শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ০৯ জুন, ২০২৪, ০৭:৫৩ বিকাল
আপডেট : ০৯ জুন, ২০২৪, ০৭:৫৬ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ক্যান্সার চিকিৎসার জন্য লিনিয়ার এক্সিলারেটর তৈরিতে ইরান বিশ্বে ৪র্থ

রাশিদ রিয়াজ : ইরানের একটি জ্ঞান-ভিত্তিক কোম্পানির বিক্রয় বিভাগের ব্যবস্থাপক জানিয়েছেন, মারণঘাতি ক্যানসার চিকিৎসার গুরুত্বপূর্ণ ডিভাইস বা সরঞ্জাম লিনিয়ার এক্সিলারেটর রপ্তানির জন্য উগান্ডা, সিরিয়া এবং ইরাকসহ বেশ কয়েকটি দেশের সঙ্গে আলাপ আলোচনা চলছে। একইসঙ্গে তিনি জানিয়েছেন যে তার কোম্পানি উগান্ডার সঙ্গে ২০০ কোটি ডলারের রপ্তানি চুক্তি সই করেছে।

ইরানের জ্ঞান-ভিত্তিক কোম্পানি বাহিয়ার সনাত সেপাহান এর বিক্রয় ব্যবস্থাপক ইলিয়াসি এক বিবৃতিতে জানিয়েছেন, ক্যান্সার চিকিৎসায় ব্যবহৃত প্রযুক্তিগুলির মধ্যে রয়েছে লিনিয়ার এক্সিলারেটর ডিভাইস যা রেডিয়েশন তৈরি করে এবং ক্যান্সারের টিউমারকে ধ্বংস করে ক্যান্সারের চিকিৎসা করতে সাহায্য করে।

আমেরিকা, ইংল্যান্ড এবং জার্মানি মাত্রা এই ৩টি দেশ এই ডিভাইসটি তৈরি করতে সক্ষম হয়েছে। ইরান বিশ্বের চতুর্থ দেশ হিসেবে এই ডিভাইসের প্রস্তুতকারক হওয়ার বিষয়টি উল্লেখ করে ইলিয়াসী আরও বলেন, এই কোম্পানি স্বাস্থ্য এবং পরমাণু শক্তি সংস্থা বিষয়ক মন্ত্রণালয়ের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক ভাইস প্রেসিডেন্ট দ্বারা সমর্থিত। ইরান ৫  বছরের মধ্যে ক্যানসার চিকিৎসায় ব্যবহৃত এই ডিভাইস উৎপাদন করতে সক্ষম হয়।

বিদেশি মডেলের তুলনায় ইরানে এই ডিভাইসের দাম সম্পর্কে তিনি বলেন, অন্যান্য দেশে লিনিয়ার এক্সিলারেটরের দাম প্রায় ৩০ লাখ ডলার এবং এর বার্ষিক রক্ষণাবেক্ষণ খরচ প্রায় ৩ লাখ ডলার যদিও ইরানে এই ডিভাইসটির দাম ১০ লাখ ডলারের নীচে।

এই প্রযুক্তি কর্মী উগান্ডা, সিরিয়া এবং ইরাক সহ বিভিন্ন দেশের সঙ্গে এ ডিভাইস নিয়ে আলাপ আলোচনার কথা জানিয়ে আরো বলেন,  লিনিয়ার এক্সিলারেটর ডিভাইস রপ্তানির জন্য উগান্ডার সঙ্গে ২০০ কোটি ডলারের চুক্তি হয়েছে।

ইলিয়াসি আরো বলেন, নলেজ ভিত্তিক কোম্পানিতে বর্তমানে ৭৫০ জন কাজ করছেন  যাদের মধ্যে বেশিরভাগই ইসফাহান প্রযুক্তি ও প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সেরা শিক্ষার্থীরা রয়েছেন এবং কোম্পানির ৮৫ ভাগেরও বেশি লোকবল গবেষণা ও উন্নয়নে নিযুক্ত রয়েছে।  পার্সটুডে/

  • সর্বশেষ
  • জনপ্রিয়