শিরোনাম
◈ যাত্রবাড়ীর সংঘর্ষে গুলিবিদ্ধ একজনের মৃত্যু ◈ নির্ধারিত সময়ে হল ছাড়ায় শিক্ষার্থীদের ধন্যবাদ দিলেন ঢাবি ভিসি ◈ ঢাবি উপাচার্যের সঙ্গে শিক্ষামন্ত্রীর বৈঠক; রাতে পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষ ◈ যাত্রাবাড়িতে পুলিশের সঙ্গে দুর্বৃত্তদের সংঘর্ষ, টোল প্লাজায় আগুন ◈ ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাতে আবার পুলিশ–শিক্ষার্থী সংঘর্ষ ◈ কোটা আন্দোলনকারীদের কমপ্লিট শাটডাউনে বিএনপির সমর্থন ◈ বিএনপি-জামাতের লাশের রাজনীতিতেই মানুষ নিহত হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ◈ আগামীকাল সারাদেশে কোটা আন্দোলনরত শিক্ষার্থীদের ‘কমপ্লিট শাটডাউন' ◈ শিক্ষার্থীদের দাবির মুখে ছাত্র রাজনীতি বন্ধ ঘোষণা করলেন রাবি উপাচার্য ◈ সহিংসতার সঙ্গে কোটা আন্দোলনকারীদের সম্পর্ক নেই, সন্ত্রাসীরা সুযোগ নিয়েছে: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ১০ জুলাই, ২০২৪, ০৭:০৬ বিকাল
আপডেট : ১০ জুলাই, ২০২৪, ০৭:০৬ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ন্যানো প্রযুক্তিতে বিশ্বে ইরানের অবস্থান ষষ্ঠ

রাশিদ রিয়াজ: [২] ইরানের বিজ্ঞান ও প্রযুক্তি উৎপাদনের অবস্থা সংক্রান্ত সর্বশেষ প্রকাশিত প্রতিবেদন অনুসারে, ২০২৩ সালে ন্যানো প্রযুক্তি সংশ্লিষ্ট প্রকাশনায় ইরান বিশ্বে পঞ্চম স্থানে রয়েছে।
[৩] পার্সটুডে জানিয়েছে, ইসলামী বিপ্লবের বিজয়ের পর ইরান বিজ্ঞানসহ বিভিন্ন ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে। বিশ্বের ২ শতাংশ বৈজ্ঞানিক জ্ঞান ইরানে উৎপাদিত হয়।

[৪] ন্যানো প্রযুক্তি সংক্রান্ত পরিসংখ্যান, তথ্য এবং গবেষণা নিবন্ধের উৎস হিসেবে ব্যবহৃত ওয়েব অফ সায়েন্স ডাটাবেসের সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী, ২০০৩ সালে ইরানি গবেষকরা ন্যানোপ্রযুক্তি সংশ্লিষ্ট ১১ হাজার ১৭৯টি নিবন্ধ প্রকাশ করেছেন যা গত বছর প্রকাশিত ন্যানো সংক্রান্ত সমস্ত নিবন্ধের ৪.৬ শতাংশ।

[৫] ২০০০ সালে ন্যানো প্রকাশনার ক্ষেত্রে ইরান যেখানে ৫৮তম স্থানে ছিল সেখানে ২০০৩ সালে দেশটি পঞ্চম স্থান অর্জন করেছে। এই র‌্যাঙ্কিং ইরানের উল্লেখযোগ্য বৈজ্ঞানিক উন্নয়নের প্রমাণ বহন করে।

[৬] ওয়েব অফ সায়েন্স ডাটাবেসের প্রতিবেদনে বিজ্ঞান ও ন্যানো প্রযুক্তিতে ইরানের বৈশ্বিক অবস্থান তিনটি প্রধান সূচক দ্বারা মূল্যায়ন করা হয়েছে। এগুলো হলো- ন্যানোপ্রযুক্তি নিবন্ধের পরিমাণ, ন্যানো প্রযুক্তি নিবন্ধের গুণমান এবং ন্যানো প্রযুক্তি উদ্ভাবনের সংখ্যা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়