শিরোনাম
◈ মধ্যরাতে গ্রেফতার ব্যারিস্টার সুমন (ভিডিও) ◈ অক্টোবরেও ঊর্ধ্বমুখী  রেমিট্যান্সের গতি ◈ বাতিল হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত গ্যাস পাইপলাইন নির্মাণ প্রকল্প  ◈ বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে ◈ ‘আমি কোন দলকে নিষিদ্ধ করার পক্ষে নিই’: (ভিডিও) ◈ ফিল্মি স্টাইলে প্রকাশ্যে গুলি করে ছাত্রলীগ কর্মীকে হত্যা (ভিডিও) ◈ অন্তর্বর্তী সরকারের বৈধতা প্রশ্নে যা বলেছিলেন সুপ্রিম কোর্ট ◈ রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে ঢাবিতে মশাল মিছিল (ভিডিও) ◈ শেখ হাসিনার পদত্যাগপত্র নিয়ে রাষ্ট্রপতি অসত্য বলেননি: মানবজমিন সম্পাদক (ভিডিও) ◈ দিল্লি থেকে মীরাটের সেনানিবাসে শেখ হাসিনা?

প্রকাশিত : ১০ জুলাই, ২০২৪, ০২:১৪ দুপুর
আপডেট : ১৯ অক্টোবর, ২০২৪, ০৭:০০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কোপার ফাইনালের পর জাতীয় দলকে বিদায় জানাবেন দি মারিয়া

দি মারিয়া

স্পোর্টস ডেস্ক: কোপা আমেরিকার পর আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানানোর কথা আগেই জানিয়ে রেখেছিলেন আনহেল দি মারিয়া। গত ২৩ নভেম্বর ইনস্টাগ্রামে পোস্ট করে জানিয়েছিলেন, এ বার কোপা আমেরিকায় খেলে দেশের জার্সি তুলে রাখবেন। আর্জেন্টিনার জার্সি পরে কোপাই হবে তাঁর শেষ টুর্নামেন্ট। কিন্তু অবসরের জন্য এমনও অসাধারণ সংযোগ ঘটে যেতে পারে আগে থেকে কেই বা নিশ্চিত ছিলেন!

বুধবার নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামে কোপা আমেরিকার সেমিফাইনালে ২-০ গোলে কানাডাকে হারিয়ে ফাইনালে উঠেছে আর্জেন্টিনা। সোমবার ভারতীয় সময় সকাল সাড়ে ৫টায় কোপার ফাইনালে খেলতে নামবে লিওনেল স্কালোনির টিম। সেটাই হবে আর্জেন্টিনার জার্সি গায়ে আনহেল দি মারিয়ার শেষ ম্যাচ। অবসর নেবেন ৩৬ বছর বয়সী ফুটবলার। 

কোপা ফাইনালে ওঠার পর থেকেই মারিয়ার জন্য আকুল গোটা দেশ। ২০০৮ সালে প্যারাগুয়ের বিরুদ্ধে ম্যাচ দিয়ে জাতীয় দলে অভিষেক ঘটে দি মারিয়ার। গত ১৬ বছর ধরে দেশের জন্য নিজেকে উজাড় করে দিয়েছেন এই আর্জেন্টিনার এই উইঙ্গার। এই ১৬ বছরে আর্জেন্টিনা বিশ্বকাপ জিতেছে, কোপা আমেরিকা জিতেছে। আর্জেন্টিনার সীমানা ছাড়িয়ে গোটা ফুটবল বিশ্বের ভালবাসা কুড়িয়েছেন ডি মারিয়া। 

ম্যাচের ৭৮ মিনিটের মাথায় মাঠ ছেড়েছেন দি মারিয়া। সেই সময়ে গোটা স্টেডিয়াম উঠে দাঁড়িয়ে তাঁকে সম্মান জানিয়েছে। ম্যাচের পর সংবাদমাধ্যমের সামনে চোখের জল ধরে রাখতে পারেননি মারিয়া। এদিন কানাডার সঙ্গে ম্যাচের আগে লিওনেল মেসি দলকে ভোকাল টনিক দেওয়ার সময়ে মারিয়ার প্রতি যে ভালবাসা দেখিয়েছেন, তাও আবেগে ভাসিয়ে দিয়েছে বেনফিকা তারকাকে।

ম্যাচের পর মিক্সড জোনে সাংবাদিকদের মারিয়া বলেন, “১৪ জুলাই যাই ঘটে যাক, আশা রাখি মাথা উঁচু রেখে আমি বিদায় নিতে পারব। মাথা উঁচু রেখে বিদায় নেওয়ার জন্য যা যা করা সম্ভব আমি সবই করেছি। নিজেকে উজাড় করে দিয়েছি। এই জার্সির জন্য নিজেকে নিংড়ে দিতে কোনও কিছু বাকি রাখিনি। এটা ঠিক সময় কখনও কখনও আমার পক্ষে ছিল না। তবে শেষের দিকে এসে ভাল সময় কেটেছে।’

মারিয়া বলেন, ম্যাচের আগে লিও ( মেসি) বলেছে, ওরা আমার জন্য ফাইনালে উঠতে চাইছে। এ কথা শুনে হৃদয়টা গর্বে ভরে গেছে”। তাঁর কথায়, অবসরের ঘোষণা থেকে সরে আসার প্রশ্ন নেই। যেভাবে অবসর নেওয়ার স্বপ্ন দেখেছি, সেটাই হতে চলেছে—আর একটি ফাইনালে পৌঁছেছি আমরা।

আইএফ

  • সর্বশেষ
  • জনপ্রিয়