শিরোনাম
◈ আজ বন্ধ থাকবে ঢাকার মার্কিন দূতাবাস ◈ যাত্রবাড়ীর সংঘর্ষে গুলিবিদ্ধ একজনের মৃত্যু ◈ নির্ধারিত সময়ে হল ছাড়ায় শিক্ষার্থীদের ধন্যবাদ দিলেন ঢাবি ভিসি ◈ ঢাবি উপাচার্যের সঙ্গে শিক্ষামন্ত্রীর বৈঠক; রাতে পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষ ◈ যাত্রাবাড়িতে পুলিশের সঙ্গে দুর্বৃত্তদের সংঘর্ষ, টোল প্লাজায় আগুন ◈ ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাতে আবার পুলিশ–শিক্ষার্থী সংঘর্ষ ◈ কোটা আন্দোলনকারীদের কমপ্লিট শাটডাউনে বিএনপির সমর্থন ◈ বিএনপি-জামাতের লাশের রাজনীতিতেই মানুষ নিহত হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ◈ আগামীকাল সারাদেশে কোটা আন্দোলনরত শিক্ষার্থীদের ‘কমপ্লিট শাটডাউন' ◈ শিক্ষার্থীদের দাবির মুখে ছাত্র রাজনীতি বন্ধ ঘোষণা করলেন রাবি উপাচার্য

প্রকাশিত : ১০ জুলাই, ২০২৪, ০২:১৪ দুপুর
আপডেট : ১০ জুলাই, ২০২৪, ০২:১৪ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কোপার ফাইনালের পর জাতীয় দলকে বিদায় জানাবেন দি মারিয়া

দি মারিয়া

স্পোর্টস ডেস্ক: কোপা আমেরিকার পর আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানানোর কথা আগেই জানিয়ে রেখেছিলেন আনহেল দি মারিয়া। গত ২৩ নভেম্বর ইনস্টাগ্রামে পোস্ট করে জানিয়েছিলেন, এ বার কোপা আমেরিকায় খেলে দেশের জার্সি তুলে রাখবেন। আর্জেন্টিনার জার্সি পরে কোপাই হবে তাঁর শেষ টুর্নামেন্ট। কিন্তু অবসরের জন্য এমনও অসাধারণ সংযোগ ঘটে যেতে পারে আগে থেকে কেই বা নিশ্চিত ছিলেন!

বুধবার নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামে কোপা আমেরিকার সেমিফাইনালে ২-০ গোলে কানাডাকে হারিয়ে ফাইনালে উঠেছে আর্জেন্টিনা। সোমবার ভারতীয় সময় সকাল সাড়ে ৫টায় কোপার ফাইনালে খেলতে নামবে লিওনেল স্কালোনির টিম। সেটাই হবে আর্জেন্টিনার জার্সি গায়ে আনহেল দি মারিয়ার শেষ ম্যাচ। অবসর নেবেন ৩৬ বছর বয়সী ফুটবলার। 

কোপা ফাইনালে ওঠার পর থেকেই মারিয়ার জন্য আকুল গোটা দেশ। ২০০৮ সালে প্যারাগুয়ের বিরুদ্ধে ম্যাচ দিয়ে জাতীয় দলে অভিষেক ঘটে দি মারিয়ার। গত ১৬ বছর ধরে দেশের জন্য নিজেকে উজাড় করে দিয়েছেন এই আর্জেন্টিনার এই উইঙ্গার। এই ১৬ বছরে আর্জেন্টিনা বিশ্বকাপ জিতেছে, কোপা আমেরিকা জিতেছে। আর্জেন্টিনার সীমানা ছাড়িয়ে গোটা ফুটবল বিশ্বের ভালবাসা কুড়িয়েছেন ডি মারিয়া। 

ম্যাচের ৭৮ মিনিটের মাথায় মাঠ ছেড়েছেন দি মারিয়া। সেই সময়ে গোটা স্টেডিয়াম উঠে দাঁড়িয়ে তাঁকে সম্মান জানিয়েছে। ম্যাচের পর সংবাদমাধ্যমের সামনে চোখের জল ধরে রাখতে পারেননি মারিয়া। এদিন কানাডার সঙ্গে ম্যাচের আগে লিওনেল মেসি দলকে ভোকাল টনিক দেওয়ার সময়ে মারিয়ার প্রতি যে ভালবাসা দেখিয়েছেন, তাও আবেগে ভাসিয়ে দিয়েছে বেনফিকা তারকাকে।

ম্যাচের পর মিক্সড জোনে সাংবাদিকদের মারিয়া বলেন, “১৪ জুলাই যাই ঘটে যাক, আশা রাখি মাথা উঁচু রেখে আমি বিদায় নিতে পারব। মাথা উঁচু রেখে বিদায় নেওয়ার জন্য যা যা করা সম্ভব আমি সবই করেছি। নিজেকে উজাড় করে দিয়েছি। এই জার্সির জন্য নিজেকে নিংড়ে দিতে কোনও কিছু বাকি রাখিনি। এটা ঠিক সময় কখনও কখনও আমার পক্ষে ছিল না। তবে শেষের দিকে এসে ভাল সময় কেটেছে।’

মারিয়া বলেন, ম্যাচের আগে লিও ( মেসি) বলেছে, ওরা আমার জন্য ফাইনালে উঠতে চাইছে। এ কথা শুনে হৃদয়টা গর্বে ভরে গেছে”। তাঁর কথায়, অবসরের ঘোষণা থেকে সরে আসার প্রশ্ন নেই। যেভাবে অবসর নেওয়ার স্বপ্ন দেখেছি, সেটাই হতে চলেছে—আর একটি ফাইনালে পৌঁছেছি আমরা।

আইএফ

  • সর্বশেষ
  • জনপ্রিয়