শিরোনাম
◈ সাংবাদিকরা চাষাবাদ করছেন কি না, দেখার দায়িত্ব পেলেন শাইখ সিরাজ ◈ মালদ্বীপে আবার জাহাজ পাঠাল চীন  ◈ কারামুক্ত বিএনপি নেতা আলালের স্বাস্থ্যের খোঁজ নিলেন মঈন খান ◈ গাজায় যুদ্ধ নয়, গণহত্যা চলছে: প্রধানমন্ত্রী ◈ শুক্রবার বিশ্বে বাতাস দূষণের তালিকায় ঢাকা ছিল সপ্তম ◈ মিউনিখ নিরাপত্তা সম্মেলনে নির্বাচন  নিয়ে কেউ প্রশ্ন করেনি: প্রধানমন্ত্রী ◈ লোহিত সাগরে হামলায় ব্যবহার করা হবে সাবমেরিন অস্ত্র: হুথি নেতা  ◈ ২১ বলে সেঞ্চুরি করে বিশ্ব রেকর্ড গড়লেন আসজাদ ◈ যারা সরকার উৎখাত করতে চায়, দ্রব্যমূল্য বৃদ্ধি তাদেরই কারসাজি: প্রধানমন্ত্রী ◈ খতনা করাতে গিয়ে শিশুর মৃত্যু: ৩ চিকিৎসকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বিএমডিসিকে নির্দেশ

প্রকাশিত : ০৪ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০৫ দুপুর
আপডেট : ০৪ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০৫ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পাকিস্তানকে নকল করে বোলিংয়ে উন্নতি করেছে ভারত : রমিজ রাজা

স্পোর্টস ডেস্ক: কয়েক বছরে দারুণ উন্নতি করেছে ভারতের বোলিং ইউনিট। বিশ্বের অন্যতম সেরা ব্যাটিং দল থেকে বোলিং দল হিসেবেও নিজেদের শক্তিশালী করেছে ভারত। জসপ্রিত বুমরাহ-মোহাম্মদ সিরাজদের কল্যাণে অনেক সিরিজও জিতেছে তারা। ভারতের বোলারদের উন্নতি দেখে সন্তুষ্ট রমিজ রাজা। যদিও পাকিস্তানের সাবেক এই অধিনায়ক মনে করেন, তাদেরকে নকল করে বোলারদের এমন উন্নতি করেছে ভারত।
 
পাকিস্তানকে বরাবরই বলা হয়ে থাকে বোলারদের দল। গ্রেট ওয়াসিম আকরাম-উমর গুল থেকে বর্তমানের শাহীন শাহ আফ্রিদি কিংবা হারিস রউফ। পাকিস্তানের জয়ে বরাবরই বড় ভূমিকা থাকে পেসারদের। বাবর আজমের দলেও রয়েছেনে বেশ কয়েকজন পেসার। - ক্রিকফ্রেঞ্জি
 
শাহীন আফ্রিদির সঙ্গে রউফ, মোহাম্মদ ওয়াসিম জুনিয়র, নাসিম শাহ, হাসান আলীরা। সবশেষ এশিয়া কাপ কিংবা ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতকে হারানোর পেছনে বড় অবদান রেখেছিলেন তারা। এদিকে সবসময় ব্যাটিং দল হিসেবে খ্যাতি পাওয়া ভারত বদলে গেছে সবশেষ কয়েক বছরে। আইপিএল কিংবা ঘরোয়া ক্রিকেটের মাধ্যমে বের করে এনেছে এক ঝাঁক পেসার।
 
জসপ্রিত বুমরাহ থেকে মোহাম্মদ শামি, সিরাজ, আর্শদীপ সিং, হার্শাল প্যাটেল, উমরান মালিকরা দাপট দেখাচ্ছেন ভারতের জার্সিতে। দারুণ বোলিং ইউনিটের সুফলও পাচ্ছে দেশটি। ভারত ও পাকিস্তানের বোলিং ইউনিটের সঙ্গে তুলনা করতে গিয়ে রমিজ জানান, রউফকে দেখে উমরান আর শাহীন আফ্রিদিকে দেখে আর্শদীপকে নিয়ে এসেছে ভারত।
 
নিজের ইউটিউব চ্যানেলে রমিজ বলেন, আমি প্রায়ই অনুভব করি ভারত পাকিস্তানকে দেখেছে এবং তাদের বোলিং আক্রমণকে একই ভাবে তৈরি করেছে। হরিস রউফের মতো পেস বোলিং করেছে উমরান মালিক, শাহিন আফ্রিদির মতো বাঁ-হাতি অ্যাঙ্গেল নিয়ে এসেছেন আর্শদীপ। ওয়াসিম জুনিয়র মিডল ওভারে চিপস ইন করেন এবং হার্দিক পান্ডিয়াও করেন। দুজনের পেস সমান। শিভম মাভিও একজন ভালো বোলারের ভূমিকা পালন করছে।
 
পেস বোলিংয়ে পাকিস্তানকে এগিয়ে রাখলেও স্পিনে ভারতকে এগিয়ে রাখছেন রমিজ। পাকিস্তান দলে বর্তমানে বিশ্বমানের স্পিনার বলতে কেবলই শাদাব খান। ভারতে রবিচন্দ্রন অশ্বিনের সঙ্গে রয়েছেন রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, যুবেন্দ্র চাহাল, কুলদীপ যাদবের মতো স্পিনাররা।
 
যারা কিনা একাই ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারেন। ভারত ও পাকিস্তানের স্পিন বিভাগের তুলনা করে রমিজ বলেন, ভারতের স্পিন বিভাগ পাকিস্তানের চেয়ে একটু ভালো। যখনই আমি উভয় দলকে খেলতে দেখি তখনই পাকিস্তানের কী উন্নতি করতে হবে, তা আমি সব সময়ে বলে থাকি। সম্পাদনা: এল আর বাদল
 
এলআরবি/এইচএ
  • সর্বশেষ
  • জনপ্রিয়