শিরোনাম
◈ মিয়ানমারের আরও ১০ সেনা সদস্য বিজিবির আশ্রয়ে ◈ সয়াবিনের দাম বাড়ানোর সুযোগ নেই: বাণিজ্য প্রতিমন্ত্রী ◈ উপজেলা নির্বাচন বর্জনের সিদ্ধান্ত বিএনপির ◈ কেউ যেন নিরাপত্তাহীনতায় না থাকি, আইনের শাসনে জীবনযাপন করি: ড. ইউনূস ◈ মা, স্ত্রী ও দুই ছেলে নিয়ে ঢাকা ফিরছিলেন রফিক, পথে প্রাণ গেল সবার ◈ স্থায়ী জামিন না পাওয়ায় ক্ষুব্ধ হয়েছি: ড. ইউনূসের আইনজীবী ◈ উপজেলার ভোটে এমপি-মন্ত্রীদের হস্তক্ষেপ না করতে প্রধানমন্ত্রীর নির্দেশ : ওবায়দুল কাদের  ◈ শ্রম আইন লঙ্ঘন: ড. ইউনূসসহ ৪ জনের জামিন ২৩ মে পর্যন্ত বৃদ্ধি ◈ ময়মনসিংহে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ২৬ ◈ ফরিদপুরে বাস-পিকআপের মুখোমুখি সংঘর্ষ, নিহত বেড়ে ১৩ 

প্রকাশিত : ২৬ মে, ২০২৩, ০২:১৯ রাত
আপডেট : ২৬ মে, ২০২৩, ০২:১৯ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মার্কিন নতুন ভিসানীতি নিয়ে নিরপেক্ষ ব্যাখ্যা বিশ্লেষণ প্রয়োজন

মো. সামসুল ইসলাম

মো. সামসুল ইসলাম: যুক্তরাষ্ট্রের নতুন ভিসা নীতি বেশ কঠোর এবং এর ব্যাপ্তি অনেক বড়। শুধু নির্বাচন নয়, মতপ্রকাশের স্বাধীনতায় বাধাদানও এতে অন্তর্ভুক্ত। ঢাবির শিক্ষকের মতো যারা নির্বাচন নিয়ে উল্টোপাল্টা মতপ্রকাশ করছেন তারাও যে এর আওতায় পড়বেন না তা বলা যায় না। কারণ কে কখন কার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষের কাছে কী অভিযোগ দেবে, তা কেউ জানে না। 

 আবার অভিযুক্ত ব্যক্তি বা ব্যক্তিবর্গের পরিবারের সদস্যরাও ভিসা পাবেন না। সুতরাং যারা ভিসা পেয়ে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন ভবিষ্যতে তারাও যে থাকতে পারবেন, সে নিশ্চয়তা দেওয়া যাচ্ছে না। এই নতুন ভিসা নীতি নিয়ে নিরপেক্ষ ব্যাখ্যা বিশ্লেষণ প্রয়োজন। দলীয়ভাবে দেখার কোনো অবকাশ নেই। এতে দেশের স্বার্থ জড়িত।

  • সর্বশেষ
  • জনপ্রিয়