শিরোনাম
◈ আদালতের আদেশ তো শিক্ষার্থীদের পক্ষেই, তাহলে কার বিপক্ষে আন্দোলন: ওবায়দুল কাদের ◈ গণতন্ত্রের জন্যও শিক্ষার্থীদের লড়াই করার আহ্বান আমির খসরুর ◈ চাল কেজিতে ২ থেকে ৫ টাকা, সবজি ১৫ থেকে ২০ টাকা বেড়েছে ◈ কোটাবিরোধীরা পরবর্তী কর্মসূচি ঘোষণা শনিবার ◈ ৫ শতাংশ কোটা পুনর্বহালের দাবিতে আন্দোলনে ক্ষুদ্র নৃগোষ্ঠীর সদস্যরা ◈ আনোয়ারা-ফৌজদারহাট পাইপলাইন মেরামত সম্পন্ন, কমবে গ্যাস সংকট ◈ প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফরে বাংলাদেশ, ভারত ও চীন তিনদেশই খুশি ◈ আইনশৃঙ্খলার অবনতি ঘটালে বরদাশত করা হবে না: ডিএমপি কমিশনার ◈ কোটা আন্দোলনকারীরা ঘরে ফিরে যাবে বলে আশাবাদ আইনমন্ত্রীর ◈ অতি বৃষ্টিতে রাজধানীর বেশিরভাগ এলাকায় হাঁটুপানি, জনজীবন বিপর্যস্ত

প্রকাশিত : ০১ জুন, ২০২৩, ০৭:০৩ বিকাল
আপডেট : ০২ জুন, ২০২৩, ১২:১২ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আওয়ামী অর্থনীতি বাস্তবায়নে

স্মার্টলি লুটপাটের বাজেট দিয়েছে সরকার: আমীর খসরু

আমির খসরু মাহমুদ চৌধুরী

রিয়াদ হাসান: প্রস্তাবিত ২০২৩-২৪ অর্থবছরের বাজেট প্রসঙ্গে বিএনপি স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী এমন মন্তব্য করে বলেন, ঋণ করে ঘি খাওয়ার জন্য এত বড় বাজেট দেওয়া হয়েছে। এর বোঝা জনগণকে বইতে হবে।

বৃহস্পতিবার (১ জুন) বিকেলে রাজধানীর বনানীর নিজ বাড়িতে তাৎক্ষণিক এক বাজেট প্রতিক্রিয়ায় এ কথা বলেন তিনি। সাংবাদিকদের বাজেট নিয়ে প্রতিক্রিয়া দেওয়ার সময় তার বাসার ভেতরে গোয়েন্দা সংস্থার সদস্যরা অবস্থান  করেন জানিয়ে ক্ষোভ প্রকাশ করেন আমির খসরু।

তিনি বলেন, ২০২৩-২৪ অর্থবছরের বাজেট সরকার দিচ্ছে নাকি আইএমএফ দিচ্ছে তা দেখতে হবে। আইএমএফের শর্ত অনুযায়ী তাদের বাজেট দিলে সরকার লুটপাট করতে পারবে না, আর যদি আইএমএফ এর পরামর্শ অনুযায়ী বাজেট না করে সে ক্ষেত্রে আইএমএফ এর সাপোর্ট পাবে না।

বিএনপি এই শীর্ষ নেতা বলেন, এ ধরণের একটা সরকার দেশের জন্য কী ধরণের বাজেট দেবে তা বোঝাই যাচ্ছে। বিরোধী দলের প্রতিক্রিয়া শুনতেও রাজি নয় তারা। সরকার লাখ-লাখ কোটি টাকা বিদেশে প্রচার করছে, অথচ দেশে রিজার্ভের টাকা নেই। সাধারণ মানুষ অনেকে আজ ঋণ করে চলছেন। তাদের সঞ্চয় শেষ হয়ে গেছে। অনেকে দুই বেলার জায়গায় একবেলা খেয়ে থাকছে।

সাবেক এই বাণিজ্যমন্ত্রী বলেন, বাজেট হচ্ছে জনগণের চিন্তার প্রতিফলন। রাজনৈতিক চিন্তার প্রতিফলন। আজকে যেখানে একটি অবৈধ দখলদার সরকার বসে আছে, তাতে তো রাজনৈতিক চিন্তার প্রতিফলন ঘটবে না। তাদের (সরকারের) চিন্তার প্রতিফলন ঘটবে। তাতে মানুষের চিন্তার প্রতিফলন ঘটবে না।

তিনি আরো বলেন, একটি দলীয় চিন্তার ভিত্তিতে পৃষ্ঠপোষকতার-লুটপাটের অর্থনৈতিক মডেল সৃষ্টি করে বাংলাদেশের গত ৩০ বছরের যে কষ্টের মাধ্যমে সামষ্টিক অর্থনীতি যেখানে এসে দাঁড়িয়ে ছিল তারা (আওয়ামী লীগ) সেটা ভেঙে চুরমার করে দিয়েছে। যে জন্য তারা আজকে আইএমএফ-ওয়ার্ল্ড ব্যাংকের দ্বারে যাচ্ছে। সবার দ্বারে যাচ্ছে, কোনো ব্যাংক বাকি নেই। বাংলাদেশ ব্যাংকের টাকা ছাপাতে হচ্ছে এখানে। টাকা ছাপিয়েও কুলাতে পারছে না। এখান থেকে বের হতে হলে এই অবৈধ দখলদার সরকার বিদায় করে জনগণের সরকার প্রতিষ্ঠা করতে হবে।

বিএনপি এই নেতা বলেন, ৪২ শতাংশ মানুষ দরিদ্রতার মধ্যে আছে, নতুন করে আরো দরিদ্র হচ্ছে। ঢাকায় নতুন দরিদ্র হয়েছে ৫২ শতাংশ। আওয়ামী লীগের অর্থনীতিতে ক্ষমতাসীন দলের লোকেরা লাভবান হবে, জনগণ ক্ষতিগ্রস্থ হবে। আওয়ামী লীগের লুটপাটের এ বাজেটে অর্থনীতি বিপাকে পড়েছে, দেশের জনগণ বিপদে পড়ছে।

দ্রব্যমূল্য প্রসঙ্গে তিনি বলেন, দ্রব্যমূল্য কমাতে গেলে প্রথমে সরকারের যে সিন্ডিকেট সেটা বন্ধ করতে হবে। আগামীতে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের জন্য জনগণ আগ্রহী হয়ে আছে। জনগণ এর জবাব দেবে। সম্পাদনা: শামসুল হক বসুনিয়া

আরএইচ/এসএইচবি/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়