শিরোনাম
◈ তিস্তায় নৌকাডু‌বিতে শিশু নিহত ◈ নৌকাডুবিতে নিখোঁজ অভিবাসীর খোঁজে তল্লাশি চালাচ্ছে ইতালির কোস্টগার্ড ◈ উড়তে থাকা যুক্তরাষ্ট্রকে মাটিতে নামিয়ে আনলো দক্ষিণ আফ্রিকা ◈ ১৪ দিনে রেমিট্যান্স এলো ১৬৪ কোটি ডলার ◈ শরীয়তপুরে চেম্বার থেকে আইনজীবীর ঝুলন্ত মরদেহ উদ্ধার ◈ বিশ্বকাপের সুপার এইট শুরু, শুক্রবার অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ   ◈ সেনাবাহিনী প্রধানের ৯, ১৭ ও ৩৩ পদাতিক ডিভিশনে বিদায়ী দরবার ◈ নরেন্দ্র মোদির আমন্ত্রণে শেখ হাসিনা শুক্রবার দিল্লি যাচ্ছেন, ২২ জুন শীর্ষ বৈঠক ◈ দেশ ছাড়িনি, চিকিৎসার জন্য সিঙ্গাপুরে আছি: আছাদুজ্জামান মিয়া  ◈ আগ্রাসনের বিরুদ্ধে উত্তর কোরিয়া-রাশিয়া একে অপরকে সাহায্য করবে, কৌশলগত অংশীদারত্ব চুক্তি সই

প্রকাশিত : ০৯ জুন, ২০২৪, ০৭:৫৩ বিকাল
আপডেট : ০৯ জুন, ২০২৪, ০৭:৫৬ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ক্যান্সার চিকিৎসার জন্য লিনিয়ার এক্সিলারেটর তৈরিতে ইরান বিশ্বে ৪র্থ

রাশিদ রিয়াজ : ইরানের একটি জ্ঞান-ভিত্তিক কোম্পানির বিক্রয় বিভাগের ব্যবস্থাপক জানিয়েছেন, মারণঘাতি ক্যানসার চিকিৎসার গুরুত্বপূর্ণ ডিভাইস বা সরঞ্জাম লিনিয়ার এক্সিলারেটর রপ্তানির জন্য উগান্ডা, সিরিয়া এবং ইরাকসহ বেশ কয়েকটি দেশের সঙ্গে আলাপ আলোচনা চলছে। একইসঙ্গে তিনি জানিয়েছেন যে তার কোম্পানি উগান্ডার সঙ্গে ২০০ কোটি ডলারের রপ্তানি চুক্তি সই করেছে।

ইরানের জ্ঞান-ভিত্তিক কোম্পানি বাহিয়ার সনাত সেপাহান এর বিক্রয় ব্যবস্থাপক ইলিয়াসি এক বিবৃতিতে জানিয়েছেন, ক্যান্সার চিকিৎসায় ব্যবহৃত প্রযুক্তিগুলির মধ্যে রয়েছে লিনিয়ার এক্সিলারেটর ডিভাইস যা রেডিয়েশন তৈরি করে এবং ক্যান্সারের টিউমারকে ধ্বংস করে ক্যান্সারের চিকিৎসা করতে সাহায্য করে।

আমেরিকা, ইংল্যান্ড এবং জার্মানি মাত্রা এই ৩টি দেশ এই ডিভাইসটি তৈরি করতে সক্ষম হয়েছে। ইরান বিশ্বের চতুর্থ দেশ হিসেবে এই ডিভাইসের প্রস্তুতকারক হওয়ার বিষয়টি উল্লেখ করে ইলিয়াসী আরও বলেন, এই কোম্পানি স্বাস্থ্য এবং পরমাণু শক্তি সংস্থা বিষয়ক মন্ত্রণালয়ের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক ভাইস প্রেসিডেন্ট দ্বারা সমর্থিত। ইরান ৫  বছরের মধ্যে ক্যানসার চিকিৎসায় ব্যবহৃত এই ডিভাইস উৎপাদন করতে সক্ষম হয়।

বিদেশি মডেলের তুলনায় ইরানে এই ডিভাইসের দাম সম্পর্কে তিনি বলেন, অন্যান্য দেশে লিনিয়ার এক্সিলারেটরের দাম প্রায় ৩০ লাখ ডলার এবং এর বার্ষিক রক্ষণাবেক্ষণ খরচ প্রায় ৩ লাখ ডলার যদিও ইরানে এই ডিভাইসটির দাম ১০ লাখ ডলারের নীচে।

এই প্রযুক্তি কর্মী উগান্ডা, সিরিয়া এবং ইরাক সহ বিভিন্ন দেশের সঙ্গে এ ডিভাইস নিয়ে আলাপ আলোচনার কথা জানিয়ে আরো বলেন,  লিনিয়ার এক্সিলারেটর ডিভাইস রপ্তানির জন্য উগান্ডার সঙ্গে ২০০ কোটি ডলারের চুক্তি হয়েছে।

ইলিয়াসি আরো বলেন, নলেজ ভিত্তিক কোম্পানিতে বর্তমানে ৭৫০ জন কাজ করছেন  যাদের মধ্যে বেশিরভাগই ইসফাহান প্রযুক্তি ও প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সেরা শিক্ষার্থীরা রয়েছেন এবং কোম্পানির ৮৫ ভাগেরও বেশি লোকবল গবেষণা ও উন্নয়নে নিযুক্ত রয়েছে।  পার্সটুডে/

  • সর্বশেষ
  • জনপ্রিয়