শিরোনাম
◈ দেশকে পঙ্গু করে ভিক্ষুকের জাতিতে পরিণত করতে এ সহিংসতা : প্রধানমন্ত্রী ◈ খান ইউনুসে চলছে প্রচণ্ড লড়াই : আটকা পড়েছে প্রায় ২ লাখ ফিলিস্তিনি ◈ দেশের ৮ জেলায় দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা ◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু

প্রকাশিত : ০২ ডিসেম্বর, ২০২৩, ১১:২০ দুপুর
আপডেট : ০৩ ডিসেম্বর, ২০২৩, ০১:১১ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথমবার টেস্ট জিতলো বাংলাদেশ

সাঈদুর রহমান: [২] দেশের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে ঐতিহাসিক জয় পেয়েছে বাংলাদেশ। সিলেটে কিউইদের ১৫০ রানে হারিয়েছে, যা তাদের বিপক্ষে দ্বিতীয় টেস্ট জয়। প্রথম জয়টি এসেছিলো ২২ মাস আগে নিউজিল্যান্ডের মাউন্ট মাঙ্গানুয়ে এবং দ্বিতীয়টা সিলেটে।

[৩] চতুর্থ দিনে ১১৩ রানে সাত উইকেট হারিয়ে দিন শেষ করেছিলো নিউজিল্যান্ড। পঞ্চম দিনে কিউইদের জয়ের জন্য দরকার ছিলো ২১৮ রান। তবে মাত্র ৬৮ রান তুলতে পারে কিউইরা। তাইজুলের স্পিন জাদুতে ১৮১ রানে অলআউট হয় সফরকারীরা। এতে ১৫০ রানের বড় জয় পায় বাংলাদেশ। ১০ উইকেট নিয়ে ম্যাচসেরা হয়েছেন তাইজুল ইসলাম।

[৪] এর আগে সিলেট টেস্টে টস জিতে ব্যাটিংয়ে সিদ্ধান্ত নিয়েছিলো বাংলাদেশ। ব্যাটিংয়ে নেমে প্রথম ইনিংসে ৩১০ রান করে টাইগাররা। জবাবে ব্যাটিংয়ে নেমে ৩১৭ রানে অলআউট হয় কিউইরা। ৭ লিড শোধ দিয়ে সফরকারীদের সমানে জয়ের জন্য ৩৩১ রানে লক্ষ্য দেয় স্বাগতিকরা।

[৫] যে লক্ষ্যে পৌঁছানো চতুর্থ ইনিংসে জন্য খুবই কষ্টকর। জবাব দিতে নেমে চতুর্থ দিনে ১১৩ রান তুলতেই সাত উইকেট হারিয়ে বসে উইলিয়ামসনরা। তবে আশা বাঁচিয়ে রেখেছিলেন ড্যারিল মিচেল। শনিবার ৭* রান করা ইস সোধিকে সঙ্গে নিয়ে অপরাজিত ৪৪ রানে শেষ দিনে ব্যাটিংয়ে নামেন মিচেল।

[৬] তবে দলের হার এড়াতে পারেননি এই ডান হাতি ব্যাটার। ৫৮ রানে আউট হন তিনি। এরপর সোধি ২২ এবং অধিনায়ক টিম সাউদি ৩৪ রানে আউট হলে ১৮১ রানে অলআউট হয় নিউজিল্যান্ড। এতে ১৫০ রানের বড় জয় পায় লাল-সবুজের প্রতিনিধিরা।

[৭] বাংলাদেশের হয়ে এই ম্যাচে দশ উইকেট শিকার করেন তাইজুল ইসলাম। মুমিনুল হক ও নাঈম হাসান তিনটি করে উইকেট শিকার করেন। এছাড়া মেহেদী হাসান মিরাজ ও শরিফুল ইসলাম একটি করে উইকেট শিকার করেন। সম্পাদনা: সমর চক্রবর্তী

এসআর/এসসি/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়