শিরোনাম
◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে আজ! ◈ বিশ্ববাজারে সোনার সর্বোচ্চ দামের নতুন রেকর্ড ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ চেক প্রতারণার মামলায় ইভ্যালির রাসেল-শামিমার বিচার শুরু ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ প্রফেসর ইউনূসকে প্রদত্ত "ট্রি অব পিস" প্রধানমন্ত্রীকে প্রদত্ত একই ভাস্করের একই ভাস্কর্য: ইউনূস সেন্টার ◈ নির্বাচনী বন্ড কেবল ভারত নয়, বিশ্বের সবচেয়ে বড় কেলেঙ্কারি: অর্থমন্ত্রীর স্বামী ◈ কুড়িগ্রামে অর্থনৈতিক অঞ্চলের স্থান পরিদর্শন করে দেশে ফিরলেন ভুটানের রাজা ◈ জনগণকে সংগঠিত করে চূড়ান্তভাবে বিজয় অর্জন করতে হবে: মির্জা ফখরুল

প্রকাশিত : ১৮ সেপ্টেম্বর, ২০২২, ১২:১২ দুপুর
আপডেট : ১৮ সেপ্টেম্বর, ২০২২, ১২:১২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

১৫ স্ত্রী আর ১০৭ সন্তানকে নিয়ে তার সুখী পরিবার

ডেস্ক রিপোর্ট: নাম ডেভিড সাকায়ো কালুহানা। তার স্ত্রীর সংখ্যা ১৫ জন। ১০৭ জন সন্তানকে নিয়ে তাদের সংসার। ডেভিডের কথায়, স্ত্রী ও সন্তানদের নিয়ে বেশ সুখেই দিন কাটাচ্ছেন তিনি। পশ্চিম কেনিয়ার ৬১ বছর বয়সী এক গ্রামবাসী নিজেকে রাজা সলোমনের সঙ্গে তুলনা করেন। তুলনাটা কেবল তার জ্ঞানের জন্য নয়, তার পরিবারের আকারের জন্যও।

নাম ডেভিড সাকায়ো কালুহানা। তার স্ত্রীর সংখ্যা ১৫। ১০৭ জন সন্তানকে নিয়ে তাদের সংসার। ডেভিডের বক্তব্য, স্ত্রী ও সন্তানদের নিয়ে বেশ সুখেই দিন কাটাচ্ছেন তিনি। ডেভিডকে নিয়ে তৈরি হয়েছে তথ্যচিত্রও। আর হবে না-ই বা কেন? এমন মানুষ তো পৃথিবীতে বিরল।

সম্প্রতি নেটমাধ্যমে ভাইরাল হয়েছে সেই তথ্যচিত্র। তাতে দেখা গিয়েছে, বিভিন্ন বয়সি স্ত্রীদের সঙ্গে বেশ জমিয়ে সংসার করছেন ডেভিড। স্ত্রীদের মধ্যেও বেশ ভাল সম্পর্ক।

ডেভিডের দাবি, পুরো কৃতিত্ব তার অপরিসীম জ্ঞানের! তিনি এক জন ইতিহাসবিদ। বিস্তর ইতিহাসের পুঁথি আয়ত্ত করাই তার সাধনা। তার জ্ঞানের ভাণ্ডার অপরিসীম। এমন ধরনের মস্তিষ্ক সামলানো কোনও এক জন মহিলার পক্ষে কখনওই সম্ভব নয়।

সে কারণেই তিনি একাধিক বিয়ে করেছেন। ‘এক জন মহিলার পক্ষে আমি একটু বেশিই স্মার্ট!’ এমনটাই মনে করেন ডেভিড। তার এমন যুক্তিতে প্রতিবেশীরাও প্রতিবাদ করার সাহস রাখেন না।

সম্ভবত ডেভিডের আত্মবিশ্বাসী বক্তব্যে তারা খানিক বিশ্বাসও করেন। হাজার হোক লেখাপড়া জানা জ্ঞানী মানুষ ডেভিড।

ডেভিড জানান, স্ত্রীদের তিনি জানিয়ে রেখেছেন, ‘আরও আসছে!’ অর্থাৎ, ভবিষ্যতে তিনি আরও বিয়ে করবেন, তার আভাস সকল স্ত্রীকে আগে থেকেই দিয়ে রেখেছেন ডেভিড।

ডেভিডের বক্তব্য, তিনি আসলে রাজা সলোমনের মতো। সলোমন ছিলেন প্রাচীন ইজরায়েলের রাজা, যিনি সারা পৃথিবী দখলে এনেছিলেন। ছিলেন অত্যন্ত বিজ্ঞ। সলোমনের ছিল ১০০০ জন স্ত্রী। আর সেই রাজার সঙ্গেই বার বার নিজের তুলনা করেছেন ডেভিড।

বিভিন্ন উপজাতির লোক ডেভিডকে বক্তৃতা দেওয়ার জন্য আমন্ত্রণ জানান। ভ্রমণের জন্য দেয়া খরচ ও সম্মানিক থেকেই বিরাট সংসার চালানোর খরচ উঠে আসে ডেভিডের।

বাড়ির কাজ নিজেদের মধ্যে বাটোয়ারা করে নেন ডেভিডের ঘরণীরা। প্রত্যেকের জন্য সময় বেঁধে দিয়েছেন ডেভিড।

‘‘আমরা ভাল জীবন কাটাচ্ছি। একে অপরের প্রতি রয়েছে ভালবাসা। আমাদের মধ্যে কোনও বিরোধ নেই’’, বলেন ডেভিডের এক স্ত্রী। সম্পাদনা: আল আমিন 

  • সর্বশেষ
  • জনপ্রিয়