছে: পররাষ্ট্রমন্ত্রী ◈ যুক্তরাষ্ট্র স্মার্ট প্রাণিসম্পদ প্রকল্পে ৩৪ মিলিয়ন ডলার সহায়তা দিবে ◈ সিটি টোলের নামে চাঁদাবাজি বন্ধ হলে কাঁচাবাজারে দাম কমবে: সাঈদ খোকন

প্রকাশিত : ১৩ মে, ২০২৩, ০১:৪০ দুপুর
আপডেট : ১৩ মে, ২০২৩, ১০:২৪ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

যুক্তরাষ্ট্রে ছাদ ফুটো করে ঘরের ভেতরে উল্কাপিণ্ড

উল্কাপিণ্ড

সাজ্জাদুল ইসলাম: স্থানীয় সময় বৃহস্পতিবার দুপুরে নিউজার্সি অঙ্গরাজ্যের হোপওয়েল শহরের ওল্ড ওয়াশিংটন ক্রসিং পেনিংটন রোড এলাকার একটি বাড়িতে এ ঘটনা ঘটে। এতে ওই বাড়ির ছাদ ফুটো হয়ে যায়। তবে এ ঘটনায় কেউ হতাহত হয়নি বলে জানিয়েছে স্থানীয় পুলিশ। মার্কিন বিশেষজ্ঞরা বলছেন, দুই দশমিক দুই পাউন্ড ওজনের ওই বস্তুটি একটি উল্কাপিণ্ড।

পুলিশ জানায়, বস্তুটি আয়তাকার। দেখতে ধাতব পদার্থের মতো। মার্কিন বিশেষজ্ঞরা জানিয়েছেন, ছয় ইঞ্চি দৈর্ঘ্য ও চার ইঞ্চি প্রস্থের বস্তুটি নিয়ে রহস্য সৃষ্টি হয়েছে। বিষয়টি জানাজানির পর বিশেষজ্ঞরা সেটি শনাক্তের চেষ্টা শুরু করেন।

পরিবারটি বলছে, এ ঘটনায় কেউ আহত না হওয়ায় তারা স্বস্তিবোধ করছে তারা। বাড়ির ছাদে আছড়ে পড়া বস্তুটিকে তারা মহাকাশ থেকে পাওয়া একটি উপহার হিসেবে বিবেচনা করছে। সুজি কপ নামের পরিবারটির এক সদস্য বলেন, শুরুতে তিনি ভেবেছিলেন, কেউ হয়তো পাথর ছুড়েছে। পরে বুঝতে পারেন, বিষয়টি তা নয়। বস্তুটির আঘাতে ঘরের মেঝে ক্ষতিগ্রস্ত হয়েছে। সাধারণ পাথর ভেবে তিনি বস্তুটিকে স্পর্শ করেছিলেন। স্পর্শ করে বুঝতে পারেন, বস্তুটি গরম হয়ে আছে।

মার্কিন বিশেষজ্ঞরা বস্তুটির বাহ্যিক আকৃতি, ঘনত্ব পরিমাপ ও ইলেকট্রনিক মাউক্রোস্কোপ ব্যবহার করে পরীক্ষা-নিরীক্ষা করেন। অবশেষে জানা যায়, বস্তুটি পৃথিবীর নয়। এটি মহাকাশ থেকে আসা উল্কাপিণ্ড। 

কলেজ অব নিউজার্সির পদার্থবিজ্ঞান বিভাগের প্রধান নাথান ম্যাগি বলেন, কলেজের শিক্ষার্থী, অধ্যাপকসহ আমার জন্য ওই উল্কাপিণ্ড পরীক্ষা করার সুযোগ ছিল বিরল ও রোমাঞ্চকর অভিজ্ঞতা। তারা বস্তুটিকে উল্কাপিণ্ড বলে ভাবছেন। সম্পাদনা: মাজহারুল ইসলাম

এসআই/এমআই/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়