শিরোনাম
◈ মিয়ানমার সীমান্তে আগের পরিস্থিতি আর সৃষ্টি হবে না: প্রত্যাশা পররাষ্ট্রমন্ত্রীর  ◈ জাতীয় পার্টিতে কোনো বিভেদ নাই: রওশন এরশাদ ◈ সাংবাদিকরা চাষাবাদ করছেন কি না, দেখার দায়িত্ব পেলেন শাইখ সিরাজ ◈ কারামুক্ত বিএনপি নেতা আলালের স্বাস্থ্যের খোঁজ নিলেন মঈন খান ◈ গাজায় যুদ্ধ নয়, গণহত্যা চলছে: প্রধানমন্ত্রী ◈ শুক্রবার বিশ্বে বাতাস দূষণের তালিকায় ঢাকা ছিল সপ্তম ◈ মিউনিখ নিরাপত্তা সম্মেলনে নির্বাচন  নিয়ে কেউ প্রশ্ন করেনি: প্রধানমন্ত্রী ◈ লোহিত সাগরে হামলায় ব্যবহার করা হবে সাবমেরিন অস্ত্র: হুথি নেতা  ◈ ২১ বলে সেঞ্চুরি করে বিশ্ব রেকর্ড গড়লেন আসজাদ ◈ যারা সরকার উৎখাত করতে চায়, দ্রব্যমূল্য বৃদ্ধি তাদেরই কারসাজি: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ০২ ডিসেম্বর, ২০২৩, ১১:২০ দুপুর
আপডেট : ০৩ ডিসেম্বর, ২০২৩, ০১:১১ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথমবার টেস্ট জিতলো বাংলাদেশ

সাঈদুর রহমান: [২] দেশের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে ঐতিহাসিক জয় পেয়েছে বাংলাদেশ। সিলেটে কিউইদের ১৫০ রানে হারিয়েছে, যা তাদের বিপক্ষে দ্বিতীয় টেস্ট জয়। প্রথম জয়টি এসেছিলো ২২ মাস আগে নিউজিল্যান্ডের মাউন্ট মাঙ্গানুয়ে এবং দ্বিতীয়টা সিলেটে।

[৩] চতুর্থ দিনে ১১৩ রানে সাত উইকেট হারিয়ে দিন শেষ করেছিলো নিউজিল্যান্ড। পঞ্চম দিনে কিউইদের জয়ের জন্য দরকার ছিলো ২১৮ রান। তবে মাত্র ৬৮ রান তুলতে পারে কিউইরা। তাইজুলের স্পিন জাদুতে ১৮১ রানে অলআউট হয় সফরকারীরা। এতে ১৫০ রানের বড় জয় পায় বাংলাদেশ। ১০ উইকেট নিয়ে ম্যাচসেরা হয়েছেন তাইজুল ইসলাম।

[৪] এর আগে সিলেট টেস্টে টস জিতে ব্যাটিংয়ে সিদ্ধান্ত নিয়েছিলো বাংলাদেশ। ব্যাটিংয়ে নেমে প্রথম ইনিংসে ৩১০ রান করে টাইগাররা। জবাবে ব্যাটিংয়ে নেমে ৩১৭ রানে অলআউট হয় কিউইরা। ৭ লিড শোধ দিয়ে সফরকারীদের সমানে জয়ের জন্য ৩৩১ রানে লক্ষ্য দেয় স্বাগতিকরা।

[৫] যে লক্ষ্যে পৌঁছানো চতুর্থ ইনিংসে জন্য খুবই কষ্টকর। জবাব দিতে নেমে চতুর্থ দিনে ১১৩ রান তুলতেই সাত উইকেট হারিয়ে বসে উইলিয়ামসনরা। তবে আশা বাঁচিয়ে রেখেছিলেন ড্যারিল মিচেল। শনিবার ৭* রান করা ইস সোধিকে সঙ্গে নিয়ে অপরাজিত ৪৪ রানে শেষ দিনে ব্যাটিংয়ে নামেন মিচেল।

[৬] তবে দলের হার এড়াতে পারেননি এই ডান হাতি ব্যাটার। ৫৮ রানে আউট হন তিনি। এরপর সোধি ২২ এবং অধিনায়ক টিম সাউদি ৩৪ রানে আউট হলে ১৮১ রানে অলআউট হয় নিউজিল্যান্ড। এতে ১৫০ রানের বড় জয় পায় লাল-সবুজের প্রতিনিধিরা।

[৭] বাংলাদেশের হয়ে এই ম্যাচে দশ উইকেট শিকার করেন তাইজুল ইসলাম। মুমিনুল হক ও নাঈম হাসান তিনটি করে উইকেট শিকার করেন। এছাড়া মেহেদী হাসান মিরাজ ও শরিফুল ইসলাম একটি করে উইকেট শিকার করেন। সম্পাদনা: সমর চক্রবর্তী

এসআর/এসসি/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়