শিরোনাম
◈ মধ্যরাতে গ্রেফতার ব্যারিস্টার সুমন (ভিডিও) ◈ অক্টোবরেও ঊর্ধ্বমুখী  রেমিট্যান্সের গতি ◈ বাতিল হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত গ্যাস পাইপলাইন নির্মাণ প্রকল্প  ◈ বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে ◈ ‘আমি কোন দলকে নিষিদ্ধ করার পক্ষে নিই’: (ভিডিও) ◈ ফিল্মি স্টাইলে প্রকাশ্যে গুলি করে ছাত্রলীগ কর্মীকে হত্যা (ভিডিও) ◈ অন্তর্বর্তী সরকারের বৈধতা প্রশ্নে যা বলেছিলেন সুপ্রিম কোর্ট ◈ রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে ঢাবিতে মশাল মিছিল (ভিডিও) ◈ শেখ হাসিনার পদত্যাগপত্র নিয়ে রাষ্ট্রপতি অসত্য বলেননি: মানবজমিন সম্পাদক (ভিডিও) ◈ দিল্লি থেকে মীরাটের সেনানিবাসে শেখ হাসিনা?

প্রকাশিত : ০১ এপ্রিল, ২০২৩, ১২:৩৮ রাত
আপডেট : ০১ এপ্রিল, ২০২৩, ১২:৩৯ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নিরস্ত্র অরাজনৈতিক সাংবাদিকদের পেশাগত স্বাধীনতা ও নিরাপত্তা

সৈয়দা সাজিয়া আফরিন 

সৈয়দা সাজিয়া আফরিন: এই যে ইলিয়াস ব্রোটা বিদেশ বসে স্বাধীনতাকে ফালা ফালা করতেছে, মীমাংসিত এবং সাধারণ দ্বারা একসেপ্টেড বিষয়রেও হিরো আলম তরিকায় প্রশ্নবিদ্ধ করতেছে, সেগুলার লাখ লাখ ভিউ। নারী সাংবাদিক নারী খবর পাঠক, মিডিয়ায় কাজ করা নারীরে বেশ্যা বলতেসে, সে বিষয়ে সরকারের ভূমিকা কী? বেআইনি কাজ পৃথিবীর কোথাও বসে করা যায় না। তারে আইনের আওতায় আনা হয় না কেন? মামুনুল কীভাবে মেইনস্ট্রিম মিডিয়ায় যেতে পারলো? মামুনুল যখন শাহরিয়ার কবিরের সামনে বসে টকশোতে অংশ নেয়, চরম উদ্ধ্যত আচরণ করে তখন সরকার কই ছিলো? আওয়ামী সরকার থেকেও হেফাজতের অত্যাচারে মনুষ্যজীবন বিশেষত নারীজীবনকে উত্যক্ত করে কীভাবে? শেষে এসে তারা বঙ্গবন্ধুর ভাস্কর্য নষ্ট করার সাহসও করে। এইগুলাকে রাষ্ট্রদ্রোহিতা বলে। সাধারণ মানুষের মুখের ভাষা কোনো সংবাদপত্র তুলে ধরলে সেইটারে রাষ্ট্রদ্রোহিতা বলে না। এই ডিজিটাল নিরাপত্তা আইনের কালো থাবা কেবল নিরীহ সাংবাদিকদের উপর চড়াও হয়েছে বারবার।

‘রাষ্ট্রদ্রোহী’ এইটা কোনো ফাইজলামি করার শব্দ না। সরাসরি রাষ্ট্রবিরোধী কাজে অংশ নিলেই এই শব্দ প্রয়োগ করা যায়। হেফাজত জামায়াতের পুরো রাজনৈতিক কার্যক্রমই বাংলাদেশ রাষ্ট্রের বিরুদ্ধে। সেখানে সরকারের ভূমিকা কী? যুদ্ধাপরাধীদের বিচার মানুষকে রাস্তায় নেমে আদায় করতে হইছে। এমনে এমনে হয়নি। হেফাজতকে দুধেভাতে পুষে বিশাল বিষধর সাপে পরিণত করেছে কারা? ডিজিটাল নিরাপত্তা আইন দিয়ে কেবল সাংবাদিকতা নামের পেশাজীবীদের বিরুদ্ধে দাঁড়িয়েছে সরকার। এইটা কোনো রাজনৈতিক দ্বন্দ্ব না। এইটা নিরস্ত্র অরাজনৈতিক সাংবাদিকদের পেশাগত স্বাধীনতা ও নিরাপত্তার ইস্যু। আমিও নিরপেক্ষ না, সাংবাদিকতার পক্ষে। লেখক: সম্পাদক, উইম্যানভয়েসবিডি.কম

  • সর্বশেষ
  • জনপ্রিয়