শিরোনাম
◈ ভারতে মুসলিমদের সংখ্যাবৃদ্ধি নিয়ে মোদী সরকারের বিতর্কিত প্রতিবেদন ◈ আওয়ামী সন্ত্রাসীদের মাধ্যমে নয়াপল্টনে ককটেল বিস্ফোরণের নাটক সাজানো হয়েছে: রিজভী ◈ সরকারি চাকুরির বয়সসীমা ৩৫ চেয়ে আন্দোলনে গ্রেপ্তার ১২ শিক্ষার্থীর জামিন ◈ স্মার্ট হলো হজযাত্রীদের প্রাক-নিবন্ধন রিফান্ড প্রক্রিয়া ◈ জি এম কাদেরই জাতীয় পার্টির চেয়ারম্যান: আপিল বিভাগ ◈ কুমিল্লায় যুবলীগ নেতা হত্যা মামলায় নয়জনের মৃত্যুদণ্ড, নয়জনের যাবজ্জীবন ◈ প্রধানমন্ত্রীর কাছে ৪৯টি অডিট রিপোর্ট হস্তান্তর সিএজি’র ◈ বিজেপি ছাড়া কেউ সরকার গড়তে পারবে না: নরেন্দ্র মোদি ◈ একটা গোত্র তৈরি করে দুর্নীতি অনিয়মের মাধ্যমে তাদেরকে অর্থ ব্যবস্থা করে দেওয়া হচ্ছে: মির্জা ফখরুল ◈ রাজধানীতে আজ থেকে বাসের গেটলক সিস্টেম চালু হচ্ছে

প্রকাশিত : ২৬ এপ্রিল, ২০২৪, ০৬:১৯ বিকাল
আপডেট : ২৬ এপ্রিল, ২০২৪, ০৬:১৯ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জ্বালানি তেল খাতের ৯০ শতাংশ সরঞ্জাম দেশেই তৈরি করছে ইরান

রাশিদ রিয়াজ : ইসলামি প্রজাতন্ত্র ইরানের তেল পাইপ লাইন ও টেলিযোগাযোগ কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা আরসালান রাহিমি বলেছেন, তারা যেসব সরঞ্জাম ব্যবহার করেন সেসবের ৯০ শতাংশই দেশের ভেতরে তৈরি হয়। দেশের বিজ্ঞান ও প্রযুক্তি ভিত্তিক কোম্পানিগুলোই এসব সরঞ্জাম তৈরি করে থাকে।

তিনি বলেন, ১০ শতাংশ সরঞ্জাম দেশের বাইরে থেকে আনা হয়, কারণ ঐসব সরঞ্জাম তৈরির প্রযুক্তি এখন পর্যন্ত মাত্র কয়েকটি দেশের হাতে রয়েছে এবং ইরানি কোম্পানিগুলো এখন সেদিকে এগোচ্ছে। তারা ঐ ১০ শতাংশ সরঞ্জামও দেশে তৈরি করার জন্য কাজ চালিয়ে যাচ্ছে।

সাম্প্রতিক দশকগুলোতে স্বাধীনচেতা দেশগুলোর ওপর চাপ সৃষ্টির হাতিয়ার হিসেবে অবৈধ অর্থনৈতিক নিষেধাজ্ঞাকে ব্যবহার করছে বলদর্পী দেশগুলো।

১৯৯০ এর দশকের শুরু থেকে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন বিভিন্ন দেশ বিশেষ করে ইরানের বিরুদ্ধে শত শত অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেছে।পার্সটুডে/

  • সর্বশেষ
  • জনপ্রিয়