শিরোনাম
◈ ভারতে নিখোঁজ ঝিনাইদহ-৪ এর এমপি আনারের মরদেহ উদ্ধার ◈ আওয়ামী লীগ সরকার অসাম্প্রদায়িক চেতনাকে সমুন্নত রাখতে বদ্ধপরিকর : প্রধানমন্ত্রী  ◈ মার্কিন পররাষ্ট্র দপ্তরের ব্রিফিংয়ে বিএনপির বেতনভুক্ত কেউ আছে: ড. হাছান মাহমুদ ◈ গাজীপুরে যুবককে গুলি করে হত্যা ◈ সংবাদপত্রকে জনগুরুত্বপূর্ণ শিল্প ঘোষণা ও কর কমানোর দাবি ◈ সচিব পদে পদোন্নতি ও রদবদল ◈ কৃষি খাতে ফলন বাড়াতে অস্ট্রেলিয়ার প্রযুক্তি সহায়তা চান প্রধানমন্ত্রী ◈ বিএনপি নিরুৎসাহিত করায় ভোট কম পড়েছে: মন্তব্য সিইসির  ◈ আল জাজিরার তথ্যচিত্র ও মার্কিন নিষেধাজ্ঞা একই সূত্রে গাঁথা: জেনারেল আজিজ (অব.) ◈ ভিসা নীতি নয়, অন্য আইনে সাবেক সেনাপ্রধানকে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র: পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত : ১৯ মার্চ, ২০২৩, ০৪:৩৭ দুপুর
আপডেট : ১৯ মার্চ, ২০২৩, ০৪:৩৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

এবার ক্ষুদে বিজ্ঞানীদের তৈরী মডেল রকেট উড়লো আকাশে

ক্ষুদে বিজ্ঞানীদের তৈরী মডেল রকেট

মাজহার মিচেল: রাজধানীর আগারগাওয়ে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে শনিবার অনুষ্ঠিত এক ওয়ার্কশপে ক্ষুদে বিজ্ঞানীরা তাদের তৈরিকৃত রকেট উৎক্ষেপন করে। শিশু-কিশোরদের বিজ্ঞানের প্রতি আরোও উৎসাহিত করতে এবং মেধা বিকাশের লক্ষ্যে বাংলাদেশ ইনোভেশন ফোরাম এবং স্পেস ইনোভেশন ক্যাম্প যৌথভাবে শনিবার ৩য় বারের মতো এ ওয়ার্কশপের আয়োজন করে।

‘রকেট মেকিং ওয়ার্কশপ’ শীর্ষক এ ওয়ার্কশপে পুরো দেশ থেকে ৪ থেকে ১৪ বছর বয়সি প্রায় ৫০ জন শিক্ষার্থী অংশগ্রহন করে। আয়োজনটিতে বিভিন্ন গ্রুপে ৩ ধরনের মডেল রকেট, ওয়াটার রকেট এবং ভেহিক্যাল রকেট তারা তৈরি করে।

এছাড়াও রকেটের বিভিন্ন পার্টস, অতিত ইতিহাস, কিভাবে কাজ করে সে সম্বন্ধে জেনেছে। অপরদিকে ম্যাথম্যাটিক্যাল বিভিন্ন ক্যালকুলেশনের মাধ্যমে রকেট আকাশে উড়তে পারে সেই বিষয়েও ধারনা দেয়া হয়।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর এর মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, ‘এই ওয়ার্কশপটির মাধ্যমে ক্ষুদে বিজ্ঞানীদের মনে একটি বিজ্ঞানের বীজ বপন করা হলো, এদের মধ্যে থেকেই আমরা আমাদের ভবিষৎ বিজ্ঞানীকে দেখতে পাবো।’

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর এর পরিচালক (যুগ্মসচিব) এ. কে. এম. লুৎফুর রহমান সিদ্দীক এবং উদয়ন উচ্চ মাধমিক বিদ্যালয় এর প্রিন্সিপাল জহুরা বেগম, স্পেস ইনোভেশন ক্যাম্প এর ক্রু চিফ আরিফুল হাসান অপু।

আয়োজনটিতে সহযোগিতায় ছিল হুইসেল এবং পিক্সেল নেট টেকনলোজিস্ট। ইভেন্ট পার্টনার ছিলেন ইভেন্ট ফ্লুয়েন্ট এবং ই-টিকেটিং পার্টনার ই-সফট্।

এমএম/এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়