শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ১৯ মার্চ, ২০২৩, ০৪:৩৭ দুপুর
আপডেট : ১৯ মার্চ, ২০২৩, ০৪:৩৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

এবার ক্ষুদে বিজ্ঞানীদের তৈরী মডেল রকেট উড়লো আকাশে

ক্ষুদে বিজ্ঞানীদের তৈরী মডেল রকেট

মাজহার মিচেল: রাজধানীর আগারগাওয়ে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে শনিবার অনুষ্ঠিত এক ওয়ার্কশপে ক্ষুদে বিজ্ঞানীরা তাদের তৈরিকৃত রকেট উৎক্ষেপন করে। শিশু-কিশোরদের বিজ্ঞানের প্রতি আরোও উৎসাহিত করতে এবং মেধা বিকাশের লক্ষ্যে বাংলাদেশ ইনোভেশন ফোরাম এবং স্পেস ইনোভেশন ক্যাম্প যৌথভাবে শনিবার ৩য় বারের মতো এ ওয়ার্কশপের আয়োজন করে।

‘রকেট মেকিং ওয়ার্কশপ’ শীর্ষক এ ওয়ার্কশপে পুরো দেশ থেকে ৪ থেকে ১৪ বছর বয়সি প্রায় ৫০ জন শিক্ষার্থী অংশগ্রহন করে। আয়োজনটিতে বিভিন্ন গ্রুপে ৩ ধরনের মডেল রকেট, ওয়াটার রকেট এবং ভেহিক্যাল রকেট তারা তৈরি করে।

এছাড়াও রকেটের বিভিন্ন পার্টস, অতিত ইতিহাস, কিভাবে কাজ করে সে সম্বন্ধে জেনেছে। অপরদিকে ম্যাথম্যাটিক্যাল বিভিন্ন ক্যালকুলেশনের মাধ্যমে রকেট আকাশে উড়তে পারে সেই বিষয়েও ধারনা দেয়া হয়।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর এর মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, ‘এই ওয়ার্কশপটির মাধ্যমে ক্ষুদে বিজ্ঞানীদের মনে একটি বিজ্ঞানের বীজ বপন করা হলো, এদের মধ্যে থেকেই আমরা আমাদের ভবিষৎ বিজ্ঞানীকে দেখতে পাবো।’

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর এর পরিচালক (যুগ্মসচিব) এ. কে. এম. লুৎফুর রহমান সিদ্দীক এবং উদয়ন উচ্চ মাধমিক বিদ্যালয় এর প্রিন্সিপাল জহুরা বেগম, স্পেস ইনোভেশন ক্যাম্প এর ক্রু চিফ আরিফুল হাসান অপু।

আয়োজনটিতে সহযোগিতায় ছিল হুইসেল এবং পিক্সেল নেট টেকনলোজিস্ট। ইভেন্ট পার্টনার ছিলেন ইভেন্ট ফ্লুয়েন্ট এবং ই-টিকেটিং পার্টনার ই-সফট্।

এমএম/এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়